টাইগারদের বিপর্যয়ের মুখে হঠাৎ ‘রহস্যময়’ ঘুড়ি

আগের সংবাদ

তীব্র বেগে গ্যাস-বালি উদগিরণ, ধসে পড়ছে গাছপালা

পরের সংবাদ

করোনা সনাক্তকারী ডাক্তারের মৃত্যুতে ক্ষুব্ধ চীনারা

nakib

প্রকাশিত হয়েছে: ফেব্রুয়ারি ৭, ২০২০ , ৫:১৮ অপরাহ্ণ

চীনে করোনা ভাইরাস সনাক্ত করে তা মহামারি আকারে ছড়িয়ে পড়ার আশংকা জানিয়ে দেশটির নাগরিকদের সর্বপ্রথম সতর্ককারী ডাক্তারের মৃত্যুতে ফুসে ওঠেছে চীনারা। লি ওয়ানলিং নামের চীনা ডাক্তার করোনা ভাইরাসের চিকিৎসা দিতে গিয়ে প্রাণঘাতি এ ভাইরাসের বিরুদ্ধে শেষ পর্যন্ত লড়াই চালিয়ে যান। তবে আজ তিনি নিজেই প্রাণ হারান জীবননাশি এ ভাইরাসে।

গত ডিসেম্বরে সার্সের মতো এ ভাইরাসের ভয়াবহতা নিয়ে তিনি চীনকে সতর্ক করেছিলেন। তবে পুলিশের পক্ষ থেকে তাকে মিথ্যা না ছড়াতে সতর্ক করা হয় এবং গুজব ছড়ানোর দায়ে তদন্তের মুখোমুখি করা হয়।

ডাক্তার ওয়ানলিং

ওয়ানলিংয়ের মৃত্যুর সংবাদ প্রকাশের পর পুরো চীনাজুড়ে শোক ছায়া নেমে আসে তবে মুহুর্তের মধ্যে সংবাদটি সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়ে নাগরিকদের মধ্যে ব্যাপক ক্ষোভ ও প্রতিক্রিয়া ছড়িয়ে পড়ে। তারা এ ভাইরাসের ভয়াবহতা লুকিয়ে রাখার জন্য দেশটির সরকারকে দায়ি করে ডাক্তারের এমন মৃত্যু ও করোনা ছড়িয়ে পড়ার জন্য বাক স্বাধীনতার অভাবকে দায়ি করেন।

এ নিয়ে চীনা সামাজিক মাধ্যম ইউবোতে বাকস্বাধীনতার দাবিতে হ্যাসটেগ দিয়ে ব্যাপক প্রচারণা চালানো হয়। পুরো সামাজিত মাধ্যমজুড়ে সরকারের নানা অন্যায়ের বিরুদ্ধে সরব হয়েছে নাগরিকরা। উল্লেখ্য, করোনা ভাইরাস নিয়ে চীনা সরকার অনেক চাপের মধ্যে আছে এর মধ্যে ওয়েংলিংয়ের মৃত্যু আরো বেকায়দায় ফেলেছে একনায়তন্ত্রের কমি্যনিস্ট নেতৃত্বকে।

নকি