ভালোবাসা দিবসে ‘মি. পরিবর্তনশীল’

আগের সংবাদ

বঙ্গবন্ধুর সান্নিধ্যে টুঙ্গিপাড়ায় গুরুদাসপুর মহিলা কলেজ

পরের সংবাদ

বিশ্ব আর্চারির সেরা চমক রোমান সানা

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: ফেব্রুয়ারি ১১, ২০২০ , ১২:০০ অপরাহ্ণ

 বর্তমানে ক্রীড়াঙ্গনের আকাশে নতুন তারকা হয়ে জ্বলছে রোমান সানা। তীর-ধনুক হাতে একের পর এক সাফল্য অর্জন করে দেশকে করেছেন গর্বিত। বিশ্ব আর্চারির নতুন চমকের নাম রোমান সানা। গত দক্ষিণ এশিয়ান গেমসে (এসএ) ৩টি স্বর্ণ, ওয়ার্ল্ড র‌্যাঙ্কিং স্টেজ থ্রিতে স্বর্ণপদক জিতেছিলেন তিনি। সেই সঙ্গে ওয়ার্ল্ড আচারি চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জপদক জয়ের পর সরাসরি ২০২০ টোকিও অলিম্পিকে খেলার সুযোগ পেয়েছেন দেশ সেরা এই আর্চার। এরই সুবাদে বিশ্ব আচারির সেরা চমক হিসেবে নির্বাচিত করা হয়েছে তাকে। এছাড়া রোমানদের গুরু মার্টিন ফ্রেডরিককে বছরের সেরা কোচ হিসেবে নির্বাচিত করা হয়েছে। গতকাল ২০১৯ সালের সেরা অ্যাথলেটের তালিকা ঘোষণা করেছে বিশ্ব আর্চারি ফেডারেশন। সেখানে বিশ্বের সেরা চমক হিসেবে মনোনিত হয়েছে বাংলাদেশর ২৪ বছর বয়সী তিরন্দাজ রোমান সানা। প্রথমবারের মতো বাংলাদেশের কোনো অ্যাথলেট সেরা তালিকায় নাম লিখিয়েছেন। সেটি এসেছে এই ল্যান্স নায়েকের হাত ধরে।
অন্যদিকে বছরের সেরা কোচ হিসেবে নির্বাচিত হয়েছেন রোমান সানাদের গুরু মার্টিন ফ্রেডরিক। তার হাত ধরেই বর্তমানে এগিয়ে যাচ্ছে আমাদের তীরন্দাজরা। গত বছর নেদারল্যান্ডসে বিশ্ব আর্চারি চ্যাম্পিয়নশিপে রোমান সানা ২০২০ সালের টোকিও অলিম্পিকে খেলার সুযোগ করে নিয়েছিলেন। বাংলাদেশের এই তারকা সম্প্রতি বিশ্ব আর্চারি ফেডারেশন কর্তৃক ২০১৯ সালের জন্য বিশ্বসেরা আর্চার হিসেবে বছরের সেরা নির্বাচনের সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নেন। পরে সেরা চমক হিসেবে নির্বাচিত হয় রোমান। আর মার্টিনও হলেন সেরা কোচের পুরস্কার।
রোমান সানার ২০১৯ বছরটা কেটেছে অসাধারণ। এক কথায় সাফল্য পেয়েছেন দুহাত ভরে। বিদায়ী বছরে দেশের ক্রীড়াঙ্গনের বড় খবর ছিল রোমানের টোকিও অলিম্পিকে কোয়ালিফাই করা। বাংলাদেশ থেকে সাধারণত বিশেষ বিবেচনায় ওয়াইল্ড কার্ড পেয়ে অলিম্পিক গেমসে অংশ নেন অ্যাথলেটরা। সেই বৃত্ত ভেঙে গতবার রিও অলিম্পিকে নাম লিখেছিলেন গলফার সিদ্দিকুর রহমান। এবার ২০২০ সালে টোকিওতে দ্বিতীয় বাংলাদেশি হিসেবে সরাসরি অলিম্পিকে খেলার যোগ্যতা লাভ করেছেন রোমান সানা। পরবর্তী সময়ে ফিলিপাইনে এশিয়া কাপ আর্চারিতে একক ইভেন্টে স্বর্ণ, দলীয় ইভেন্টে রুপা ও মিশ্র দ্বৈত ইভেন্টে ব্রোঞ্জপদক পান। এমনকি রোমান সদ্য সমাপ্ত নেপালে এসএ গেমসেও বাংলাদেশের ক্রীড়াপ্রেমীদের প্রত্যাশা পূরণে সফল হয়েছে। তিনি একক, দলীয় ও মিশ্র দ্বৈত ইভেন্টে স্বর্ণ জয় করে ত্রিমুকুট মাথায় তোলেন।

এসএইচ