ফের আলোচনায় প্যারোল

আগের সংবাদ

প্রাণঘাতী করোনায় মৃতের সংখ্যা বেড়ে ১১১২

পরের সংবাদ

পরিবহন খাতে ৪২ মিলিয়ন ডলার অনুমোদন এডিবির

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: ফেব্রুয়ারি ১২, ২০২০ , ১০:২২ পূর্বাহ্ণ

এডিবি পরিবহন বিশেষজ্ঞ কাউরু কাসাহারা বলেন বাংলাদেশের সড়ক যোগাযোগ ব্যবস্থা একটি গুরুত্বপূর্ণ অবকাঠামো যা দেশের অর্থনৈতিক কার্যক্রম এবং আন্তর্জাতিক বাণিজ্যের উন্নয়নে সহায়ক

এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) বাংলাদেশের পরিবহন সংযোগ এবং বহুমুখী পরিবহন ব্যবস্থার উন্নয়নে প্রজেক্ট রেডিনেস ফাইনেন্সিংয়ের (পিআরএফ) জন্য ৪২ মিলিয়ন মার্কিন ডলার অনুমোদন করেছে।

বন্দর, স্থলবন্দর এবং সীমান্ত পারাপার পয়েন্টগুলোর সড়ক ও রেল যোগাযোগের ক্ষেত্রগুলোতে পিআরএফ প্রকল্প প্রস্তুতিতে এবং অভ্যন্তরীণ কন্টেইনার ডিপো এবং অভ্যন্তরীণ কন্টেইনার টার্মিনালসহ সড়ক ও রেল যোগাযোগের ইন্টারমডেল ট্রান্সশিপমেন্ট সুবিধায় সহায়তা করবে। এডিবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, এটি বাইপাস, সংযোগ সড়ক এবং বিকল্প সড়কসহ করিডোরকে আরো শক্তিশালী করতে এবং নিরাপত্তা, ট্র্যাফিক পরিচালনা এবং রক্ষণাবেক্ষণসহ খাতগুলোর উন্নয়নে সহায়তা করবে। এতে মোট ব্যয় হবে ৫৭ দশমিক ২ মিলিয়ন মার্কিন ডলার। এর মধ্যে সরকার ১৫ দশমিক ২ মিলিয়ন মার্কিন ডলার প্রদান করবে। পিআরএফ ২০২৪ এর মধ্যে শেষে হবে।

এডিবি পরিবহন বিশেষজ্ঞ কাউরু কাসাহারা বলেন, বাংলাদেশের সড়ক যোগাযোগ ব্যবস্থা একটি গুরুত্বপূর্ণ অবকাঠামো যা দেশের অর্থনৈতিক কার্যক্রম এবং আন্তর্জাতিক বাণিজ্যের উন্নয়নে সহায়ক। এডিবির পরিবহন সংযোগ উন্নয়ন প্রস্তুতিমূলক সুবিধা সম্ভাব্যতা যাচাই, বিশদ নকশা এবং সড়ক ও রেল প্রকল্পের প্রস্তুতিতে সরকারকে সহায়তা করার জন্য অন্যান্য প্রস্তুতিমূলক কাজগুলোর সাহায্যে দ্রুত বর্ধমান পরিবহন চাহিদা মেটাতে সহায়তা করবে।

নকি