×

অর্থনীতি

গভীর পর্যবেক্ষণে বাংলাদেশ-চীন বাণিজ্য

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ ফেব্রুয়ারি ২০২০, ০৬:২৩ পিএম

গভীর পর্যবেক্ষণে বাংলাদেশ-চীন বাণিজ্য

চীন-বাংলাদেশ বাণিজ্যে করোনা ভাইরাসের প্রভাব। ছবি: প্রতীকী।

চীন বাংলাদেশের বড় ব্যবসায়িক অংশিদার। করোনা ভাইরাস নিয়ে বিশ্বব্যাপী আতংক বিরাজ করছে উল্লেখ করে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, বাংলাদেশও বিষয়টি গভীর ভাবে পর্যবেক্ষণ করছে। দেশের আমদানি ও রপ্তানির সঙ্গে সংশ্লিষ্টদের নিয়ে বাণিজ্য সচিব বৃহস্পতিবার (৬ ফেব্রুয়ারি) একটি বৈঠক করেছেন। সংশ্লিষ্ট সবাইকে এ বিষয়ের ওপর নজর রাখার পরামর্শ দেয়া হয়েছে। আগামী তিনদিনের মধ্যে এফবিসিসিআই চীনের সঙ্গে বাণিজ্য বিষয়ে একটি প্রতিবেদন দিবেন। এ প্রতিবেদনের ওপর সরকার পরবর্তী করণীয় নির্ধারণ করবে।

বাণিজ্যমন্ত্রী বলেন, তৈরি পোশাক খাতের কাঁচামালসহ অন্যান্ন পণ্য আমদানি-রপ্তানির ক্ষেত্রে এ মুহূর্তে কোনো সমস্যা নেই। করোনা ভাইরাস সমস্যা দীর্ঘায়িত হলে চিন্তা করতে হবে। চীনের সঙ্গে যে গুলো সেক্টরে বাণিজ্য রয়েছে বিশেষ করে বিজিএমইএ এবং বিকেএমইএসহ সংশ্লিষ্টরা এ বিষয়ে কাজ করছে। অল্প কিছু দিনের মধ্যে বোঝা যাবে। ব্যবসায়ীরাওও বিষয়টি পর্যালোচনা করছেন। যথা সময়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

বাণিজ্যমন্ত্রী (৬ ফেব্রুয়ারি) সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন। বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব ড. মো. জাফর উদ্দীন এ সময় উপস্থিত ছিলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, করোনা ভাইরাস নিয়ে যে সমস্যা চলছে, উভয় দেশের বাণিজ্য ক্ষেত্রে এর প্রভাব পর্যালোচনা করে সরকার সঠিক সিদ্ধান্ত গ্রহণ করবে। এ সমস্যা বেশিদিন অব্যাহত থাকলে আগামী দিনের সমস্যাগুলো চিহ্যিত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। বাণিজ্য মন্ত্রণালয় তথা সরকার এ বিষয়ে সতর্ক রয়েছে। শুধু বাংলাদেশ নয়, পৃথিবীর সব দেশ বিষয়টি নিয়ে চিন্তা করছে। বাংলাদেশ সরকার সর্বোচ্চ গুরুত্ব দিয়ে এ বিষয়ে কাজ করছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App