×

অর্থনীতি

ডিএসইকে শোকজের শুনানি স্থগিত করেছে বিএসইসি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ ফেব্রুয়ারি ২০২০, ১১:৪৬ এএম

ডিএসইকে শোকজের শুনানি স্থগিত করেছে বিএসইসি

বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন।

বিভিন্ন ইস্যুতে ঢাকা স্টক এক্সচেঞ্জকে (ডিএসই) কারণ দর্শানোর (শোকজ) জন্য ডাকা শুনানি স্থগিত করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বিশ্বস্ত সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, এর আগে গত ২৭ জানুয়ারি বিএসইসির সহকারী পরিচালক মো. রফিকুন্নবি স্বাক্ষরিত এক চিঠিতে ডিএসইকে শোকজ করা হয়। কারণ দর্শানোর জন্য আগামী ৯ ফেব্রুয়ারি সময় নির্ধারণ করা হয়েছিল, যা স্থগিত করা হয়েছে।

জানা যায়, পুঁজিবাজারে তালিকাভুক্ত এসিআইয়ের ব্যবসায় পতনের কারণ অনুসন্ধানে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তদন্ত কমিটি গঠন এবং গণমাধ্যমে বক্তব্য দেয়ায় কোম্পানিটির শেয়ার দরে পতন হয়েছে বলে মনে করছে বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) তদন্ত কমিটি, যা ২০১৯ সালে পুঁজিবাজারে মূল্য সূচকের পতনে ভ‚মিকা রেখেছে।

এছাড়া অনুমোদন ছাড়াই পুঁজিবাজার নিয়ে গণমাধ্যমে ব্যক্তিগতভাবে বিভিন্ন মন্তব্য করায় নেতিবাচক প্রভাব পড়েছে বলেও বিএসইসির তদন্ত কমিটি মনে করছে। একই সঙ্গে কমিটি গঠন ও বক্তব্য প্রদানের ক্ষেত্রে ডিএসই বিভিন্ন আইন-কানুনের ব্যত্যয় ঘটিয়েছে। যাতে ডিএসইর পরিচালনা পর্ষদ, ব্যবস্থাপনা পরিচালক ও চিফ রেগুলেটর অফিসারকে কারণ দর্শানোর (শোকজ) চিঠি দেয় বিএসইসি।

গত বছর পুঁজিবাজারের অস্বাভাবিক পতনের কারণে অনুসন্ধানে ২০১৯ সালের ২১ জুলাই বিএসইসি একটি তদন্ত কমিটি গঠন করে। যে কমিটি পুঁজিবাজারের পতনের সঙ্গে ডিএসইর সম্পৃক্ততা পায়।

বিএসইসির তদন্ত কমিটি জানায়, ডিএসইর চিফ রেগুলেটর অফিসার (সিআরও) নেতৃত্বে থাকা রেগুলেটরি অ্যাফেয়ার্স বিভাগ দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছে।

বিএসইসির তদন্ত কমিটির অনুসন্ধানে উঠে এসেছে, এসিআইয়ের গত কয়েক বছরের সন্দেহজনক আর্থিক বিবরণী নিয়ে ২০১৯ সালের ফেব্রুয়ারি মাসে ডিএসই ৬ সদস্যের তদন্ত কমিটি গঠন করে। ডিএসইর পরিচালক ও সাবেক চেয়ারম্যান বিচারপতি ছিদ্দিকুর রহমান মিয়াকে প্রধান করে ওই কমিটি গঠন করা হয়। কমিটির সদস্য হিসেবে ছিলেন- ডিএসইর পরিচালক ও সাবেক সভাপতি মো. রকিবুর রহমান, পরিচালক মিনহাজ মান্নান ইমন, স্বতন্ত্র পরিচালক মনোয়ারা হাকিম আলী, প্রফেসর ড. মো. মাসুদুর রহমান এবং ডিএসইর প্রধান অর্থ কর্মকর্তা (সিএফও) আবদুল মতিন পাটোয়ারি। এই কমিটির জানানো তথ্যে এসিআইয়ের সাবসিডিয়ারি অনেক লোকসানে এবং মূল কোম্পানির মুনাফা খেয়ে ফেলছে বলে ২০১৯ সালের ১৪ ফেব্রুয়ারি বিভিন্ন গণমাধ্যমে খবর প্রকাশ হয়, যা ডিএসইর আইনগত সক্ষমতার মধ্যে ছিল না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App