×

জাতীয়

নারীবিদ্বেষী ওয়াজ বন্ধের আহ্বান ইনুর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ ফেব্রুয়ারি ২০২০, ০৮:৪৪ পিএম

নারীবিদ্বেষী ওয়াজ বন্ধের আহ্বান ইনুর

সংসদে হাসানুল হক ইনু/ ফাইল ছবি।

নারীবিদ্বেষী ওয়াজ মাহফিল বন্ধের দাবি জানিয়ে জাসদের সভাপতি ও সাবেক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, (তেতুলবত্ত্ব) সারা দেশে ওয়াজের নামে রাজনৈতিক মোল্লারা ধর্মের মনগড়া ব্যাখ্যা দিচ্ছে। প্রধানমন্ত্রীর সঙ্গে যুদ্ধাপরাধে দণ্ডিত সাঈদীর তুলনা করে সাঈদীকে আল্লার প্রিয় মানুষ উল্লেখ করে মুক্তির দাবি করা হচ্ছে। ওয়াজে তেতুলতত্ত্ব প্রচার করা হচ্ছে। নারীর ঘর থেকে বের হওয়া, নারীদের চাকুরী-কাজ করা, নারী স্কুল কলেজে লেখাপড়ার বিরুদ্ধে কথা বলাই এসব রাজনৈতিক ওয়াজের মূল বিষয়।

রবিবার (২ ফেব্রুয়ারি) জাতীয় সংসদে রাষ্ট্রপতির ওপর দেয়া ভাষনে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, বঙ্গবন্ধু ইসলামিক ফাউন্ডেশন তৈরি করে দিয়ে গেছেন। দেশের বিশ্ববিদ্যালয়-কলেজ-স্কুল-মাদ্রাসাগুলোতে ইসলামী শিক্ষা, ইসলামের ইতিহাস পড়ান হচ্ছে। দেশে মাদ্রাসা বোর্ডও রয়েছে। এই রাজনৈতিক মোল্লারা-ফতেয়াবাজরা-ধর্ম ব্যবসায়ীরা কি ইসলামী শিক্ষা-ইসলামিক আরবি বিশ্ববিদ্যালয়, মাদ্রাসা বোর্ড, কওমী মাদ্রাসা বোর্ড, বিশ্ববিদ্যালয়-কলেজ-মাদ্রাসায় যে শিক্ষা দেয়, যে সিলেবাস পড়ান হয়- তার আলোকে ভাষন দেয় কিনা প্রশ্ন করেন তিনি। এসব নারী বিদ্বেষী ওয়াজ মাহফিলের মনিটরিং এর দাবি জানান ইনু।

মুক্তিযুদ্ধের চেতনা ও ইতিহাস নিয়ে বিতর্কের অবসান দাবি করে ইনু বলেন, পাকিস্তানপন্থার রাজনীতি তথা সাম্প্রদায়িক-মেীলবাদী-জঙ্গিবাদী-সন্ত্রাসবাদীূ রাজনীতি ও তাদের পৃষ্টপোষক জামাত-বিএনপিকে রাজনীতির মাঠ থেকে চিরতরে বিদায় করতে হবে। এ দেশ বিরোধী শক্তির প্রতি কোন নমনীয়তা বা ছাড়া দেয়া যাবে না। ইতিহাস প্রমান করে জামাত বিএনপি সুযোগ পেলেই গণতন্ত্রের পিঠে ছোবল হানে। বিএনপি জামাত সাম্প্রদায়িক-জঙ্গিবাদ- মেীলবাদ উৎপাদন কারখানা। এ কারখানা চিরতরে বন্ধ করতে হবে। এটা রাজনৈতিক বিদ্বেষ নয়, রাজনৈতিক বাস্তবতা।

ঢাকা দু সিটির নির্বাচনের ফলাফল বর্জন করে বিএনপি যে হরতালের ঢাক দিয়েছে তাকে বিএনপির ভুল ও ব্যর্থ রাজনীতির মুখ রক্ষা ইতহাস বলে মন্তব্য করেন তিনি। বিএনপি নির্বাচনকে কেন্দ্র করে যে নিম্মচাপ তৈরির আশা নিয়ে আসলে অস্বাভাবিক পরিস্থিতির তৈরির চক্রান্তের ঘুর্নীঝড় তৈরি করে সরকার উৎখাতের চেষ্টা করে। সে চেষ্টা ব্যর্থ হয়েছে। তিনি বলেন, দেশে দূনীতি না হলে আরো অনেক এগিয়ে যেতো। দুর্নীতির দুষ্ট্রচক্র আমাদের জন্য অভিশাপ, বিরাট চ্যালেঞ্জ। উন্নয়নের সুফল খেয়ে ফেলা উইপোকা আর উদুরগুলোকে বিষ দিয়ে মারতে হবে। দুর্নীতির দুষ্ঠুচক্রকে ধ্বংস করতে হবে। ক্ষমতার অপব্যবহারকারী-দুর্নীতিবাজ-লুটেরারা ধরা ছোঁয়ার বাইরে না তা প্রমান করতে হবে। ব্যাংক লুটেরা-শেয়ারবাজার লুটেরারাও ধরাছোঁয়ার বাইরে না তা প্রমান করতে হবে। তিনি বলেন, ঝিকে মেরে বৌকে শেখানোর চেষ্টায় লাভ হচ্ছে না। তারা শিখবে না। দুর্নীতিবাজ বেগম ও সাহেবদের ধরার আহ্বান জানান তিনি।

তিনি বলেন, মুজিব বাঙালীর সোনার খনি, এর মধ্যে বাঙালীর সকল মুল্যবান সোনাদানা ও মনিমুক্তা লুকিয়ে আছে। মুজিব বর্ষে তা বের করে আনার আহ্বান জানান তিনি। ইনু বলেন, বিএসএফ এর সীমান্তে হত্যার পক্ষে সাফাই গাওয়া ঠিক হবে না। বিএসএফরে নন-ন্যাথাল ডিপইন বুলেট ব্যবহারের কথা থাকলেও তারা আসল বুলেট ব্যবহার করে মানুষ হত্যা করছে। এটা সরকারের দেখা দরকার। তিনি সংসদে ধর্ষকদের ক্রস ফায়ারে দেবার মন্তব্যের বিরোধীতা করে আইন কঠোর করা দাবি জানান। তিনি মুক্তবাজার অর্থনীতির সমালোচনা করে সংবিধান নির্দেশিত সমাজতন্ত্র লক্ষ্যামুখি অর্থনৈতিক পরিকল্পণা নেবার আহ্বান জানান। এছাড়া দ্বিকক্ষ বিশিষ্ট সংসদ, সংখ্যানুপাতিক নির্বাচনসহ একগুচ্ছ সুপারিশ করেন জাসদ সভাপতি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App