×

খেলা

বিশ্বকাপ জিতবে যুবারা!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ ফেব্রুয়ারি ২০২০, ১০:২১ এএম

বিশ্বকাপ জিতবে যুবারা!

বাংলাদেশের যুবারা।

দক্ষিণ আফ্রিকায় চলমান অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের শিরোপা জিতবে টাইগার যুবারা- এমনটাই এখন প্রত্যাশা ক্রিকেটপ্রেমী তথা সমগ্র দেশবাসীর। এবারের যুব বিশ্বকাপে দুর্দান্ত খেলে গ্রুপ সেরা হয়ে কোয়ার্টার ফাইনালে ওঠে তামিম-হৃদয়রা। তারপর স্বাগতিক দক্ষিণ আফ্রিকাকে ১০৪ রানে স্রেফ উড়িয়ে দিয়ে সেমিফাইনাল নিশ্চিত করে যুবারা। এরই জের ধরে জনপ্রিয় ইংলিশ ক্রিকেট বিশ্লেষক অ্যালন উইকিনসন মনে করছেন, এবারের বিশ্বকাপের ফাইনালেও খেলবে এই বাংলাদেশ।

যে স্বপ্ন নিয়ে বিশ্বকাপ খেলতে গেছে লাল-সবুজের প্রতিনিধিরা প্রথমবারের মতো যুব বিশ্বকাপের ফাইনালে খেলার মাধ্যমে সে স্বপ্ন পূরণ হতে পারে। এ জন্য ৬ ফেব্রুয়ারি পচেফস্ট্রমে দ্বিতীয় সেমিফাইনালে নিউজিল্যান্ড যুবদলকে হারাতে হবে। আর তাই স্বপ্নের ফাইনাল থেকে এক ম্যাচ দূরে আকবর বাহিনী। প্রথম সেমিতে খেলবে ২ চির প্রতিদ্ব›দ্বী ভারত ও পাকিস্তান ৪ ফেব্রুয়ারি। শিরোপা নির্ধারণী ম্যাচটি অনুষ্ঠিত হবে ৯ ফেব্রুয়ারি।

কোয়ার্টার ফাইনালে স্বাগতিকদের হারানোর পর দুদিনের ছুটি পেয়ে শহরের বিভিন্ন স্থানে ঘুরে বেড়িয়েছে সফরকারী যুবারা। গতকাল থেকে শুরু হয়েছে তাদের ফাইনালে যাওয়ার প্রস্তুতি। ফাইনাল খেলার ব্যাপারে আত্মবিশ্বাসী যুবদলের নির্বাচক হাসিবুল হোসেন শান্ত বলেন, ‘দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ছেলেরা যে ক্রিকেট খেলেছে সেটা যদি ধরে রাখতে পারে, আমি নিশ্চিত ছেলেরা ফাইনাল খেলবে। দারুণ তরতাজা আছে। বেশ প্রাণবন্ত স্কোয়াড।’

এদিকে দেশ ছাড়ার আগে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বলেছিলেন, আকবরা সেমিফাইনালে উঠলে তিনি দক্ষিণ আফ্রিকা যাবেন। প্রতিশ্রুতি রাখতে এখন তাকে যেতেই হচ্ছে। বোর্ড সূত্রে জানা গেছে, দক্ষিণ আফ্রিকা গিয়ে তিনি আকবরদের সেমিফাইনাল ম্যাচটি দেখবেন।

নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচের আগে শক্তির বিচারে এ ম্যাচে বাংলাদেশকে ফেভারিট বলছেন ইংলিশ ক্রিকেট বিশ্লেষক অ্যালান উইলকিনস। তৃতীয় কোয়ার্টার ফাইনালে দক্ষিণ আফ্রিকাকে বড় ব্যবধানে টাইগার যুবাদের হারানোটা কাছে থেকে দেখেছেন উইলকিনস। তিনি বলেন, ‘বাংলাদেশের এই দলটা সত্যিই খুব ভালো। আমি দেখতে পাচ্ছি তারাই ফাইনাল খেলবে। নিউজিল্যান্ড বাংলাদেশকে হারাতে পারবে না। নিউজিল্যান্ডের ক্রিকেট ভক্তদের কাছে দুঃখ প্রকাশ করছি। এই বাংলাদেশ তাদের চেয়ে বেশি শক্তিশালী। তাদের অনেক বেশি ব্যাকআপ আছে। সেটা হোক ব্যাটিং কিংবা বোলিংয়ে। তাই আমি মনে করি, নিউজিল্যান্ডের রূপকথার যাত্রা যতই মধুর হোক না কেন, তাদের ভাণ্ডারে বাংলাদেশকে হারানোর মতো যথেষ্ট অস্ত্র নেই।’

দ্বিতীয়বারের মতো সেমিতে ওঠা যুবারা এর আগে ২০১৬ সালে দেশের মাটিতে অনুষ্ঠিত যুব বিশ্বকাপে সেমিফাইনাল খেলে তৃতীয় হতে পেরেছিল।

এখন পর্যন্ত সেটাই তাদের সর্বোচ্চ অর্জন। ১৩ বারের যুব বিশ্বকাপে ১৯৯৮ সাল থেকে এখন পর্যন্ত ১২ বারই খেলেছে বাংলাদেশ। একবারও ফাইনাল খেলতে পারেনি। এবার শিরোপা নির্ধারণী ম্যাচে খেলার স্বপ্ন নিয়েই দেশ ছাড়ে তারা। নিউজিল্যান্ড যুবদলকে সেমিফাইনালে হারালেই সেই স্বপ্ন বাস্তবে রূপ নেবে। তারপরেই ভারত-পাকিস্তানের প্রথম সেমির জয়ী দলের বিপক্ষে শিরোপা নির্ধারণী লড়াই।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App