রাজধানীতে প্রতিবেশীর বিরুদ্ধে শিশু ধর্ষণের অভিযোগ

আগের সংবাদ

শনিবার বিএনপির বিক্ষোভ মিছিল

পরের সংবাদ

যুদ্ধাপরাধের দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আবদুস সুবহানের মৃত্যু

নলডাঙ্গা (নাটোর) প্রতিনিধি

প্রকাশিত হয়েছে: ফেব্রুয়ারি ১৪, ২০২০ , ৫:০৪ অপরাহ্ণ

মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি মাওলানা আবদুস সুবহান (৯৩) চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। শুক্রবার (১৪ ফেব্রুয়ারি) দুপুর ১টার দিকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে তিনি মারা যান।

আবদুস সুবহান জামায়াতের সাবেক নায়েবে আমির ও পাবনা-৫ আসনের পাঁচবারের সাবেক সংসদ সদস্য ছিলেন। সাত বছর আগে যুদ্ধাপরাধী মামলায় তাকে গ্রেফতার করা হয়। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল ২০১৫ সালের ১৮ ফেব্রুয়ারি তার ফাঁসির রায় দেন। রায়ের পর থেকেই তিনি ঢাকা কেন্দ্রীয় কারাগারে বন্দি ছিলেন। অসুস্থতার জন্য তাকে গত ২৪ জানুয়ারি ঢামেকে ভর্তি করা হয়।

পাবনায় গ্রামের বাড়িতে তাকে দাফন করা হবে।  তিনি পাকিস্তান আমলে ছিলেন পাবনা জেলা জামায়াতের আমির ও কেন্দ্রীয় শুরা সদস্য ছিলেন।

আবদুস সুবহানের বিরুদ্ধে নয়টি অভিযোগের মধ্যে ছয়টি সন্দেহাতীতভাবে প্রমাণিত হওয়ায় মৃত্যু না হওয়া পর্যন্ত তাকে ফাঁসির রজ্জুতে ঝুলিয়ে দণ্ড কার্যকর করার আদেশ দেন ট্রাইব্যুনাল-২ এর চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসান।

মেয়ের জামাই গোলাম খাবির জানান, ৫ ছেলে ও ৬ মেয়ের জনক ছিলেন তিনি। দীর্ঘদিন ধরেই অসুস্থ্য ছিলেন। মৃতদেহ গ্রামের বাড়িতে নিয়ে যাওয়া হবে।

এমএইচ