×

আন্তর্জাতিক

দিল্লির মসনদে আবারো আসছেন কেজরিওয়াল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ ফেব্রুয়ারি ২০২০, ১১:০৬ এএম

দিল্লির মসনদে আবারো আসছেন কেজরিওয়াল

কেজরিওয়াল

ভারতের রাজধানী দিল্লির বিধানসভার নির্বাচনের পর সবগুলো বুথফেরত জরিপ বলছে, নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে হ্যাটট্রিকের পথে রয়েছে অরবিন্দ কেজরিওয়ালের দল আম আদমি পার্টি (আপ)। ২০১৩ সালে প্রথমবার কংগ্রেসের সঙ্গে হাত মিলিয়ে, গতবার একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে এবং এ দফায় তৃতীয়বার ফের ক্ষমতায় আসার ইঙ্গিত দিচ্ছেন কেজরিওয়াল। জরিপ জানায়, গতবারের মতো এবারও রাজধানীতে আপের সামনে ধুয়ে-মুছে সাফ হয়ে যাওয়ার পথে নরেন্দ্র মোদি-অমিত শাহের দল। দিল্লিসহ গোটা দেশজুড়ে যখন নয়া নাগরিকত্ব আইন ও জাতীয় নাগরিকপঞ্জির বিরুদ্ধে পথে নেমেছে আমজনতা, তখন দিল্লির এ ফলাফল বিশেষ তাৎপর্যপূর্ণ বলেই ভাবছেন বিশ্লেষকরা। আপ নেতার কথায়, হিন্দু-মুসলমান বিভেদের রাজনীতি ও মেরুকরণ ছেড়ে কাজের লোক কেজরিওয়ালকেই বেছে নিয়েছে মানুষ। খবর আনন্দবাজার।

বুথফেরত জরিপ দেখে উপমুখ্যমন্ত্রী মণীশ সিসৌদিয়া টুইট করে বলেন, আমরা প্রচুর ব্যবধানে জিততে চলেছি। কর্মীদের পরিশ্রমকে ধন্যবাদ। আপ নেতৃত্বের দাবি, বুথফেরত জরিপে যে ফল এসেছে, তার চেয়েও বেশি আসন পাবে দল। গতকাল যে কটি সমীক্ষা হয়, তার মধ্যে এবিপি নিউজ-সি ভোটারের করা জরিপ অনুসারে আপ পাবে ৪৯-৬৩ আসন। রিপাবলিক টিভি-জন কি বাতের জরিপে পাবে ৪৮-৬১ আসন এবং ইন্ডিয়া টুডে-অ্যাক্সিস-মাই ইন্ডিয়া জরিপ অনুসারে, মোট ৫৬ শতাংশ ভোটের সুবাদে ৫৯-৬৮ আসন পেতে চলেছে আপ। নির্বাচন কমিশনের হিসাবে ভোট পড়ে ৬১ দশমিক ৪৬ শতাংশ, যা গতবারের তুলনায় সামান্য কম।

এদিকে ভোট শতাংশের এই হিসাব নিয়ে চিন্তায় পড়েছে বিজেপি। এনআরসি-সিএএ নিয়ে দেশজুড়ে বিক্ষোভের পরিপ্রেক্ষিতে দিল্লির লড়াই জেতা ভীষণ জরুরি ছিল বিজেপির জন্য। বিশেষজ্ঞদের মতে, দিল্লিতে নির্দিষ্ট কোনো জনজাতি নয়, গোটা দেশের প্রতিনিধিত্ব রয়েছে। তাই গোটা দেশের সামগ্রিক ছবিটি ফুটে উঠে রাজধানীতে। স্বভাবতই এ পরাজয় মোটেই স্বস্তির নয় মোদি-শাহের জন্য। সাধারণ মানুষ যে বিজেপির নীতি সমর্থন করছে না, তা অনেকাংশেই প্রমাণ হয়ে যাচ্ছে জনতার এ রায়ে।

গতকাল বুথফেরত জরিপের ফল বের হতেই দিল্লির সাংসদ ও নেতাদের তড়িঘড়ি দলীয় কার্যালয়ে ডাকা হয়। সেখানে সদ্য সাবেক দলীয় সভাপতি অমিত শাহ ছাড়াও ছিলেন বর্তমান সভাপতি জে পি নড্ডা। দলীয় সূত্রের মতে, দল জেতার অবস্থায় ছিল না এটা ঠিক, তবে আশা করা হয়েছিল অন্তত পঁচিশের কাছাকাছি আসন পাবে দল। বিশ্লেষকরা জানান, বিজেপি তাও খাতা খুলতে পেরেছে, তবে জরিপে কংগ্রেসের প্রাপ্তির ঘর এখনো কার্যত শূন্য।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App