×

জাতীয়

রাসায়নিক সারের ব্যবহার খাদ্য নিরাপত্তার জন্য ঝুঁকিপূর্ণ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ ফেব্রুয়ারি ২০২০, ০৭:২১ পিএম

রাসায়নিক সারের ব্যবহার খাদ্য নিরাপত্তার জন্য ঝুঁকিপূর্ণ

এফএসএম কনভেনশন ২০২০ অনুষ্ঠানে বক্তারা

অব্যাহতভাবে রাসায়নিক সার ব্যবহার করা হলে ভবিষ্যতে কৃষিজমি ও খাদ্য নিরাপত্তা ঝুঁকিপূর্ণ হবে। মাটি আর মাটি থাকবে না। এই পরিস্থিতি মোকাবেলা করতে হলে জৈব সার ব্যবহারের ওপর সর্বাধিক গুরুত্ব দিতে হবে। মাটির জৈব শক্তি ১.৫ ভাগ এর নিচে নামলে তখন রাসায়নিক সার ও ফসল উৎপাদনে কার্যকর অবস্থায় থাকবে না। বুধবার (৫ ফেব্রুয়ারি) রাজধানীর আগারগাঁও আইএবি অডিটোরিয়ামে অনুষ্ঠিত চতুর্থ এফএসএম কনভেনশন ২০২০ অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী শর্মিষ্ঠা দেবনাথ। অনুষ্ঠান সঞ্চালনা করেন ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত।

বক্তারা বলেন, মাটির আত্মা হচ্ছে জৈব সার। অব্যাহতভাবে রাসায়নিক সার ব্যবহারের ফলে এক সময় মাটি আর মাটি থাকবে না। মাটি থেকে জৈব শক্তি ১.৫ ভাগ এর নিচে নেমে গেলে তখন রাসায়নিক সার তার কার্যক্রম চালাতে পারবে না। ফলে ফসল উৎপাদন হবে না। এ জন্য জৈব সার ব্যবহারের উপর গুরুত্ব দিতে হবে।

বক্তারা অভিযোগ করেন,এফ এস এম প্রজেক্টগুলোর কাজের ক্ষেত্রে সরকারের মন্ত্রণালয়গুলোর মধ্যে কোনো আন্তরিকতা নেই। প্রত্যেক মন্ত্রণালয়ের মধ্যে সমন্বয় ছাড়া এ সেক্টরে কাজ করা সম্ভব হবে না।

বগুড়া আরডিএ এর সাবেক ডিজি প্রকৌশলী ডক্টর আব্দুল মতিন, ওয়াটার এইড বাংলাদেশ এর টেকনিক্যাল অ্যাডভাইজার গোলাম মুক্তাদির, ময়মনসিংহ সিটি কর্পোরেশনের সিনিয়র এসিস্টেন্ট সেক্রেটারি অফ ম্যাজিস্ট্রেট রাজিবুল আহসান, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের এফ এস এম সাপোর্ট সেলের কো চেয়ার মো. শফিকুল হাসান, টাঙ্গাইলের সখীপুর পৌরসভার মেয়র মোহাম্মদ আবু হানিফ আজাদ, মাটি অর্গানিক লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর মোহাম্মদ খায়রুল আলম ভূঁইয়া প্রমুখ উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App