×

শিক্ষা

সারাদেশে শুরু হয়েছে এসএসসি পরীক্ষা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ ফেব্রুয়ারি ২০২০, ১০:১৯ এএম

সারাদেশে শুরু হয়েছে এসএসসি পরীক্ষা

এসিএইচসি পরীক্ষা। ছবি: ফাইল।

দেশের ১০টি শিক্ষা বোর্ডের অধীনে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে আজ সোমবার (৩ ফেব্রুয়ারি)। পরীক্ষা সকাল ১০টায় শুরু হয়ে চলবে দুপুর ১টা পর্যন্ত। প্রতিবন্ধী পরীক্ষার্থীরা ২০ মিনিট বেশি সময় পাবেন।

মাসব্যাপী এসএসসি ও সমমান পরীক্ষায় প্রশ্নফাঁস ঠেকাতে দেশের সব কোচিং সেন্টার বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এবার প্রথম দিন পরীক্ষা হলো- এসএসসির বাংলা প্রথম পত্র এবং দাখিলের কুরআন মাজিদ ও তাজভিদ।

এসএসসির তত্ত্বীয় পরীক্ষা আজ শুরু হয়ে চলবে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত। আর ২৯ ফেব্রুয়ারি থেকে ৫ মার্চ পর্যন্ত নেওয়া হবে ব্যাবহারিক পরীক্ষা। দাখিলের তত্ত্বীয় পরীক্ষা আজ শুরু হয়ে শেষ হবে ১ মার্চ। এরপর ৮ মার্চের মধ্যে শেষ হবে ব্যাবহারিক পরীক্ষা।

এসএসসি ও সমমান পরীক্ষায় মোট ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন শিক্ষার্থী অংশগ্রহণ করবেন। তার মধ্যে ১০ লাখ ২২ হাজার ৩৩৬ জন ছাত্র ও ১০ লাখ ২৩ হাজার ৪১৬ জন ছাত্রী।

উল্লেখ্য, এসএসসি পরীক্ষা ১ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়ার কথা ছিল। কিন্তু স্বরস্বতী পূজার কারণে গত ৩০ জানুয়ারি অনুষ্ঠেয় ঢাকার দুই সিটি করপোরেশনের নির্বাচন পিছিয়ে ১ ফেব্রুয়ারিতে আনা হয়। তবে এর আগে এসএসসি ও সমমানের পরীক্ষাও পিছিয়ে ৩ ফেব্রুয়ারিতে আনা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App