×

সাহিত্য

শুরু হলো ৫ম ঢাকা আর্ট সামিট

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ ফেব্রুয়ারি ২০২০, ১০:৩১ পিএম

শুরু হলো ৫ম ঢাকা আর্ট সামিট

৫ম ঢাকা আর্ট সামিট/ ছবি: ভোরের কাগজ।

শুরু হলো ৫ম ঢাকা আর্ট সামিট

৫ম ঢাকা আর্ট সামিট উপলক্ষে বিশ্বের ৪৪টি দেশের পাঁচ শতাধিক প্রতিষ্ঠিত ও প্রতিভাবান তরুণ শিল্পী এখন ঢাকায়। শিল্পকর্ম প্রদর্শনী ও চিত্রকলায় দক্ষিণ এশিয়ার অন্যতম গুরুত্বপূর্ণ শিল্পকলার মিলনমেলায় অংশ নিতে এসেছেন তাঁরা। শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ৯দিনব্যাপী আর্ট সামিটের উদ্বোধন করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। বিশেষ অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ। বক্তব্য রাখেন ঢাকা আর্ট সামিটের চেয়ারম্যান ফারুক সোবহান। স্বাগত বক্তব্য রাখেন সামদানী আর্ট ফাউন্ডেশনের কো ফাউন্ডার ও পরিচালক নাদিয়া সামদানী। সভাপতিত্ব করেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। আয়োজক প্রতিষ্ঠান সামদানী আর্ট ফাউন্ডেশন।

অনুষ্ঠানের প্রধান অতিথি কে এম খালিদ বলেন, চিত্রকলায় পৃথিবী বিখ্যাত শিল্পীদের কাজ ও বাংলাদেশী শিল্পীদের কাজ একই ছাদের নিচে প্রদর্শনের এই আয়োজন নিশ্চই প্রশংসার দাবী রাখে। তিনি আয়োজনের জন্য সামদানী আর্ট ফাউন্ডেশনকে ধন্যবাদ জানান। নাদিয়া সামদানী বলেন, ঢাকা আর্ট সামিটের এটি পঞ্চম আয়োজন, বিভিন্ন রকম পরীক্ষণের মধ্যদিয়ে বাংলাদেশ শিল্পকলা একাডেমির সাথে যৌথভাবে প্রতি দুই বছর পরপর এই আয়োজনটি করা হয়ে থাকে।

সামিটে থাকছে বাংলাদেশ, ভারত, আফগানিস্তান, ফ্রান্স, ইতালি, ইরান, শ্রীলঙ্কা, জাপান, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশের পরিচিত শিল্পীদের শিল্প প্রকল্প। এতে যোগ দিয়েছেন দেশ-বিদেশের শিল্প-সমালোচক, শিল্প-সংগ্রাহক। এবারের আর্ট সামিটের বিষয়বস্তু আন্দোলন বা সঞ্চারণ। এটি সাজানো হয়েছে একক প্রদর্শনী, জনসম্পৃক্ত শিল্প প্রকল্প, কিউরেটেড এক্সিবিশন, সেমিনার, সিম্পোজিয়াম, একক ও দলীয় বক্তৃতা, নিরীক্ষাধর্মী চলচ্চিত্র প্রদর্শনী, লাইভ আর্ট পারফরম্যান্স, পাপেট শো, প্রিন্টমেকিং ওয়ার্কশপসহ শিল্প ও শিল্পকলার নানা বিষয় দিয়ে। এ ছাড়া সামদানী আর্ট অ্যাওয়ার্ড হিসেবে থাকছে রেসিডেন্সি প্রোগ্রাম।

এ প্রসঙ্গে আয়োজক প্রতিষ্ঠান সামদানী আর্ট ফাউন্ডেশন জানায়, এই দেশের মানুষ নানা সময় নানা রকম আন্দোলনের মাধ্যমে এ পর্যায়ে পৌঁছেছে। সেগুলোর মধ্যে গুরুত্বপূর্ণ ছিল মুক্তিযুদ্ধ। এ যুদ্ধের সর্বাধিনায়ক শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষে আমরা পৃথিবীর বিভিন্ন দেশের আন্দোলনকে এক ছাদের নিচে সাজিয়েছি। সামদানী আর্ট অ্যাওয়ার্ড সামদানী আর্ট ফাউন্ডেশনের তত্ত্বাবধানে ১২ জন নির্বাচিত শিল্পীর সমন্বয়ে ‘সামদানী আর্ট অ্যাওয়ার্ড’ প্রদর্শনীর আয়োজন থাকছে এ প্রদর্শনীতে। এ আয়োজনের অংশীদার হিসেবে থাকবে যুক্তরাজ্যভিত্তিক ডেলফিনা ফাউন্ডেশন, যারা দীর্ঘদিন ধরে মধ্যপ্রাচ্য, উত্তর আফ্রিকা ও দক্ষিণ এশিয়ার শিল্পবিনিময় পর্যবেক্ষণ করে আসছে। দ্বিবার্ষিক সামদানী আর্ট অ্যাওয়ার্ডের মূল উদ্দেশ্য হচ্ছে বাংলাদেশের ২২ থেকে ৪০ বছর বয়সী উদীয়মান ও প্রতিভাবান শিল্পীদের আন্তর্জাতিক স্বীকৃতি পেতে সহায়তা করা। এ বছর এই অ্যাওয়ার্ডের সংক্ষিপ্ত তালিকায় আছেন আরিফুল কবির, আশফিকা রহমান, ফাইহাম ইবনে শরীফ, হাবিবা নওরোজ, নাজমুন নাহার কেয়া, পলাশ ভট্টাচার্যী, প্রমতি হোসেন, সোমা সুরভী জান্নাত, সৌনক দাস, সুমনা আক্তার, তাহিয়া ফারহিন হক ও জিহান করিম।

২০১৮ সালে এই অ্যাওয়ার্ড পেয়েছিলেন মিজানুর রহমান চৌধুরী, ২০১৬ সালে রাসেল চৌধুরী, ২০১৪ সালে আয়েশা সুলতানা ও ২০১২ সালে খালেদ হাসান ও মুসারাত রিয়াজী। সামদানী আর্ট অ্যাওয়ার্ডের আন্তর্জাতিক জুরিবোর্ড প্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন ডেলফিনা ফাউন্ডেশনের পরিচালক এরন সেজার। দেশি শিল্পীদের ১২ দল সামিটে অংশ নেওয়ার জন্য এ বছর বাংলাদেশের ১২টি দলকে আমন্ত্রণ জানানো হয়েছে। দলগুলো হচ্ছে আর্টপ্রো, ব্যাক আর্ট, চারুপীঠ, আকালিকো, গিদরি বাউলি, হিলস আর্টিস্ট গ্রুপ, যথাশিল্প, সাঁকো, শনি মঙ্গল আড্ডা। প্রদর্শনীটি পরিবেশবান্ধব।

ঢাকা আর্ট সামিটকে নান্দনিকভাবে সাজাতে কাজ করেছেন আন্তর্জাতিক গ্যালারির নকশাকারেরা। এ বছর আয়োজন সম্পূর্ণ প্লাস্টিক মুক্ত। বসার আসন থেকে কোথাও প্লাস্টিকের ছোঁয়াচ নেই। পরিবেশবান্ধব দ্রব্য যেমন কাগজ, বাঁশ, বেত ও কাঠ দিয়ে যতটা সম্ভব কাজ চালিয়ে নেওয়া হয়েছে। এমনকি পুরো আয়োজনে বর্জন করা হয়েছে এয়ারকন্ডিশন।

উল্লেখ্য, এক ছাদের নিচে বিশ্বের নানা প্রান্তের, নানা মেজাজ ও শিল্পের নানা মাত্রার কাজ দেখার বিরল সুযোগ করে দিতে ২০১২ সাল থেকে আন্তর্জাতিক এই প্রদর্শনীর আয়োজন করে আসছে সামদানী আর্ট ফাউন্ডেশন। প্রদর্শনীটি সবার জন্য উন্মুক্ত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App