×

খেলা

স্বপ্নের শিরোপার লক্ষ্যে নামছে যুবারা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ ফেব্রুয়ারি ২০২০, ১০:৩৬ এএম

স্বপ্নের শিরোপার লক্ষ্যে নামছে যুবারা

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ শিরোপা হাতে ফটোসেশনে অংশ নেন বাংলাদেশের অধিনায়ক আকবর আলি ও ভারতীয় অধিনায়ক প্রিয়ম গার্গ।

বাংলাদেশের মাটিতে ২০১৬ সালে অনুষ্ঠিত হয় অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ। সেবার সেমিফাইনাল পর্যন্ত গিয়েছিল টাইগার যুবারা। এরপর ২০১৮ সালে নিউজিল্যান্ডের মাটিতে হয় যুব বিশ্বকাপের পরবর্তী আসর। কিন্তু সেই আসরের কোয়ার্টার ফাইনাল থেকেই বিদায় নিতে হয় লাল-সবুজের প্রতিনিধিদের। ওই বিশ্বকাপে আশানুরূপ সাফল্য না আসায় বিশ্বকাপ শেষ হওয়ার ঠিক এক সপ্তাহ পরই ২০২০ বিশ্বকাপের প্রস্তুতি শুরু করে দেয় বিসিবি।

লক্ষ্য ছিল বিশ্বকাপের ফাইনাল। ক্রিকেটবিষয়ক ওয়েবসাইট ক্রিকইনফোকে এমন তথ্য জানিয়েছেন ক্রিকেট ডেভেলপমেন্ট ইনচার্জ খালেদ মাহমুদ সুজন। সেমিফাইনালে নিউজিল্যান্ডকে হারিয়ে ফাইনাল নিশ্চিত করেছে যুবারা। আজ ভারতের বিপক্ষে ফাইনাল ম্যাচে মুখোমুখি হবে লাল-সবুজের প্রতিনিধিরা। লক্ষ্য ভারতকে হারিয়ে শিরোপা জয়।

বাংলাদেশের যুবারা শিরোপা জিততে পারলে প্রথমবারের মতো আইসিসির কোনো বৈশ্বিক শিরোপা জয়ের স্বাদ পাবে পুরো বাংলাদেশ। যদিও ইতোমধ্যেই যুবারা ইতিহাস সৃষ্টি করে ফেলেছে। কারণ তারাই প্রথমবারের মতো বাংলাদেশকে বিশ্বকাপের ফাইনালে নিয়ে গেছে।

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে সবশেষ ভারতের বিপক্ষে বাংলাদেশ খেলে ২০১৮ সালে। সেবার কোয়ার্টার ফাইনালের ম্যাচে মুখোমুখি হয় দুদল। তবে বাংলাদেশকে হারিয়ে আসর থেকে বিদায় করে দেয় টিম ইন্ডিয়া। বিশ্বকাপের ওই ম্যাচের পর ভারতের যুবাদের বিপক্ষে আরো ৭টি ম্যাচ খেলেছে টাইগার যুবারা। এর মধ্যে ২টি ম্যাচ পরিত্যক্ত হয়, বাকি ৫ ম্যাচের মধ্যে ৪টিতে জয় পায় ভারত। আর ১টিতে জয় পায় বাংলাদেশ। তবে ভারতকে খুব সহজে জিততে দেয়নি যুবারা। ৪টির মধ্যে ২টি ম্যাচে জয় পেতে ভারতের ঘাম ছুটে যায়। এরমধ্যে একটি ম্যাচ ছিল ২০১৮ সালের এশিয়া কাপের সেমিফাইনাল। সেই ম্যাচে ভারত মাত্র ২ রানের জয় পায়। এরপর ২০১৯ সালের এশিয়া কাপের ফাইনালে ভারত মাত্র ৫ রানে হারায় বাংলাদেশকে।

তবে বাংলাদেশ দল আগের চেয়ে এখন অনেক পরিণত। কারণ এই দলটিই গত ২ বছর ধরে একসঙ্গে খেলছে। সারাদেশ থেকে ১৫ জন খেলোয়াড়কে বাছাই করে বিসিবি। এরপর এই দলটিকেই গত ২ বছর ধরে খেলানো হচ্ছে। ক্রিকইনফোর সঙ্গে কথা বলার সময় খালেদ মাহমুদ এই তথ্যটিও জানান। যুবাদের আরো পরিণত করার উদ্দেশ্যে ঘন ঘন বিদেশের মাটিতে পাঠানো হয় তাদের।

দীর্ঘদিন একসঙ্গে খেলায় সবার মধ্যে ভালো বোঝাপোড়াও তৈরি হয়। শুধু এই দলটি একসঙ্গে ৩০টি ম্যাচ খেলেছে। আর ১৮টি ম্যাচে জয় পেয়েছে বলে জানান খালেদ মাহমুদ।

এখন পর্যন্ত ভারত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের শিরোপা জিতেছে ৪ বার। আর দ্বিতীয় সর্বোচ্চ ৩ বার শিরোপা জিতেছে অস্ট্রেলিয়ান যুবারা। আজ ভারত যদি বাংলাদেশকে হারিয়ে শিরোপা জেতে তাহলে তা হবে রেকর্ড ৫ বার। অন্যদিকে বাংলাদেশ জিতলে আসবে প্রথম শিরোপা। তবে আজকের ম্যাচটিতে হানা দিতে পারে বৃষ্টি। আবহাওয়ার পূর্বাভাস বলছে দিনে ভারি বৃষ্টি হতে পারে। এমনকি এই বৃষ্টি থাকতে পারে আগামীকাল সোমবার পর্যন্ত। আজ বৃষ্টির কারণে ম্যাচটি না হলে সোমবার হবে। কিন্তু সোমবারও ম্যাচটি না হলে দুই দলের হাতে তুলে দেয়া হবে শিরোপা। তবে সব ক্রিকেটভক্তের প্রত্যাশা লড়াই করে সেরা দলের হাতেই যাক যুব বিশ্বকাপের শ্রেষ্ঠত্বের মুকুট।

এরআগে কোয়ার্টার ফাইনালের ম্যাচে বাংলাদেশ দক্ষিণ আফ্রিকাকে হারায় স্পিন ঘূর্ণিতে। গতকালও বাংলাদেশের স্পিনের কাছে ধরাশয়ী হয় নিউজিল্যান্ড। তারা মাত্র ৫ রানের মাথায় তাদের প্রথম উইকেটটি হারায়। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে তারা। তবে মিডলঅর্ডার ব্যাটসম্যান ব্যাকহাম হুইলিয়ার গ্রিনহল ছিলেন আলাদা। দলের অন্যরা যখন আসা যাওয়ার মিছিলে ছিল তখন তিনিই একমাত্র ব্যাটসম্যান হিসেবে ব্যাট চালিয়ে

যেতে থাকেন। তার ব্যাট থেকেই আসে সর্বোচ্চ ৭৫ রান। ৮৩ বল খেলে এই রান করে অপরাজিত ছিলেন তিনি। অন্যদিকে দ্বিতীয় সর্বোচ্চ ৪৪ রান করেন নিকোলাস লিডস্টোন। অন্যদিকে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ৩টি উইকেট তুলে নেন পেসার শরিফুল ইসলাম। তিনি ১০ ওভার বল করে ৪৫ রানের বিনিময়ে এই উইকেটগুলো তুলে নেন। আর ২টি করে উইকেট তুলে নেন শামিম হোসেন ও হাসান মুরাদ। তবে বাংলাদেশও ব্যাটিংয়ে নেমে প্রথমে হোঁচট খায়। দলীয় ২৩ রানের মাথায় কোয়ার্টার ফাইনাল ম্যাচের অন্যতম নায়ক তানজিম হাসান তামিম। তিনি মাত্র ৩ রান করেন।

এরপর দলীয় ৩২ রানের মাথায় পারভেজ হোসেন ইমনের উইকেটটিও খোয়ায় টাইগাররা। কিন্তু এরপর আর ছন্দ হারায়নি টাইগার যুবারা। তবে দুর্ভাগ্যবশত দলীয় ১০০ রানের মাথায় তৌহিদ রিদয় স্ট্যাম্পিংয়ের শিকার হয়ে প্যাভিলিয়নে ফিরে যান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App