১৪ বিদ্রোহী প্রার্থী জয়ী, নমনীয় আওয়ামী লীগ

আগের সংবাদ

টেকনাফে 'বন্দুকযুদ্ধে' রোহিঙ্গা ডাকাত নিহত

পরের সংবাদ

কেনিনের মাঝে সেরেনার ছায়া

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: ফেব্রুয়ারি ৪, ২০২০ , ১১:১৯ পূর্বাহ্ণ

আমেরিকান টেনিসার সেরেনা উইলিয়ামস তার ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ডস্লামের শিরোপা জেতেন ১৯৯৯। সেটি ছিল ইউএস ওপেনের শিরোপা। তখন সেরেনার বয়স ছিল ১৯ বছর। সেই সেরেনা এরপর একে একে জিতে নেন ২৩টি গ্র্যান্ডস্লাম। এবার বছরের প্রথম গ্র্যান্ডস্লাম অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা জিতেছেন আমেরিকান টেনিসার সোফিয়া কেনিন। মাত্র ২১ বছর বয়সেই প্রথম গ্র্যান্ডস্লামের স্বাদ পান তিনি। সেরেনার পর সবচেয়ে কম বয়সী কোনো আমেরিকান টেনিসার হিসেবে এই কীর্তি গড়েন তিনি। সোফিয়া ২০১৯ সালে নির্বাচিত হন ডব্লিউটিএ মোস্ট ইমপ্রুভ প্লেয়ার অব দি ইয়ার হিসেবে। ১৯৯৯ সালে সেরেনাও কোনো আমেরিকান টেনিসার হিসেবে মোস্ট ইমপ্রুভ প্লেয়ার নির্বাচিত হন। তাই ২১ বছর বয়সী সোফিয়ার মধ্যে অনেকেই দেখতে পাচ্ছেন সেরেনার ছায়া।

সোফিয়া এবারই প্রথমবারের মতো কোনো গ্র্যান্ডস্লামের শিরোপা জিতলেও শুধু ২০১৯ সালেই তিনি ৩টি ডব্লিউটিএর শিরোপা জেতেন। আরেকটি মজার তথ্য হলো সোফিয়া যখন মাত্র ৫ বছর বয়সী ছিলেন তখনই তার টেনিস প্রতিভার কারণে প্রথমবারের মতো টিভি পর্দায় আসেন। তার মধ্যে সুপ্ত প্রতিভা দেখতে পান বিশ্বখ্যাত টেনিস কোচ রিক মাক্কি। এই রিক মাক্কির তালিম নিয়েছেন সেরেনা উইলিয়ামস, ভেনাস উইলিয়ামস ও মারিয়া সারাপোভার মতো সাবেক নম্বর ওয়ানরা। ওই বয়সেই টেনিসে তার প্রতিভার কারণে তার প্রতি আলাদা যত্ন নেয়া শুরু করে ইউনাইটেড স্টেটস টেনিস এসোসিয়েশন। তাদের যেই যত্নের মূল্য ২দিন আগে গ্র্যান্ডস্লামের শিরোপা জিতে দিয়েছেন তিনি।

অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপার আগে কোনো গ্র্যান্ডস্লামে সোফিয়ার সর্বোচ্চ সাফল্য ছিল কোয়ার্টার ফাইনাল। ২০১৯ সালে ফ্রেঞ্চ ওপেনের কোয়ার্টার ফাইনাল পর্যন্ত পৌঁছান তিনি। তৃতীয় রাউন্ডে সেরেনাকে হারিয়ে তবেই কোয়ার্টার ফাইনালের টিকেট পান। আর এবারের অস্ট্রেলিয়ান ওপেনে আরো বড় চমক দেখান তিনি।

ফাইনালের পথে তিনি হারান নিজের স্বদেশি টেনিসার বিয় বালিকা কোকো গাফকে। সেমিতে তিনি হারান বিশ্বের বর্তমান নম্বর ওয়ান টেনিসার অ্যাশলে বার্টিকে। সেমির লড়াইয়ে বার্টির বিপক্ষে নামার আগেই অনেকে বলেছিল সোফিয়া বার্টির বিপক্ষে পারবে না। কিন্তু সোফিয়া তাদের ভুল প্রমাণ করেন। তিনি বার্টিকে শ্বাসরুদ্ধকর ম্যাচে হারিয়ে ফাইনালের টিকেট পান। এরপর ফাইনালে তিনি প্রতিপক্ষ হিসেবে পান স্প্যানিশ টেনিসার গারবিন মুগুরুজাকে। গারবিন সোফিয়ার চেয়ে অভিজ্ঞতা ও শিরোপা জয়ের দিক দিয়েও অনেক এগিয়ে ছিলেন। গারবিন ২০১৬ সালে ফ্রেঞ্চ ওপেন ও ২০১৭ সালে উইম্বলডন ওপেনের শিরোপা জেতেন।

কিন্তু সোফিয়ার বিপক্ষে গারবিনের সেই অভিজ্ঞতা কোনো কাজে দেয়নি। তিনি ৫ ফুট উচ্চতার সোফিয়ার বিপক্ষে সরাসরি সেটে হারেন। ম্যাচ শেষে গারবিন বলেছিলেন সোফিয়া প্রতিপক্ষ হিসেবে অনেক কঠিন।

এমএইচ