×

জাতীয়

ভোট কম কাস্ট হবার জন্য বিএনপি দায়ি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ ফেব্রুয়ারি ২০২০, ১০:২০ পিএম

ভোট কম কাস্ট হবার জন্য বিএনপি দায়ি

তথ্যমন্ত্রী হাছান মাহম্মুদ

তথ্যমন্ত্রী হাছান মাহম্মুদ বলেছেন, আমাদের নেত্রী শেখ হাসিনা শুধু আগামী নির্বাচনের কথা ভাবেন না, আগামী জেনারেশনের কথা ভাবেন। তিনি সন্ত্রাস, দারিদ্র, ক্ষুধামুক্ত একটি মানবিক রাষ্ট্র গঠন করতে চান। তাই দেশকে এগিয়ে নিতে শেখ হাসিনাকে আরো সুযোগ দোবার আহ্বান জানান তিনি। তিনি বলেন, বাংলাদেশ আজকে সমন্বয় সুচকে পাকিস্তানের চেয়ে এগিয়ে, অনেক সুচকে ভারতের থেকে এগিয়ে রয়েছে। আজকে বঙ্গবন্ধু কন্যা শেখ হানিার নেতৃত্বে বাংলাদেশে এগিয়ে যাওয়া দেখে তারা আক্ষেপ করে। সোমবার (৩ ফেব্রুয়ারি) জাতীয় সংসদে রাষ্ট্রপতির ভাষণের ওপর আলোচনায় তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, আজ আর কেউ কোন ভিক্ষুক বাসি ভাত বা চাল ভিক্ষাও কেউ দেয়না। আজ কোন ভিক্ষুককে দু টাকা দিলে দুটো গালি দেয়ার সম্ভবনা আছে, ৫ টাকা দিলে ভিক্ষুক তার আপাদমদমস্তক তাকান, ১০ টাকা দিলে মোটামুটি খুশি। আমরা ক্ষুধামুক্ত দারিদ্রমুক্ত দেশে গড়তে চেয়েছিলাম। আজ গর্ব করে বলতে পারি ক্ষুধাকে তো জয় করেছি, দারিদ্রকেও জয় করার পথে। তথ্যমন্ত্রী বলেন, যদি দেশের পলিটিক্সে, বিএনপি ও অন্য দলগুলোর রাজনীতিতে না বলা ও নেতী বাচক সংস্কৃতি না থাকতো, তারা সেই সংস্কৃতি থেকে বেরিয়ে আসতে পারতো তাহলে দেশের প্রবৃদ্ধি ১০ শতাংশের ওপর হতো।সোমবার জাতীয় সংসদে রাষ্ট্রপতির ভাষনের ওপর দেয়া বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সদ্য সমাপ্ত সিটি কর্পোরেশন নির্বাচন সম্পর্কে তিনি বলেন, এ নির্বাচন ইতিপূর্বে হয়ে যাওয়া সব জাতয়ি নির্বাচন থেকে একটি চমৎকার নির্বাচন। তবে অনেকে সমালোচনা করেছে এ নির্বাচনে অনেক কম ভোট কাস্ট হয়েছে। নির্বাচনে কম ভোট কাস্টের বিষয়ে তিনি বিএনপির নেতীবাচক প্রচারণাকে দায়ি করে বলেন, প্রথম থেকেই বিএনপি যেভাবে নেতি বাচক প্রচারণা চালিয়েছে তাতে ইভিএমের প্রতি ভীতি সৃষ্টি হয়েছে, যাতে ৮-১০ শতাংশ ভোটার কম এসেছে। তারা প্রথম থেকে বলেছে, এটাকে তারা আন্দোলনের অংশ হিসেবে নিয়েছে। তাদের আন্দোলন মানে তো হ্যাঙ্গামা, ২০১৪ সালে তো তারা আন্দোলনের নামে ৫০০ স্কুল কলেজ পুড়িয়েছে। বই পুড়িয়েছে, পোলিং অফিসারসহ অনেকে নিহত আহত হয়েছে। সেই পোড়া বই নিয়ে শিক্ষার্থীরা কেঁদেছে। তাই তাদরে আন্দোলনের কথা শুনে ভোটাররাতো ভয় পাবে। এবং ভোটের তিনদিন আগে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছিলেন, আমাদের সফলতা আমরাতো ভোটের মাঠে আছি, তখন তো বিএনপি সমর্থকরা ভোট দেবার আগ্রহ হারিয়ে ফেলে। অনেকে লিখছে মানুষ ভোটের আগ্রহ হারিয়ে ফেলেছে- তার জন্য তো দায়ি বিএনপি। তারা ২০১৮ সালে ভোট বাণিজ্য করেছে, ৩০০ আসনে ৮০০ প্রার্থী দিয়েছে।

তথ্যমন্ত্রী বলেন, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান যখন ভোটে জিতে বললেন পাকিস্তানকে সুইজারল্যাণ্ড বানাবেন তখন সেখানকার বুদ্ধিজীবীরা বললেন, দয়া করে সুইজারল্যাণ্ড বানানোর স্বপ্ন দেখিয়েন না, আগামী ১০ বছরে বাংলাদেশের সমান উন্নয়ন করুন। একইসাথে ইমরান খান স্বিকার করলেন আজকে সমন্ত সুচকে তা সে অর্থনৈতিক বা সামাজিক সমন্ত সুচকে পিছনে ফেলেছে। এসময় তিনি পাকিস্তান ও বাংলাদেশের উন্নয়নের তুলনামূলক চিত্র তুলে ধরেন। তিনি বলেন, ২০১৪ সালে বারাক ওবামা কেনিয়ায় গিয়ে অকপটে বলেছেন- আজ বাংলাদেশ যেভাবে আইসিটিকে ব্যবহার করছে, নির্বাচনেও ব্যবহৃত হচ্ছে তা আফ্রিকান দেশগুলো ফলো করতে পারে। তিনি বলেন, আজ দেশে ১০ কোটির বেশী মানুষ ইন্টারনেট ব্যবহার করছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App