×

সাময়িকী

মহানির্মাণ : বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবনের প্রস্তুতির গল্প

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ ফেব্রুয়ারি ২০২০, ০৭:৫৮ পিএম

মহানির্মাণ : বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবনের প্রস্তুতির গল্প

বাঙালি জীবনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মহাকালের বাতিঘর। তাঁর জীবন ও কর্ম ধ্রুপদী উপন্যাস ও মহাকাব্যিক জীবনবোধকে ছাপিয়ে গেছে। কবিতা, গল্প- উপন্যাস, প্রবন্ধ ও সঙ্গীতে তিনি আজ আমাদের সৃজন ও মননচর্চার সুবিশাল পটভূমি। তিনি বাঙালির আবেগ ও শক্তির উৎস- তাঁর অনমনীয় নেতৃত্বে বাংলাদেশ স্বাধীন হয়েছে। ১৯৪৬, ১৯৪৭, ১৯৪৮, ১৯৫২, ১৯৫৪, ১৯৬৬, ১৯৬৯, ১৯৭০, ১৯৭১- সংগ্রাম আন্দোলনের প্রতিটি পর্বে তাঁর প্রাজ্ঞ ও সাহসী নেতৃত্বের অভিজ্ঞান ছড়িয়ে আছে। পাকিস্তানি শাসকদের অত্যাচার, নির্যাতনকে উপেক্ষা করে অকুতোভয় হৃদয়ে তিনি এগিয়ে গেছেন। এই উপমহাদেশে ভাষাভিত্তিক জাতিরাষ্ট্র প্রতিষ্ঠার কৃতিত্ব তাঁর। মাত্র ৫৫ বছরের স্বল্পায়ু জীবনে তিনি বাঙালি জনমানসে রূপকথার মহানায়কের আসনে অধিষ্ঠিত হয়েছেন, অন্যদিকে অকাল ও নির্মম মৃত্যুতে পরিণত হয়েছেন চিরকালীন শোকের প্রতীকে। বঙ্গবন্ধু শেখ মুজিবের জীবন কাহিনী রচনা তাই দুরূহ এক কাজ।

এই কাজে শামিল হয়েছেন পশ্চিমবঙ্গের বিশিষ্ট কবি, কথাশিল্পী অমিত গোস্বামী- তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবের কলকাতার জীবন নিয়ে এ উপন্যাস রচনা করেছেন। অমিত বহুপ্রজ, সব্যসাচী লেখক। কবিতা গল্প উপন্যাসে তাঁর সমান দক্ষতা। বাংলাদেশ, বাংলাদেশের মুক্তিযুদ্ধ- বঙ্গবন্ধু শেখ মুজিবের প্রতি অকৃত্রিম শ্রদ্ধা ও ভালোবাসা তিনি হৃদয়ে লালন করেন। ইতোমধ্যে শহীদ আলতাফ মাহমুদ ও হুমায়ূন আহমেদকে নিয়ে তিনি ২টি উপন্যাস রচনা করেছেন- বাংলাদেশের বেদে সমাজ নিয়ে বেবাইজান নামে তাঁর একটি নৃতাত্তি¡ক উপন্যাসও প্রকাশিত হয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিবকে নিয়ে একটি অখণ্ড জীবন-উপন্যাস লেখার চ্যালেঞ্জ সম্পর্কে অমিত অবহিত। সে জন্য তিনি তাঁর কলকাতার জীবনকে বেছে নিয়েছেন।

আমরা জানি, বঙ্গবন্ধু শেখ মুজিবের রাজনৈতিক মানস গঠনে কলকাতার জীবন বিশেষ স্থান অধিকার করে আছে। কলকাতা ইসলামিয়া কলেজের (বর্তমানে মাওলানা আজাদ কলেজ) ছাত্র ছিলেন তিনি। সেখান থেকে ১৯৪৭ সালে বিএ পাস করেছেন। ১৯৪৬-এর ভয়াবহ দাঙ্গার সময় তাঁর সাহসী ভ‚মিকার কারণে অনেক হিন্দু-মুসলমান রক্ষা পেয়েছে। সারাজীবন তিনি যে অসাম্প্রদায়িক রাজনীতির চর্চা করেছেন, তাঁর সূত্রপাত তখন থেকেই। ১৯৪৭ সালের দেশভাগের উত্তাল সময় তিনি খুব কাছ থেকে প্রত্যক্ষ করেছেন। সান্নিধ্য পেয়েছেন সে সময়ের বিশিষ্ট রাজনীতিকদের। বস্তুত কলকাতার জীবনকে বঙ্গবন্ধু শেখ মুজিবের রাজনৈতিক জীবনের প্রস্তুতি-পর্ব বলা যায়।

সম্প্রতি বঙ্গবন্ধু শেখ মুজিবের অসমাপ্ত আত্মজীবনী প্রকাশ পেয়েছে। এটি বঙ্গবন্ধু জেলে বসে লিখেছেন। বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা পিতার লেখা অসমাপ্ত আত্মজীবনী ও কারাগারের রোজনামচার পাণ্ডুলিপি খুঁজে বের করে প্রকাশ করেছেন। এতে উন্মোচিত হয়েছে বঙ্গবন্ধুর লেখকসত্তার অনন্য একদিক। অসমাপ্ত আত্মজীবনীতে বঙ্গবন্ধুর পরিবার, শৈশব, কৈশোর রাজনৈতিক জীবনের অনেক ঘটনার বর্ণনা আছে। এতে বঙ্গবন্ধুর কলকাতার জীবন ও রাজনীতির অনুপুঙ্খ বর্ণনাও আমরা পাই। অমিত এ জীবন উপন্যাস লিখতে গিয়ে মূলত অসমাপ্ত আত্মজীবনীর আশ্রয় নিয়েছেন।

এছাড়াও বিভিন্ন জনের স্মৃতিকথা থেকেও তথ্য নিয়ে সাজিয়েছেন মহানির্মাণ উপন্যাসের ক্যানভাস। এ উপন্যাস যদিও বঙ্গবন্ধুর ঘটনাবহুল জীবনের সামান্য অংশ ঘিরে আবর্তিত, কিন্তু এখানে সময়ের উত্তাপ দোলাচল বাজনৈতিক নাটকীয়তার পাশাপাশি বঙ্গবন্ধুর নেতা হয়ে ওঠার চিত্র খুঁজে পাওয়া যাবে। জীবন উপন্যাস স্মৃতিকথা বা ইতিহাস নয়, তবে ইতিহাস ও স্মৃতিকথাই এর মূল উপাদান। এখানে কল্পনার আশ্রয় নিতে হয়। অমিতও তাই করেছেন। বঙ্গবন্ধুর কলকাতার জীবনকে অবলম্বন করে অমিতও কাল্পনিক কথোপকথনের বিন্যাস ঘটিয়েছেন।

অমিতের ভাষা সাবলীল ও আকর্ষণীয়। এ গ্রন্থ পাঠে পাঠক আনন্দ পাবেন, সেই সঙ্গে বঙ্গবন্ধুর কলকাতা জীবনের নানা দিক সম্পর্কে অবহিত হওয়ার সুযোগ পাবেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের প্রাক্কালে অমিত এ উপন্যাস রচনা করেছেন। এটি জাতির পিতার প্রতি তাঁর শ্রদ্ধার বহিঃপ্রকাশ। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে অনেক গ্রন্থ প্রকাশিত হবে, আমার বিশ্বাস, সে তালিকায় এটি উল্লেখযোগ্য সংযোজন হবে। আমি কবি, ঔপন্যাসিক অমিত গোস্বামীকে ধন্যবাদ জানাই এবং এ উপন্যাসের বহুল প্রচার কামনা করি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App