×

শিক্ষা

ঢাবিতে জাতীয় গ্রন্থাগার দিবস উদযাপিত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ ফেব্রুয়ারি ২০২০, ০১:৪৯ পিএম

ঢাবিতে জাতীয় গ্রন্থাগার দিবস উদযাপিত

জাতীয় গ্রন্থাগার দিবসের র‌্যালী। ছবি: ভোরের কাগজ।

ঢাকা বিশ্বদ্যিালয়ের তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের উদ্যোগে জাতীয় গ্রন্থাগার দিবস-২০২০ উদযাপিত হয়েছে। বুধবার (০৫ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশ থেকে দিবসটি উপলক্ষ্যে একটি আনন্দ শোভাযাত্রা বের হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে শোভাযাত্রার উদ্বোধন করেন।

শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে শাহবাগস্থ কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরি প্রাঙ্গণে গিয়ে শেষ হয়। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘পড়ব বই, গড়ব দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’

আনন্দ শোভাযাত্রায় বিভাগের শিক্ষক, বর্তমান ও সাবেক শিক্ষার্থীসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ, ইনস্টিটিউট ও হলের গ্রন্থাগার কর্মী ও সাধারণ শিক্ষার্থীরা অংশ নেন।

এসময় কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন, তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী মোস্তাক গাউসুল হকসহ বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ২০১৭ সালের ৩০ অক্টোবর মন্ত্রিসভার বৈঠকে প্রতিবছর ৫ ফেব্রুয়ারি জাতীয় গ্রন্থাগার দিবস উদযাপনের সিদ্ধান্ত হয়। দেশের মানুষের পাঠাভ্যাস বৃদ্ধি ও গ্রন্থাগারগুলোর কার্যক্রম আরও গতিশীল করতে, দেশব্যাপী এ দিবসটি উদ্‌যাপন করা হয়ে থাকে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App