×

অর্থনীতি

করোনা ভাইরাস পেঁয়াজের উপর প্রভাব ফেলবে না

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ ফেব্রুয়ারি ২০২০, ০৫:২৫ পিএম

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, পেঁয়াজ সমস্যার স্থায়ী সমাধানের জন্য সরকার সর্বোচ্চগুরুত্ব দিয়ে কাজ করছে। পেঁয়াজ আমদানির উপর নির্ভরশীল না থেকে চাহিদা মোতাবেক উৎপাদন করে এ সমস্যার সমাধান করা হবে। পেঁয়াজের উপযুক্তমূল্য নিশ্চিত করা গেলে কৃষকগণ পেঁয়াজ উৎপাদনে উৎসাহিত হবেন। আগামী তিন বছরের মধ্যে দেশের চাহিদা মিটিয়ে পেঁয়াজ রপ্তানি করা সম্ভব হবে। পেঁয়াজ উৎপাদন বৃদ্ধির পাশাপাশি এর উপযুক্ত মূল্য নিশ্চিত করণ ও পেঁয়াজ সংরক্ষণের বিষয়ে সরকার চিন্তা করছে। বৃহস্পতিবার (৬ ফেব্রুয়ারি) সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

বাণিজ্যমন্ত্রী বলেন, প্রতি বছর দেশের চাহিদা মেটাতে ৮ থেকে ৯ লাখ মেট্রিক টন পেঁয়াজ প্রতিবেশি ভারত থেকে আমদানি করা হতো। এ বছর ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয়ার কারণে সমস্যা হয়েছে। বাংলাদেশ মায়ানমার, মিশর, তুরষ্ক, পাকিস্তান, চীন থেকে পেঁয়াজ আমদানি করে চাহিদা পূরণ করছে। এখনও পেঁয়াজ আমদানি অব্যাহত রয়েছে। আমদানিকৃত পেঁয়াজের ১০ থেকে ১৫ শতাংশ চীন থেকে আমদানি করা হয়। বর্তমানে দেশে উৎপাদিত পেঁয়াজ বাজারে পর্যাপ্ত রয়েছে। বর্তমান পরিস্থিতি পেঁয়াজের উপর কোন প্রভাব ফেলবে না।

টিপু মুনশি বলেন, পেঁয়াজ নিয়ে যাতে কেউ কারসাজি করতে না পারে, এ বিষয়ে উপযুক্ত ব্যবস্থা নেয়া হবে। আশা করি, আগামীতে এ ধরনের কোন সমস্যা হবে না। দেশের কৃষকগণ পেঁয়াজের মূল্য বেশি পাবার কারণে ইতোমধ্যে উৎপাদন বাড়াতে শুরু করেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App