×

সাহিত্য

‘যুক্তিসংগতভাবে হলেও তুমি আমার’ কোন স্টলে?

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ ফেব্রুয়ারি ২০২০, ১২:১৮ এএম

‘যুক্তিসংগতভাবে হলেও তুমি আমার’ কোন স্টলে?

বইমেলায় বইপ্রেমীদের ভিড়। ছবি: ভোরের কাগজ।

‘যুক্তিসংগতভাবে হলেও তুমি আমার’ কোন স্টলে?

গোটা পরিবার নিয়েই হাজির বইমেলায়। ছবি: ভোরের কাগজ।

আচ্ছা ভাই, ‘যুক্তিসংগতভাবে হলেও তুমি আমার’ বইটি কোন স্টলে পাওয়া যাবে? এমন প্রশ্ন ছুঁড়ে দিলেন এক বইপ্রেমী। প্রশ্ন শুনে তো কিংকর্তব্যবিমূঢ় হয়ে গেলেন বাংলা একাডেমি প্রকাশিত ধান শালিকের দেশ-এর সহকারী সম্পাদক শামস নূর। কী উত্তর দেবেন ভেবে পাচ্ছিলেন না। ঘোর কেটে গেলে বললেন, এই মুহূর্তে বলতে পারছি না।

‘যুক্তিসংগতভাবে হলেও তুমি আমার’ বইটির লেখক বা প্রকাশক কারা আর কোথায়ই বা পাওয়া যাবে- সেসব তথ্য না জানাতে পারার জন্য অবশেষে দুঃখ প্রকাশ করতে হলো। কিছুটা হতাশ হয়েই প্রশ্নকর্তা চলে গেলেন।

এ চিত্রটি ‘অমর একুশে গ্রন্থমেলা’র সোহরাওয়ার্দী উদ্যানে মেলার প্রবেশ পথ ছাড়িয়ে দশ গজ দূরের তথ্যকেন্দ্রের। যেখানে কর্মরত রয়েছেন ১৫ জনের বাংলা একাডেমির একটি টিম। টিমের সদস্য শামস নূর অনেকটা ট্রাফিকের মতো সিরিয়াস ভঙ্গিতে স্টলের দিকনির্দেশনা দিচ্ছেন।

এক বইপ্রেমী এসে শামসের কাছে কোনো এক স্টলের অবস্থান জানতে চাইলেন। শামস আঙ্গুল উঁচিয়ে বললেন, ‘ওই যে বট গাছটা দেখছেন, তার সামনে যাবেন, তারপর সোজা বামে গিয়ে ডানে মোড় নেবেন। পেয়ে যাবেন আপনার কাঙ্ক্ষিত স্টল।

সোমবার (৩ ফেব্রুয়ারি) অমর একুশে গ্রন্থমেলার দ্বিতীয় দিনে গেট খোলার পর থেকেই বইপ্রেমীরা এসেছেন। তারা বিশাল পরিসরের মেলা দেখে প্রথমেই খেই হারিয়ে ফেলেছেন। এতো বড় পরিসরে কোথায় যাবেন, কীভাবে যাবেন, কোন পথে যাবেন? যেন চারদিকে অকূল পাথার। আলোয় আলোময় চারদিক, দূরে দূরে স্টল, প্যাভিলিয়ন, আরো কত কিসের পসরা!

যারা উদ্দেশ্যহীনভাবে শুধুই ঘুরতে এসেছেন, তাদের কথা না হয় বাদই দিলাম, যারা বইয়ের সমারোহ দেখতে এসেছেন, খুঁজতে এসেছেন কাঙ্ক্ষিত বই, তারা তো পড়েছেন দারুণ ধন্দে। কারো কারো শুধু বইয়ের নামটাই মনে আছে, প্রকাশকের নাম অনেক সময়ই মনে গেঁথে থাকে না, তারাই পড়েছেন মধুর বিড়ম্বনায়।

[caption id="attachment_200123" align="aligncenter" width="700"] গোটা পরিবার নিয়েই হাজির বইমেলায়। ছবি: ভোরের কাগজ।[/caption]

দ্বিতীয় দিনে কাঙ্ক্ষিত স্টল খুঁজে বের করার জন্যই যেন বইপ্রেমীরা ভিড় করেছেন। আগে তো স্টল খুঁজে নিই, তারপর না হয় অন্যদিন এসে কেনা যাবে পছন্দের বই। তাছাড়া ব্যস্ততার পাহাড় নিয়ে এসে তো স্টল খুঁজতেই সন্ধ্যা কাবার করা যাবে না। তাই শুরুতেই স্টল চিনে রাখা, এরপর সুযোগ বুঝে এসে বই কেনা। এটাই সাফ কথা পাঠক আর বইপ্রেমীদের।

অমর একুশে গ্রন্থমেলার উদ্বোধনের পর প্রথমদিনে প্রায় এক হাজার জনকে স্টলের দিকনির্দেশনা দিয়েছি। তার মধ্যে কত বিচিত্র বইপ্রেমীর যে দেখা পেলাম তার ইয়াত্তা নেই। বলছিলেন বাংলা একাডেমির কর্মকর্তা শামস নূর।

এ যাবতকালের মধ্যে সর্ববৃহৎ বই মেলার দ্বার খুলেছেন বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা। আর মুজিববর্ষ উপলক্ষ্যে মেলাটি উৎসর্গ করা হয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। গোটা মেলাচত্বর যেন বঙ্গবন্ধুময়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App