×

অর্থনীতি

বাণিজ্যে করোনাভাইরাসের প্রভাব জানা যাবে আজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ ফেব্রুয়ারি ২০২০, ১১:২৮ এএম

বাণিজ্যে করোনাভাইরাসের প্রভাব জানা যাবে আজ

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

চীন থেকে হাজারো পণ্য আসে। সুতরাং আমাদের বাণিজ্যের ওপর এর একটি প্রভাব পড়বে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। এ বিষয়ে তিনি সংশ্লিষ্টদের কাছে প্রতিবেদন চাওয়া হয়েছেন। আজ সোমবার (১০ ফেব্রুয়ারি) এ প্রতিবেদন পাওয়া যাবে। প্রতিবেদন পাওয়ার পর বোঝা যাবে সমস্যা কতটা গভীর।

বাণিজ্যমন্ত্রী রবিবার (৯ ফেব্রুয়ারি) ঢাকায় হোটেল রেডিসন ব্লু ঢাকা ওয়াটার গার্ডেনে বাণিজ্য মন্ত্রণালয়ের সহযোগিতায় বিশ্বব্যাংক গ্রুপ ‘করপোরেট কানেক্ট : স্ট্রেনদেনিং মার্কেট এক্সেস ফর উইম্যানস বিজনেস ওনার্স ২০২০ কনফারেন্স এন্ড বিজনেস ফেয়ার’ শীর্ষক এক অনুষ্ঠান শেষে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি সাংবাদিকদের এ কথা জানান।

বাণিজ্যমন্ত্রী বলেন, চীনের করোনা ভাইরাসের কারণে বাণিজ্য ও অর্থনীতিতে কি ধরনের প্রভাব পড়তে পারে তা জানার জন্য গত বৃহস্পতিবার আমাদের মন্ত্রণালয় সংশ্লিষ্টদের সঙ্গে বসেছিলেন। আজ প্রতিবেদন পাওয়ার পর বোঝা যাবে সমস্যা কত গভীর।  চীন একটি বড় মার্কেট। সেখান থেকে হাজার রকমের পণ্য আসে। আমাদের তৈরি পোশাক খাতের কাঁচামাল চীন থেকে আসে। তবে আমাদের মন্ত্রণালয় সতর্ক আছে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, পেঁয়াজ নিয়ে কোনো সমস্যা হবে না। কারণ আমরা মাত্র ১০ শতাংশ পেঁয়াজ রপ্তানি করি। যে কারণে পেঁয়াজ নিয়ে আমরা অত বেশি চিন্তিত না।

তিনি বলেন, দেশের বাণিজ্য সেক্টরের উন্নয়নে নারীর ভ‚মিকা অনেক। জিডিপি গ্রোথ দুই অঙ্কে নিতে দেশের নারী সমাজকে পিছিয়ে রাখার সুযোগ নেই। বাংলাদেশের নারীরা এখন দেশে-বিদেশে সফলভাবে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করছেন। দেশের সব সেক্টরে নারীর উপস্থিতি চোখে পড়ার মতো। দেশের প্রধান রপ্তানি খাত তৈরি পোশাক শিল্পে দেশের বিপুল নারী শ্রমিক কাজ করছেন। তাদের পরিবারে অর্থনৈতিক সচ্ছলতা এসেছে।

তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার নারী শিক্ষার ওপর বিশেষ গুরুত্ব দিয়েছে। প্রাথমিক শিক্ষাপ্রতিষ্ঠানে নারী শিশুদের উপস্থিতি অনেক। শিক্ষাপ্রতিষ্ঠানে অনেক ক্ষেত্রে ছেলেদের চেয়ে মেয়েরা এগিয়ে। সব ক্ষেত্রে নারীরা এগিয়ে আছেন। নারীরা ব্যবসা-বাণিজ্যসহ অর্থনৈতিক কর্মকাণ্ডে গুরুত্বপূর্ণ অবদান রাখছেন। সরকার নারী উন্নয়নে সব ধরনের সহযোগিতা দিয়ে যাচ্ছে।

বাণিজ্যমন্ত্রী বলেন, নিচের লেভেল থেকে মহিলারা এগিয়ে আসছে। কিন্তু এখনো মহিলাদের অংশগ্রহণ গার্মেন্টস বুটিকস- এসব ক্ষেত্রে বেশি। ব্যবসা-বাণিজ্য মহিলারা অতটা অগ্রসর হয়নি। এ ক্ষেত্রে মহিলাদের আরো এগিয়ে আসতে হবে। তা না হলে আমরা ডাবল ডিজিটের যে গ্রোথের কথা বলছি তা বাস্তবায়ন করা সম্ভব হবে না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App