×

সারাদেশ

প্রতিমন্ত্রীর শ্যালকের বিরুদ্ধে ‘নামমাত্র’ তদন্ত কমিটি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ ফেব্রুয়ারি ২০২০, ০৭:৪৫ পিএম

প্রতিমন্ত্রীর শ্যালকের বিরুদ্ধে ‘নামমাত্র’ তদন্ত কমিটি

এনামুল হক। ছবি: প্রতিনিধি।

চিলমারীতে এসএসসি পরীক্ষা কেন্দ্রে ঢুকে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রীর শ্যালক দায়িত্বরত কক্ষ পরিদর্শককে লাঞ্ছনার ঘটনায় অবশেষে ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে উপজেলা প্রশাসন।

এদিকে, মন্ত্রীর শ্যালক এনামুল হকের অব্যাহত হুমকির মুখে লাঞ্ছনার শিকার ঐ কক্ষ পরিদর্শক চায়না বেগম বৃহস্পতিবার (৬ ফেব্রুয়ারী) ইংরেজি প্রথমপত্র পরীক্ষায় দায়িত্ব পালন থেকে বিরত ছিলেন। নামমাত্র তদন্ত কমিটি গঠন করা হলেও, তদন্ত কার্যক্রম শুরু না করায় খোদ কর্তৃপক্ষের ভূমিকা নিয়েই শিক্ষক ও সচেতন মহলে মিশ্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে।

গত ৪ ফেব্রুয়ারি এসএসসি বাংলা দ্বিতীয়পত্র পরীক্ষায় থানাহাট এ ইউ পাইলট সরকারি উচ্চ বিদ্যালয় কেন্দ্রের ১২ নং কক্ষে পরিদর্শকের দায়িত্ব পালন করছিলেন চিলমারী উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা চায়না বেগম। দায়িত্ব পালনকালে প্রাথমিক ও গণ শিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেনের শ্যালক এনামুল হক ১৪৪ ধারা ভঙ্গ করে কেন্দ্রে ঢুকে তার মেয়ে অর্পিতাকে নৈব্যক্তিক পরীক্ষায় অতিরিক্ত সময় না দেয়ায় কক্ষ পরিদর্শক চায়না বেগমকে অশ্রাব্য ভাষায় গালাগালসহ ও হাত কেটে নিবে বলেও শাসাতে থাকেন। তখন ওই পরীক্ষার্থীও কক্ষ পরিদর্শককে পুলিশে ধরিয়ে দেয়ার হুমকি দেন।

প্রত্যক্ষদর্শিরা জানান, সে সময় চরম উত্তেজনাকর পরিস্থিতিতে আইন শৃঙ্খলা রক্ষার দায়িত্বে নিয়োজিত পুলিশ সদস্যরা কার্যত নির্বিকার ভূমিকা পালন করে। তবে কিছুক্ষণের মধ্যে ওসির (তদন্ত) নেতৃত্বে একদল পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

এ ঘটনায় উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার তাহের আলীকে আহ্বায়ক করে উপজেলা সমাজসেবা কর্মকতা লুৎফর রহমান, উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা জাহেদুল ইসলাম, একাডেমিক সুপাভাইজার আব্দুল হালিম ও কেন্দ্র সচিব শেফাউন নাহারকে সদস্য করে তদন্ত কমিটি গঠন করা হয়।

তদন্ত কমিটির আহ্বায়ক উপজেলা মাধ্যমিক শিক্ষ অফিসার তাহের আলী বলেন, ব্যস্ততার কারণে তদন্ত কার্যক্রম শুরু করা সম্ভব হয়নি। কেন্দ্র সচিব শেফাউন নাহারের কাছে লাঞ্ছিত পরিদর্শকের অনুপস্থিতির কারণ জানতে চাইলে বলেন, আমি চিলমারী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আশিক ইকবাল লেলিনের সঙ্গে যোগাযোগ করেছি, তিনি নিরাপত্তাজনিত কারণে দায়িত্ব দিতে অপারগতা প্রকাশ করায় তাকে দায়িত্ব দেয়া হয়নি।

এ বিষয়ে শিক্ষিকা চায়না বেগমের সঙ্গে যোগোযোগ করা হলে তিনি বলেন, এনামুল হক আমার প্রধান শিক্ষক আশিক ইকবাল লেলিনকে বৃহস্পতিবার সকালে ফোন করে বিভিন্ন পত্র পত্রিকা ও সামাজিক যোগাযোগ মাধ্যমে এ বিষয়ে আর যেন কোনো লেখালেখি না হয় সেজন্য হুমকি দিয়েছেন।

এ ব্যাপারে একাধিকবার এনামুল হকের মুঠোফোন নম্বরে যোগাযোগ করেও তাকে পাওয়া যায়নি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App