×

খেলা

শুরুটাই নড়বড়ে, ফিরলেন মুমিনুলও

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ ফেব্রুয়ারি ২০২০, ০১:৩৭ পিএম

শুরুটাই নড়বড়ে, ফিরলেন মুমিনুলও

টেস্ট ম্যাচে দলীয় ৩ রানের মাথায় দুই ওপেনার সাইফ হাসান ও তামিম ইকবালকে হারায় বাংলাদেশ। দলের এমন দুঃসময়ে নাজমুল হাসান শান্তকে নিয়ে বিপর্যয় সামাল দেন মুমিনুল হক। কিন্তু বিপদটা না কাটতেই দলীয় ৬২ রানের মাথায় উইকেট হারায় টাইগার অধিনায়ক। শাহীন আফ্রিদির বলে উইকেটরক্ষক রিজওয়ানকে ক্যাচ দিয়ে বসেন তিনি।

৫৯ বলে ৫ চারে ৩০ রান করে সাজঘরে ফিরেছেন মুমিনুল। এই প্রতিবেদন লেখা পযর্ন্ত ২৮ ওভারে ৩ উইকেট হারিয়ে স্কোরবোর্ডে ৮১ রান জমা করেছে বাংলাদেশ। ব্যাটিংয়ে আছেন শান্ত (৩৫) ও মাহমুদউল্লাহ (৭)।

এর আগে অভিষেক টেস্ট খেলতে নেমে শুরুতে শাহীন আফ্রিদির বলে ব্যক্তিগত শূন্য রানে আউট হন সাইফ। দলের অন্যতম ভরসা তামিম ৫ বলে ৩ রান করে মোহাম্মদ আব্বাসের এলবিডব্লিউ’র ফাঁদে পড়েন।

পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের টেস্ট পরিসংখ্যান বেশ ভয়াবহ। কারণ টেস্ট স্ট্যাটাস পাওয়ার পর দলটির বিপক্ষে এখনো জয়ের দেখা পায়নি টাইগাররা। ৯টি টেস্ট খেলে ড্র করতে পেরেছে একটি মাত্র টেস্টে। বাকি আটটির মধ্যে চারটিতেই হেরেছে ইনিংস ব্যবধানে। যা হোক, নতুন বছরে রাওয়াপিন্ডির ম্যাচ দিয়ে টেস্টে নতুন সূচনার প্রত্যাশা করছেন অধিনায়ক মুমিনুল হক। গতকাল রাওয়ালপিন্ডি টেস্ট ম্যাচের ট্রফি উন্মোচন শেষে সংবাদ সম্মেলনে আশার বাণী শুনিয়েছেন টাইগারদের টেস্ট দলপতি।

এর আগে ২০০৯ সালে ক্যারিবীয় দ্বীপপুঞ্জে গিয়ে ওয়েস্ট ইন্ডিজের ভাঙাচোরা দলকে হারিয়ে ছিল বাংলাদেশ। এরপর এখন পর্যন্ত বিদেশের মাটিতে একবারই টেস্ট জয়ের রেকর্ড আছে টাইগারদের। সেটা ২০১৭ সালের মার্চে, শ্রীলঙ্কার মাটিতে লঙ্কানদের বিপক্ষে। কাকতালীয়ভাবে সেটা ছিল বাংলাদেশের শততম টেস্ট। ঐতিহাসিক সেই জয়ের ঘটনা বাদ দিলে দেশের বাইরে আর কোনো টেস্ট জেতা সম্ভব হয়নি। এক কথায় বলা যায়, বিদেশের মাটিতে টেস্ট জয় বাংলাদেশ দলের জন্য সোনার হরিণ হয়ে আছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App