×

বিনোদন

এবারের অস্কারে আলোচিত সাত দিক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ ফেব্রুয়ারি ২০২০, ১১:৫৯ এএম

এবারের অস্কারে আলোচিত সাত দিক

অভিনয়শিল্পী বিভাগে দুটি মনোনয়ন পেয়েছেন অভিনেত্রী স্কারলেট জোহানসন।

আগামী ৯ ফেব্রুয়ারি (বাংলাদেশ সময় অনুযায়ী ১০ ফেব্রুয়ারি সকাল) যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে ডলবি থিয়েটারে অনুষ্ঠিত হবে ৯২তম একাডেমি অ্যাওয়ার্ডসের মহাযজ্ঞ। সাধারণত ফেব্রুয়ারির শেষ দিকে নয়তো মার্চের প্রথম সপ্তাহে অনুষ্ঠিত হয় অস্কার অনুষ্ঠান। সমালোচকরা ধারণা করেন, এ কারণেই প্রতি বছর জাঁকজমকপূর্ণ আয়োজনের পরও আমেরিকায় টিভিতে দর্শক পাওয়া যায় না তেমন। তাছাড়া দুমাস ধরে অন্যান্য পুরস্কার বিতরণী অনুষ্ঠানগুলো হয় বলে চলচ্চিত্র দুনিয়ার সবচেয়ে সম্মানজনক অনুষ্ঠানটির প্রতি দর্শকদের আগ্রহ কমে আসে। তাই এবার একটু আগেই বসতে যাচ্ছে অস্কারের জমকালো আসর। শ্বেতাঙ্গদের প্রাধান্য দেয়া ও নারী পরিচালকদের উপেক্ষা করায় ব্যাপক সমালোচনার মুখে পড়েছেন আয়োজকরা। এবারের অস্কারে আলোচিত ৭টি দিক।

একই বিভাগে দুই মনোনয়ন ১২তম ব্যক্তি হিসেবে একাডেমি অ্যাওয়ার্ডসের একই আসরে অভিনয়শিল্পী বিভাগে দুটি মনোনয়ন পেয়েছেন আমেরিকান অভিনেত্রী স্কারলেট জোহানসন। ‘ম্যারেজ স্টোরি’র জন্য সেরা অভিনেত্রী ও ‘জোজো র‌্যা বিট’ ছবির জন্য সেরা সহঅভিনেত্রী হিসেবে মনোনীত হয়েছেন তিনি। বাকি ১১ জনের মধ্যে উল্লেখযোগ্য সিগার্নি উইভার (১৯৮৯), আল পাচিনো (১৯৯৩), এমা থম্পসন (১৯৯৪), জেমি ফক্স (২০০৫), কেট ব্ল্যানচেট (২০০৮)। তবে কেউই উভয় বিভাগে অস্কার জেতেননি।

সেরা চলচ্চিত্র ও সেরা অভিনেত্রীর মধ্যে অমিল সেরা অভিনেত্রীর পুরস্কার জেতা অভিনয়শিল্পী সেরা চলচ্চিত্রে অভিনয় করেছেন এমনটা খুব কমই হয়েছে। সর্বশেষ ২০০৪ সালে ‘মিলিয়ন ডলার বেবি’ সেরা চলচ্চিত্র হয়েছিল এবং হিলারি সোয়াঙ্ক জিতেছিলেন সেরা অভিনেত্রীর অস্কার। এবার এমনটি হওয়ার সম্ভাবনা ক্ষীণ। কারণ সেরা অভিনেত্রী বিভাগে ফেভারিট রেনে জেলওয়েগার অভিনীত ‘জুডি’ সেরা চলচ্চিত্র বিভাগে মনোনয়নই পায়নি।

সিনথিয়া এরিভোর ইতিহাস গড়ার হাতছানি ইতোমধ্যে ‘হ্যারিয়েট’ ছবির তারকা সিনথিয়া এরিভো এমি, গ্র্যামি ও টনি অ্যাওয়ার্ডস জিতেছেন। বাকি আছে কেবল অস্কার। ৪টি পুরস্কারই জিতেছেন এমন তারকাদের মধ্যে সর্বকনিষ্ঠ হিসেবে ইতিহাস গড়ার হাতছানি ৩৩ বছর বয়সী এই অভিনেত্রী-গায়িকার সামনে। ২০১৮ সালে ৩৯ বছর বয়সে রেকর্ডটি গড়েছিলেন সংগীতশিল্পী রবার্ট লোপেজ। তার কাছ থেকে রেকর্ডটি ছিনিয়ে নিতে অস্কারে দুটি সুযোগ পাচ্ছেন এরিভো। কারণ সেরা অভিনেত্রী ও সেরা মৌলিক গান বিভাগে মনোনয়ন পেয়েছেন তিনি। ‘হ্যারিয়েট’ ছবির ‘স্ট্যান্ড আপ’ গানের রচয়িতা, সুরকার আর গায়িকা তিনিও।

একই পরিচালকের দুটি অস্কার জয়ে সময়ের ব্যবধান ‘নাইনটিন সেভেনটিন’ নির্মাতা স্যাম মেন্ডেস যদি সেরা পরিচালক হিসেবে পুরস্কার পান তাহলে অস্কারের ইতিহাসে একই ব্যক্তির এই বিভাগে সবচেয়ে বেশি সময়ের ব্যবধান লিখতে হবে। ১৯৯৯ সালে ‘আমেরিকান বিউটি’র জন্য একাডেমি অ্যাওয়ার্ডসে সেরা পরিচালক হয়েছিলেন তিনি। এবারের আসরে প্রথম বিশ্বযুদ্ধের প্রেক্ষাপটে নির্মিত ‘নাইনটিন সেভেনটিন’-এর সুবাদে তার সম্ভাবনা প্রবল। এখন পর্যন্ত সবচেয়ে বেশি সময়ের (১৫ বছর) ব্যবধানে সেরা পরিচালক হিসেবে দুটি অস্কার জেতার রেকর্ড বিলি ওয়াইল্ডারের দখলে। এগুলো হলো দ্য লস্ট উইকেন্ড (১৯৪৫) ও দ্য অ্যাপার্টমেন্ট (১৯৬০)।

প্রেমিক-প্রেমিকার প্রতিদ্বন্দ্বিতা

সেরা চলচ্চিত্র বিভাগে মনোনীত ছবিগুলোর মধ্যে ‘ম্যারেজ স্টোরি’র নোয়া বাউমবাক ও ‘লিটল উইমেন’ ছবির গ্রেটা গারউইগ ব্যক্তি জীবনে থাকেন একই ছাদের নিচে। ২০১১ সালে তারা সম্পর্কে জড়ান। তাদের ভালোবাসার ফসল হিসেবে আছে এক সন্তান। এবারই প্রথম পরিচালক বিভাগে মুখোমুখি হলো কোনো যুগল। ২০০৯ সালে এমনটি হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছিল। তখন জেমস ক্যামেরনের অ্যাভাটার ও ক্যাথরিন বিগেলোর দ্য হার্ট লকার সেরা চলচ্চিত্র বিভাগে মনোনয়ন পায়। কিন্তু ওই অস্কারের প্রায় ১৮ বছর আগেই তাদের বিয়ে বিচ্ছেদ হয়েছে। এবারের অস্কারের আরো দুটি বিভাগে আছে নোয়া বাউমবাক ও গ্রেটা গারউইগের নাম। তবে এগুলো তারা প্রতিদ্বন্দ্বি নন। গ্রেটা লড়ছেন সেরা অ্যাডাপ্টেড চিত্রনাট্য বিভাগে। বাউমবাক মনোনয়ন পেয়েছেন সেরা মৌলিক চিত্রনাট্য বিভাগে। কাকতালীয় হলো- দুজনের ছবিতেই অভিনয় করেছেন লরা ডার্ন। তিনি এবার সেরা সহঅভিনেত্রী বিভাগে ফেভারিট।

জুডি গারল্যান্ডের অধরা অস্কার

আমেরিকান অভিনেত্রী-গায়িকা জুডি গারল্যান্ড কখনো অস্কার জেতেননি। তবে পাওয়ার কথা ছিল অনেকবার। ১৯৫৪ সালে ‘অ্যা স্টার ইজ বর্ন’ ছবির জন্য তিনি সেরা অভিনেত্রী হবেন বলে ধরেই নিয়েছিল সবাই। এমনকি প্রতিক্রিয়া ধারণের জন্য হাসপাতালে তার বেডের পাশে ক্যামেরা পর্যন্ত সেট করা হয়। তখন সদ্য সন্তান প্রসব করেছিলেন তিনি। কিন্তু অস্কারের ইতিহাসে অন্যতম অঘটনের জন্ম দিয়ে ‘দ্য কান্ট্রি গার্ল’ ছবির জন্য পুরস্কারটি বাগিয়ে নেন গ্রেস কেলি। তৎক্ষণাৎ ক্যামেরাম্যানরা জুডির চারপাশ থেকে সরঞ্জাম নিয়ে দ্রুত বেরিয়ে যান। তার মৃত্যুর ৫ দশক পেরিয়ে ‘জুডি’ ছবির জন্য রেনে জেলওয়েগার সেরা অভিনেত্রীর পুরস্কার পেলে অন্তত পরোক্ষভাবে হলেও প্রয়াত তারকার নামের পাশে একাডেমির স্বীকৃতি লেখা থাকবে।

রেকর্ড গড়তে পারে ‘টয় স্টোরি ফোর’

একাডেমি অ্যাওয়ার্ডসে ২০০১ সালে সেরা অ্যানিমেটেড কাহিনিচিত্র পুরস্কার যুক্ত করা হয়। সেই থেকে এখন পর্যন্ত কোনো ছবির সিক্যুয়েলের এটি জেতার ঘটনা কেবল একবারই দেখা গেছে- ‘টয় স্টোরি থ্রি’। ফলে এবারের আসরে মনোনয়ন তালিকায় থাকা ‘টয় স্টোরি ফোর’ পুরস্কার জিতলে শুধু দ্বিতীয় সিক্যুয়েল হিসেবেই নয়, একই সিরিজের দুটি পর্বের জয়ের বিরল রেকর্ড সৃষ্টি হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App