×

অর্থনীতি

সরকার ঋণ চুক্তি করেছে ১৪ সংস্থার সঙ্গে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ ফেব্রুয়ারি ২০২০, ০৬:২৪ পিএম

সরকার ঋণ চুক্তি করেছে ১৪ সংস্থার সঙ্গে

ফাইল ছবি

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের মাধ্যমে বিভিন্ন উন্নয়ন প্রকল্পে বৈদেশিক অর্থায়নে ২০১৯-২০২০ অর্থ বছরে মধ্য ও দীর্ঘমেয়াদী (এমএলটি) ঋণ হিসাবে গত বছরের ডিসেম্বর পর্যন্ত ১৪টি উন্নয়ন সহযোগী সংস্থার সঙ্গে ৩,১২০.৯৪ মিলিয়ন ডলার সমতুল্য ২৬২১ কোটি ৫৯ লাখ টাকার ৩৪টি ঋণ ও অনুদান চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এর মধ্যে ২৯২০.৬৬ মিলিয়ন মার্কিন ডলার সমতুল্য ২,৪৫৩ কোটি ৩৫ লাখ টাকার ঋণচুক্তি এবং ২০০.২৮ মিলিয়ন মার্কিন ডলার সমতুল্য ১৬৮ কোটি ২৪ লাখ টাকার ২০টি অনুদান চুক্তি স্বাক্ষরিত হয়েছে। বৃহস্পতিবার (৬ ফেব্রুয়ারি) জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসনের খন্দকার মমতা হেনা লাভলী লিখিত প্রশ্নের জবাবে এ তথ্য জানান তিনি।

সংসদে দেয়া অর্থমন্ত্রীর তথ্য অনুযায়ী, সরকার এডিবি, আইডিএ, ডানিডা, আইওএম, এফএও, ইউএনডিপি, ইউএনইপি, আইএফএডি, ডেনমার্ক, এএফডি, ইইউ, কেএফডব্লিউ, চায়না এবং এআইআইবি এর সঙ্গে চুক্তি হয়েছে।

ব্যাংকগুলোর কাছে সরকারের দেনা ১,৯৫,৭৮৩ কোটি ৯১ লাখ। একই এমপির প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী জানান, ২০০৯ সালের জানুয়ারি হতে ২০১৯ সাল পর্যন্ত বাংলাদেশ ব্যাংক ও তফসিলী ব্যাংক হতে ১৩ লাখ ২৭ হাজার ৬২৪ কোটি ৭৯ লাখ টাকা ঋণ গ্রহণ করেছে। ১১ লাখ ৩১ হাজার ৮৪০ কোটি ৮৮ লাখ টাকা ঋণ পরিশোধ করেছে। এই সময়কালে মোট ১ লাখ ৯৫ হাজার ৭৮৩ কোটি ৯১ লাখ টাকা নিট ঋণ বকেয়া রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App