×

অর্থনীতি

রাজস্ব ঘাটতি বাড়ছেই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ ফেব্রুয়ারি ২০২০, ১০:২৪ এএম

রাজস্ব ঘাটতি বাড়ছেই

রাজস্ব ভবন।

দিন দিন বেড়েই চলছে রাজস্ব লক্ষ্যমাত্রার ঘাটতি। হাঁকডাক করে ভ্যাট আইন বাস্তবায়ন করলেও কাজের কাজ কিছুই হচ্ছে না। উল্টো গতিতে চলছে রাজস্ব আদায়। চলতি ২০১৯-২০ অর্থবছরের প্রথম ৬ মাসে রাজস্ব লক্ষ্যমাত্রার ঘাটতি দাঁড়িয়েছে প্রায় সাড়ে ৩১ হাজার ৫০৭ কোটি টাকা। এর আগে অর্থাৎ নভেম্বর পর্যন্ত রাজস্ব ঘাটতি ছিল ২৮ হাজার ৬৪৮ কোটি টাকা। এক মাসের ব্যবধানে ঘাটতি বেড়েছে ২ হাজার ৮৫৯ কোটি টাকা। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্রে এ তথ্য জানা গেছে। এ অবস্থায় করোনা ভাইরাসের কারণে চীনের সঙ্গে বাণিজ্যে স্থবিরতা দেখা দেয়ায় রাজস্ব ঘাটতি আরো বাড়বে বলে আশঙ্কা সংশ্লিষ্টদের।

সূত্র জানায়, চলতি অর্থবছরের প্রথম ৬ মাসে (জুলাই-ডিসেম্বর) রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ১ লাখ ৩৬ হাজার ৬৬৮ কোটি ৯৮ লাখ টাকা। আদায় হয়েছে ১ লাখ ৫ হাজার ১৬১ কোটি ৩৫ লাখ টাকা। অর্থাৎ ৬ মাসে রাজস্ব লক্ষ্যমাত্রা ঘাটতির পরিমাণ দাঁড়িয়েছে ৩১ হাজার ৫০৭ কোটি ৬৩ লাখ টাকা। আলোচ্য সময়ে কাস্টমসে আদায় হয়েছে ৩১ হাজার ৪২৩ কোটি ৮১ লাখ টাকা। এ ছাড়া রাজস্ব আদায়ের প্রধান খাত ভ্যাট আদায় হয়েছে ৪১ হাজার ৯০ কোটি ২২ লাখ টাকা। আয়কর এবং ভ্রমণ কর ৩২ হাজার ৬৪৬ কোটি টাকা। অর্থাৎ ২৩ দশমিক শূন্য ৫ শতাংশ আদায় করতে পারেনি এনবিআর। সে হিসেবে চলতি অর্থবছরের ৬ মাস শেষে রাজস্ব আদায়ে প্রবৃদ্ধি হয়েছে ৭ দশমিক ৩৯ শতাংশ।

এর আগের মাসে অর্থাৎ ২০১৯-২০ অর্থবছরের প্রথম ৫ মাসে অর্থাৎ জুলাই-নভেম্বর ১৯ পর্যন্ত রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ১ লাখ ১০ হাজার ৫৬৮ কোটি টাকা। আলোচ্য সময়ে রাজস্ব আদায় হয়েছে ৮১ হাজার ৯২০ কোটি টাকা। ৫ মাসে রাজস্ব আদায়ে লক্ষ্যমাত্রা ঘাটতির পরিমাণ দাঁড়িয়েছে ২৮ হাজার ৬৪৮ কোটি টাকা। আর রাজস্ব আদায়ের গড় প্রবৃদ্ধি ছিল ৫ দশমিক ৬ শতাংশ। তবে গত মাসের তুলনায় প্রবৃদ্ধি কিছুটা বেড়েছে। এর আগে ২০১৮-২০১৯ অর্থবছরের প্রথম ছয় মাসে প্রবৃদ্ধি ছিল ৬ দশমিক ৩৯ শতাংশ। ২০১৮-১৯ অর্থবছরের শেষ ৬ মাসে ১ লাখ ২৫ হাজার কোটি টাকা আদায় হয়। আর গোটা অর্থবছরে মোট রাজস্ব আদায় হয় প্রায় ২ লাখ ২৪ হাজার কোটি টাকা। এতে ঘাটতি ছিল ৫৬ হাজার কোটি টাকা।

ঘাটতি পিছু ছাড়ছে না এনবিআরের। বড় ধরনের ঘাটতির মুখে এনবিআরকে চলতি অর্থবছরে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা আরো বাড়িয়ে নির্ধারণ করা হয় ৩ লাখ ২৫ হাজার ৬০০ কোটি টাকা। এর মধ্যে রাজস্ব আদায়ের প্রধান খাত হিসেবে বিবেচনা করা হয় ভ্যাটকে। এই খাতে সর্বোচ্চ ১ লাখ ১৭ হাজার ৬৭১ কোটি ৮৫ লাখ টাকা লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। পরের বিবেচনায় আয় করে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় ১ লাখ ১৫ হাজার ৫৮৮ কোটি ১৬ লাখ টাকা ও শুল্ক খাতে ৯২ হাজার ৩৪০ কোটি টাকা।

এনবিআরের তথ্য পর্যালোচনায় জানা গেছে, চলতি অর্থবছর নভেম্বর মাস পর্যন্ত রাজস্ব আহরণ প্রবৃদ্ধি হয় ৫ দশমিক শূন্য ৬ শতাংশ। অক্টোবর মাস পর্যন্ত প্রবৃদ্ধি হয় ৪ দশমিক ৩৩ শতাংশ, সেপ্টেম্বর পর্যন্ত ছিল দুই দশমিক ৬২ শতাংশ, আগস্ট পর্যন্ত ৩ দশমিক ৩৫ শতাংশ ও জুলাই মাস শেষে প্রবৃদ্ধি হয় ১২ দশমিক ৫৩ শতাংশ। অর্থাৎ জুলাই মাস ছাড়া বাকি চার মাসে প্রবৃদ্ধি ৫ অঙ্কের ঘর পার করতে পারেনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App