করোনার ধাক্কা ডুমুরিয়ার কাঁকড়া-কুঁচে শিল্পে

আগের সংবাদ

ফাগুনের আগেই বসন্তের সাজ

পরের সংবাদ

ফাগুনের আগেই বসন্তের দিন

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: ফেব্রুয়ারি ১৩, ২০২০ , ১:৫৫ অপরাহ্ণ

আজ ইংরেজি মাসের ১৩ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) এবং বাংলা মাসের ৩০ মাঘ। কিন্তু ফাল্গুন না আসতেই আজ যেন বসন্তের হাওয়া বইছে। তাই অনেকেই আজকের দিনটিকে বসন্ত মনে করে বেড়িয়ে পড়েছে সঙ্গি ও প্রিয়জনদের নিয়ে। এবার পহেলা ফাল্গুন পড়েছে ১৪ ফেব্রুয়ারি ভালোবাসা দিবসের দিন।

আজকের দিনটিকে পহেলা ফাল্গুন মনে করে বসন্তের হাওয়ায় বাসন্তি সাজে টিএসসি, রমনা ও চারুকলায় দেখা যাচ্ছে বাংলার রমনীদের। তবে অনেকে ঘুরতে এসে অবাক হয়েছেন কোনো আয়োজন না দেখে। এদিকে রমনিদের পাশাপাশি পহেলা ফাল্গুনের আগেই ফাল্গুন উদযাপনে পিছিয়ে নেই যুবকরাও।

ফাল্গুনের সাজে ঘুরছে তরুণীরা। ছবি: ভোরের কাগজ।

হলুদ শাড়ী ও মাথায় ফুল পড়ে টিএসসির আশেপাশে বান্ধবীদের দল নিয়ে ঘুরছে নিঝুম পায়েল। পহেলা ফাল্গুন আগামীকাল কিন্তু আজ কেন উদযাপন করছে জানতে চাইলে তারা বলেন, বাংলা মাসের ক্যালেণ্ডার পরিবর্তনের বিষয়টি আমাদের মনে ছিল না।  তাছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকেও পহেলা ফাল্গুনের শুভেচ্ছা জানিয়ে সবাই পোস্ট দিচ্ছে। এজন্য আমরাও চলে এসেছি।

 

পহেলা ফাল্গুন মনে করে অনেকে বের হয়ে পড়েছেন তাদের পরিবার পরিজন নিয়ে। শিশুদেরও ঘুরতে দেখা গেছে বাবা-মায়ের সাথে বাহারি সাজে। শিশুদের সাথে কথা বললে তারা জানান, আজ পহেলা ফাল্গুন, তাই আমরা ঘুরতে এসেছি।

ফাল্গুনের সাজে ঘুরতে বেড়িয়েছে শিশুরাও। ছবি: ভোরের কাগজ।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, টুইটারে নিজের একাউন্টে পহেলা ফাল্গুনের শুভেচ্ছা জানিয়ে দেখা যায় পোস্ট দিতে দেখা গেছে। তাছাড়া একজন আরেক জনকে মেসেজে শুভেচ্ছা বিনিময় করছেন।

প্রসংঙ্গত, প্রথমে মন্ত্রিপরিষদের সভায় ২০২০ সালের বাংলা মাস অনুেোদন করা হয়। এর কিছুদিন পরে বাংলা মাস পরিবর্তন হওয়ায় অনেকেই বিভ্রান্তিতে পড়ে যান।

এমএইচ