ওরা মেয়র নন, ডাকাতি করে ক্ষমতায় এসেছেন

আগের সংবাদ

ইমরুল ইউসুফের ‘বঙ্গবন্ধুর বাড়ির উঠোনে’

পরের সংবাদ

বই মেলায় রোহিঙ্গা গণহত্যার বই ‘ওয়েল’

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: ফেব্রুয়ারি ৮, ২০২০ , ২:৪৯ অপরাহ্ণ

অমর একুশে গ্রন্থমেলা ২০২০-এ এসছে সাংবাদিক রীনা আকতার তুলির দুটি নতুন বই। ইংরেজি ও বাংলা ভাষায় প্রকাশিত বই দুটিতে মূলত তার বিভিন্ন গবেষণামূলক প্রবন্ধ স্থান পেয়েছে।

রাখাইনে মিয়ানমার সেনাবাহিনীর গণহত্যা থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের জীবন সংগ্রাম উঠে এসেছে ‘ওয়েল’ নামের ইংরেজি ভাষার বইটিতে। এবারই এটি প্রথম প্রকাশিত হয়েছে। আর বাংলায় প্রকাশিত ‘শঙ্খশিকল’-এর দ্বিতীয় সংস্করণ এসেছে মেলায়।

ওয়েল বইটিতে নির্যাতনের শিকার রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সেনাদের নির্মম নির্যাতনের খণ্ডচিত্রগুলো তুলে ধরা হয়েছে। দীর্ঘদিন রোহিঙ্গাদের নিয়ে সরেজমিনে কাজ করে তথ্য সংগ্রহ করেছেন তরুণ এই সাংবাদিক। সেই অভিজ্ঞতা থেকে লেখা বইটি রোহিঙ্গাদের বেদনাদায়ক ঘটনাবলীর জ্বলন্ত সাক্ষ্য। একুশে বইমেলায় বইটি পাওয়া যাচ্ছে বেহুলা বাঙলা প্রকাশনীর ৪৬৯, ৪৭০ ও ৪৭১ নম্বর স্টলে।

অন্যদিকে শঙ্খশিখল মূলত জঙ্গিবিষয়ক একটি গবেষণামূলক প্রবন্ধ গ্রন্থ। এতে বাংলাদেশের জঙ্গিবাদ বিস্তারের শেকড়ের ইতিহাস উঠে এসেছে। বাংলাদেশে বিভিন্ন জঙ্গি হামলা, ব্লগার হত্যা, বাঙালি নারী কেন জঙ্গি দলে ভিড়েছে- এসবের সবিস্তার তথ্য পাওয়া যাবে বইটিতে। এছাড়া বিশিষ্টজনের সাক্ষাৎকারসহ নানা অজানা তথ্য রয়েছে শঙ্খশিকলে। অঙ্কর প্রকাশনীর ৬২৫ নম্বর স্টলে পাওয়া যাবে শঙ্খশিক।

এমএইচ