×

অর্থনীতি

পুঁজিবাজারে সূচক কমেছে ৬৪ পয়েন্ট

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ ফেব্রুয়ারি ২০২০, ১১:৩৩ এএম

পুঁজিবাজারে গত সপ্তাহের শেষ তিন কার্যদিবস পতন হয়েছে। আর চলতি সপ্তাহের প্রথম কার্যদিবস গতকাল রবিবার বড় পতনে শেষ হয়েছে লেনদেন। এ নিয়ে টানা ৪ কার্যদিবস পতন পুঁজিবাজারে। গতকাল উভয় পুঁজিবাজারের সব সূচক কমেছে। একই সঙ্গে কমেছে টাকার পরিমাণে লেনদেন এবং বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

রবিবার (৯ ফেব্রুয়ারি) ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৩৮৯ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৫ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক ২১ পয়েন্ট এবং সিডিএসইটি সূচক ১২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১০১২, ১৪৯২ এবং ৮৯২ পয়েন্ট।

ডিএসইতে গতকাল টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৩৬১ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট, যা আগের দিন থেকে ১৪ কোটি ৫৮ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৩৭৬ কোটি ৫৫ লাখ টাকার।

ডিএসইতে গতকাল ৩৫৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৪৩টির বা ১২ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ২৭১টির বা ৭৬ শতাংশের এবং ৪২টি বা ১২ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে লাফার্জ হোলসিমের শেয়ার। এ দিন কোম্পানিটির ২১ কোটি ৭ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে উঠে আসা বাংলাদেশ শিপিং করপোরেশনের ১৩ কোটি ৩৫ লাখ টাকার এবং ১০ কোটি ১২ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে এডিএন টেলিকম।

ডিএসইর টপটেন লেনদেনে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- সিঙ্গার বিডি, ইন্দো-বাংলা ফার্মা, স্কয়ার ফার্মা, কপারটেক, নর্দার্ন জুট, বাংলাদেশ সাবমেরিন কেবল এবং এসএস স্টিল।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এ দিন ১৩১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৪১২ পয়েন্টে। এ দিন সিএসইতে হাতবদল হওয়া ২২৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৪৭টির, কমেছে ১৫২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির দর। আজ সিএসইতে ১৩ কোটি ৬৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App