×

সাহিত্য

শুরুতেই আলোচনার ঝড় তুললো পাঁচ বই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ ফেব্রুয়ারি ২০২০, ০৯:২৯ পিএম

শুরুতেই আলোচনার ঝড় তুললো পাঁচ বই

আলোচিত বই। ছবি: ভোরের কাগজ।

সোশ্যাল মিডিয়া আর মূলধারার গণমাধ্যমে আলোচনার ঝড় উঠেছে এবারের অমর একুশে গ্রন্থমেলায় আসা পাঁচটি বই নিয়ে। মেলার শুরুতেই আলোচনায় উঠে আসা এসব বই নিয়ে কৌতুহলও বাড়ছে। পাঠক আর বইপ্রেমীরাও মুখিয়ে রয়েছেন বইগুলো পড়তে।

পাঠকদের আগ্রহ আর কৌতুহলকে উসকে এসব বইয়ের মধ্যেই সবার উপরে আছে বাংলা একাডেমি প্রকাশিত বঙ্গবন্ধুর ‘আমার দেখা নয়াচীন’। উদ্বোধনী দিনেই বইটির মোড়ক উন্মোচন করা হয়েছে। এরপরে ধাপে রয়েছে যৌথভাবে জার্নিম্যান বুকস এবং অন্যপ্রকাশ প্রকাশিত আনা ইসলামের ‘নভেরা : বিভুঁইয়ে স্বভূমে’।

এরপর আলোচনায় রয়েছে চন্দ্রাবতী একাডেমি প্রকাশিত পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’, বাতিঘর প্রকাশিত মহিউদ্দিন আহমদের ‘৩২ নম্বর পাশের বাড়ি’ এবং নাগরী প্রকাশনী থেকে আবু হাসান শাহরিয়ারের ‘ও হে সাঁকো নড়ো’।

আমার দেখা নয়াচীন: ১৯৫২ সালের ২-১২ অক্টোবর চীনের পিকিংয়ে এশীয় ও প্রশান্ত মহাসাগরীয় আঞ্চলিক শান্তি সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাকিস্তান প্রতিনিধি দলের সদস্য হিসেবে এ সম্মেলনে যোগদানের উদ্দেশে নয়াচীন সফর করেছিলেন। সেই স্মৃতি নিয়েই বঙ্গবন্ধুর লেখা ভ্রমণকাহিনি ‘আমার দেখা নয়াচীন। ১৯৫৪ সালে কারাগারে রাজবন্দী থাকাকালে তিনি বইটি লিখেছিলেন।

শিল্পিত মন ও সূক্ষ্ম পর্যবেক্ষণে সদ্য বিপ্লবোত্তর গণচীনের শাসনব্যবস্থা ও জীবনচিত্র তুলে ধরেছেন প্রাঞ্জল ভাষায়। এ গ্রন্থে বঙ্গবন্ধুর সাম্রাজ্যবাদবিরোধী মনোভাব, অসাম্প্রদায়িক ভাবাদর্শ ও বাঙালি জাতীয়তাবাদী চেতনার গভীর পরিচয় মেলে। একজন তরুণ রাজনীতিকের মনন-পরিচয়, গভীর দেশপ্রেম এবং নিজ দেশকে গড়ে তোলার সংগ্রামী প্রত্যয় ফুটে উঠেছে রচনার পরতে পরতে।

নভেরা : বিভুঁইয়ে স্বভূমে: নভেরা আহমেদ বাংলাদেশের আধুনিক ভাস্কর্যশিল্পের অন্যতম অগ্রদূত এবং বিংশ শতাব্দীর প্রথম বাংলাদেশি ভাস্কর নভেরা আহমেদ আমাদের শিল্প জগতের এক অনন্য নাম। তার কাজ, শিল্পচেতনার উৎস, তার জগৎ অনুধাবনে সচেষ্ট থেকেছেন কথাশিল্পী- শিল্পসমালোচক আনা ইসলাম। প্রায় দুই দশকের এই অন্বেষণে তিনি রচনা করেছেন ‘নভেরা : বিভুঁইয়ে স্বভূমে’ গ্রন্থটি।

বঙ্গবন্ধু ও বাংলাদেশ: লেখক পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন ইতিহাসের সাক্ষি নন। নিজেই ইতিহাস। সেই আলোকেই ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ গ্রন্থে উপস্থাপন করেছেন হাজার বছরের শ্রেষ্ঠ জাতির পিতা বঙ্গবন্ধুর অনেক অজানা কথা। যেখানে উন্মোচিত করেন ইতিহাসের খলনায়কদের মুখোশ।

৩২ নম্বর পাশের বাড়ি: মহিউদ্দিন আহমদের ‘৩২ নম্বর পাশের বাড়ি’ গ্রন্থে অন্যরকম এক স্মৃতিময়তাকে মেলে ধরেছেন। যেখানে ১৫ আগস্টের রক্তাক্ত অধ্যায়ের দগদগে বেদনা উসকে দিচ্ছে বারবার।

ও হে সাঁকো, নড়ো: বাংলা কবিতার এক স্বার্বভৌম অধ্যায়ের নাম কবি আবু হাসান শাহরিয়ার। ‘ও হে সাঁকো, নড়ো’ শাহরিয়ারের নতুনত্বের সর্বশেষ বাঁক, যে বাঁক কবি তার প্রতিটি বইয়ে নিয়েছেন। গ্রন্থভূক্ত কবিতাগুলো এর জোরালো প্রমাণ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App