×

জাতীয়

ব্যারিস্টার কাজলের বিরুদ্ধে অসদাচারণের অভিযোগ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ ফেব্রুয়ারি ২০২০, ০৬:০৬ পিএম

ব্যারিস্টার কাজলের বিরুদ্ধে অসদাচারণের অভিযোগ

ব্যারিস্টার মো. রুহুল কুদ্দুস কাজল/ ফাইল ছবি।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির আসন্ন নির্বাচনে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম থেকে সম্পাদক পদে মনোনয়ন প্রত্যাশী ব্যারিস্টার মো. রুহুল কুদ্দুস কাজলের বিরুদ্ধে বাংলাদেশ বার কাউন্সিলে পেশাগত অসদাচারণের অভিযোগ করেছেন এক আইনজীবী। মঙ্গলবার (৪ ফেব্রুয়ারি) সুপ্রিম কোর্টের আইনজীবী এস এম জুলফিকার আলী জুনু বার কাউন্সিলের চেয়ারম্যান বরাবর তার বিরুদ্ধে লিখিতভাবে অভিযোগ করেন এবং তার আইনজীবী সনদ বাতিলের আবেদন করেন।

আবেদনের বিষয়টি নিশ্চিত করে জুলফিকার আলী বলেন, দি বাংলাদশ লিগ্যাল প্র্যাক্টিশনার অ্যান্ড বার কাউন্সিল অর্ডার অ্যান্ড রুলস, ১৯৭২ এর চতুর্থ অধ্যায়ের ৮ ধারা অনুযায়ী কোনো আইনজীবী সনদ বহাল থাকা অবস্থায় অন্য কোন প্রকার পেশা কিংবা ব্যবসা অথবা সরকারী চাকরিসহ অন্য কোন চাকরি করতে পারবেন না। তবে তিনি যদি চাকরি করতে চান সেক্ষেত্রে তাঁর আইনজীবী সনদ ও সমিতির সদস্যপদ স্থগিত করতে হবে। কিন্তু রুহুল কুদ্দুস কাজল বার কাউন্সিলের সুনির্দিষ্ট অর্ডার এন্ড রুলস লংঘন করে আইনজীবী সনদ বহাল রেখে বিগত বিএনপি সরকারের আমলে ২০০৪ সাল থেকে ২০০৬ সালের মধ্যে একটি নির্দিষ্ট সময় সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে সরকারি চাকরি গ্রহণ করে যুক্তরাজ্যের লন্ডনস্থ বাংলাদেশ হাইকমিশনের একজন কূটনীতিক হিসেবে কর্মরত ছিলেন।

একজন সরকারি চাকরিজীবী হিসেবে সমস্ত সুযোগ সুবিধা বেতন ভাতা গ্রহণ করেছেন। কিন্তু তিনি একজন আইনজীবী হিসেবে আইনজীবী সনদ ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সদস্যপদ বহাল রেখে বাংলাদেশ বার কাউন্সিল অর্ডার এন্ড রুলসের সুনির্দিষ্ট রুলস এন্ড অর্ডার লংঘন করেছেন। বার কাউন্সিল ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির তথ্য মতে, রুহুল কুদ্দুস কাজল ১৯৯৬ সাল থেকে সুপ্রিম কোর্টের আইনজীবী হিসেবে পেশায় আছেন।

এই সময়ের মধ্যে রুহুল কুদ্দুস কাজল একজন আইনজীবী হিসেবে কোনোভাবেই সরকারি কোনো প্রতিষ্ঠানে কর্মরত থাকতে পারেন না। তথ্য গোপন ও পেশাগত অসদাচারণের দায়ে রুহুল কুদ্দুস কাজলের আইনজীবী সনদ বাতিল ও প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহণের আবেদন করেন। অভিযোগের বিষয়ে জানতে চাইলে ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল বলেন, যারা এটা করেছেন তারা ইতিপূর্বও বিভিন্ন জায়গায় এই অভিযোগ করেছেন। এটা এমন কিছু নয়। এটা করে তারা আমার কোনো ক্ষতি করতে পারবে না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App