×

মুক্তচিন্তা

কুয়েতে দৃষ্টিনন্দন বিশ্বের দীর্ঘতম সেতু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ ফেব্রুয়ারি ২০২০, ০৬:৪৭ পিএম

কুয়েতে দৃষ্টিনন্দন বিশ্বের দীর্ঘতম সেতু

মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ দেশ কুয়েত। কর্মসংস্থানের জন্য প্রায় চার লাখ প্রবাসী বাংলাদেশির বসবাস এখানে। কর্মব্যস্ততার মাঝেও একটু সময় পেলে প্রবাসীরা ছুটে যায় মেরিনা বিচ, সবজি বাগান খ্যাত ওফরা কিংবা শেখ জাবের আল কসওয়ে সেতুতে। সৌদি আরব ও ইরাকের মধ্যবর্তী ছোট্ট এই দেশে রয়েছে বিশ্বের দীর্ঘতম সেতু শেখ জাবের আল কসওয়ে। দীর্ঘতম এই সেতুটি কুয়েত সিটি থেকে আরব সাগরের ওপর দিয়ে যুক্ত হয়েছে বুবিয়ান ও সুবিয়া দ্বীপের সঙ্গে।

সেতুটির দৈর্ঘ্য ৪৮.৫৩ কিমি। গত বছর ১ মে এর উদ্বোধন করা হয়। এটি কিনডাওয়ে হাইওয়ান ব্রিজ থেকে ৭ কিমি দীর্ঘ। দেশটিতে অবস্থানরত বিভিন্ন দেশের নাগরিকরাও তাদের পরিবার ও বন্ধু-বান্ধব মিলে সেতুটি এক নজর দেখতে আসেন। প্রবাসী বাংলাদেশিরাও কর্মব্যস্ততার মাঝে মনকে প্রফুল্ল রাখতে আরব সাগরের ওপর নির্মিত এই সেতুতে ঘুরতে আসে। যতদূর চোখ যায় সাগরের প্রতিটি ঢেউ আমাদের মন কেড়ে নেয়। জলরাশির খেলা হিমেল ঠাণ্ডা হাওয়া ধেয়ে আসে দুই পাশ থেকে। মৎস্য ছানারা ছোটাছুটি করে আনমনা হয়ে। ক্ষুধা নিবারণে শত শত গাংচিল উড়ে বেড়ায় সাগরের এ প্রান্ত থেকে অন্য প্রান্তে। ছোট ছোট জাহাজগুলো দাঁড়িয়ে আছে মাথা উঁচু করে। ব্রিজ থেকে কুয়েত সিটি দেখলে মনে হয় আরব সাগরে ছোট দ্বীপের মাঝে কুয়েত সিটি। দিনের আলো সৌন্দর্য এক রম্য ও সন্ধ্যার পর আলোকসজ্জায় ব্রিজের সৌন্দর্য দ্বিগুণ বৃদ্ধি পায়।

সেতুর দুই পাশে বন্দর, প্রশাসনিক ভবন, পর্যটন কেন্দ্র- সব মিলিয়ে ১৫ লাখ বর্গমিটার জায়গার ওপর এটি নির্মিত। সেতুর মাঝখানে প্রতি চারটি পিলার পরপর দুটি ক্যামেরা স্থাপন করা হয়েছে। কিছু দূর পরপর ইংরেজি ও আরবিতে লেখা দিক নির্দেশনা বোর্ড আছে। যাতে সবাই সহজে বুঝতে পারে। এছাড়া এখানে গাড়ির গতি ৮০ থেকে ১০০ রাখার নির্দেশিকা রয়েছে। সেতুর ওপর গাড়ি পার্কিং নিষেধ থাকলেও পর্যটকরা চলার পথে গাড়ি থামিয়ে স্মৃতি হিসেবে ধরে রাখতে ছবি ও সেলফি তুলে ব্যস্ত থাকে কেউ বা আবার ভিডিও কল ও ফেসবুকে লাইভ নিয়ে ব্যস্ত থাকে। খুবই  ন্দর ও দৃষ্টিনন্দন একটি জায়গা এটি। সমুদ্রের মাঝে দ্বীপ, বিশাল মরুভূমি, সমুদ্র মাঝখানে কৃত্তিম উপায়ে তৈরি করা বিভিন্ন প্রজেক্ট বলতে গেলে সবকিছু মিলিয়ে অসাধারণ। কুয়েতের অন্যতম পর্যটন কেন্দ্র হিসেবে পর্যটকদের নজর কাড়ার মতো। প্রবাসীদের পরিবার-পরিজন নিয়ে ঘুরতে না পারলেও স্বদেশে আছে এমন আত্মীয়, বন্ধু-বান্ধব নিয়ে ঘুরাও বা কম কিসে!

কুয়েত থেকে

[email protected]

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App