×

রাজধানী

মুজিববর্ষ উপলক্ষে বঙ্গবন্ধু শিক্ষা নিকেতন কার্যক্রম শুরু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ ফেব্রুয়ারি ২০২০, ০১:১২ পিএম

মুজিববর্ষ উপলক্ষে বঙ্গবন্ধু শিক্ষা নিকেতন কার্যক্রম শুরু

মুজিববর্ষ উপলক্ষে দেশের চারটি সীমান্তে চোরাচালান বন্ধ, স্থানীয় বেকার যুবকদের কর্মসংস্থান ও শিশুদের শিক্ষাদানের জন্য বঙ্গবন্ধু শিক্ষা নিকেতন কার্যক্রম শুরু করেছে বিজিবি।

বুধবার (৫ ফেব্রুয়ারি) সকালে বিজিবি সদর দপ্তরে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান বিজিবির পরিচালক (পরিকল্পনা) লেফটেন্যান্ট কর্নেল সৈয়দ আশিকুর রহমান।

আশিকুর রহমান জানান, চারটি পরিত্যক্ত বিওপি এই কার্যক্রম চালানো হবে। বিএফএগুলো হচ্ছে ঠাকুরগাঁওয়ের মন্ডমালা, সিলেটের নবীনগর, কুমিল্লার শিবের বাজার ও ফেনীর শালদহ। এখানে শিশুদের শিক্ষাদান ও বেকার যুবকদের কারিগরি শিক্ষা প্রদান করা হবে।

সীমান্তে হঠাৎ করে হত্যাকাণ্ড বেড়ে যাওয়া বিষয়ে জানতে চাইলে আশিকুর রহমান বলেন, গত ডিসেম্বর থেকে ৪ ফেব্রুয়ারি পর্যন্ত দেশের বিভিন্ন সীমান্তে ১১ জন হত্যাকাণ্ডের শিকার হয়েছেন। এবিষয়ে আমরা বিএসএফ ও ভারতীয় হাই কমিশনে হাইকমিশনে প্রতিবাদ জানিয়েছি। সীমান্ত হত্যাকাণ্ড শূন্যের কোটায় নামিয়ে আনতে আমরা চেষ্টা চালিয়ে যাচ্ছি। দেশের সব সীমান্তে গোয়েন্দা নজরদারি বাড়ানো হয়েছে এবং স্থানীয় জনগণের মধ্যে সচেতনতা বৃদ্ধির জন্য কাজ করা হচ্ছে।

এছাড়া গত জানুয়ারি মাসে দেশের বিভিন্ন সীমান্ত এলাকায় অভিযান চালিয়ে ৯৭ কোটি ১৮ লাখ তিন হাজার টাকা মূল্যের বিভিন্ন প্রকার চলন ও মাদকদ্রব্য জব্দ করা হয়েছে।

এছাড়া সীমান্ত এলাকায় অভিযানে ইয়াবাসহ বিভিন্ন প্রকার মাদক পাচার অন্যান্য চোরাচালানে জড়িত থাকার অভিযোগে ২৭২ জনকে এবং অবৈধ সীমান্ত অতিক্রম করার অভিযোগে ৩৮ জন বাংলাদেশী নাগরিক ৪২ জন ভারতীয় নাগরিককে আটক করে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App