×

জাতীয়

সোহরাওয়ার্দী উদ্যানের পরিকল্পনা জানতে চেয়েছেন হাইকোর্ট

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ ফেব্রুয়ারি ২০২০, ০৪:৫৪ পিএম

সোহরাওয়ার্দী উদ্যানের পরিকল্পনা জানতে চেয়েছেন হাইকোর্ট

সোহরাওয়ার্দী উদ্যান/ফাইল ছবি

৭ মার্চের ঐতিহাসিক ভাষণের স্মৃতি বিজড়িত স্থান রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যান নিয়ে সরকারের নেওয়া পরিকল্পনা জানতে চেয়েছেন হাইকোর্ট। বুধবার বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আদালত এ বিষয়ে পরবর্তী আদেশের জন্য মঙ্গলবার দিন রেখেছেন।

৭ মার্চকে ঐতিহাসিক জাতীয় দিবস ঘোষণা, সোহরওয়ার্দী উদ্যানে বঙ্গবন্ধুর ভাষণের স্থান চিহ্নিত এবং সেখানে বঙ্গবন্ধুর আঙ্গুল উচানো স্ট্যাচু নির্মাণের নির্দেশনা চেয়ে ২০১৭ সালে এ রিট আবেদন দায়ের করেছিলেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক ড.বশির আহমেদ।

এ রিটের প্রাথমিক শুনানি করে ওই বছরের ২০ নভেম্বর বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহ’র হাইকোর্ট বেঞ্চ রুল জারি করেছিলেন। ওই রুল শুনানির জন্য আবেদনটি সম্প্রতি উপস্থান করেন ড.বশির আহমেদ। আদালতে তিনি নিজেই শুনানি করেন। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল মোহাম্মদ সাইফুল আলম।

২০১৭ সালে জারি করা রুলে হাইকোর্ট ৭ মার্চকে ঐতিহাসিক জাতীয় দিবস হিসেবে কেন ঘোষণা করা হবে না, ৭ই মার্চ বঙ্গবন্ধু যে স্থানে ভাষণ দিয়েছিলেন, পাকিস্তানি বাহিনীর আত্মসমর্পণ ও ইন্ধিরা গান্ধীকে সংবর্ধনা দেয়া হয়েছে সেই স্থানে মঞ্চ পুনঃনির্মাণ এবং বক্তব্যরত বঙ্গবন্ধুর আঙ্গুল উচানো স্ট্যাচু কেন নির্মাণ করা হবে না তা জানতে চেয়েছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App