রকিবুলের রেকর্ড ভেঙে তামিমের ট্রিপল সেঞ্চুরি

আগের সংবাদ

চঞ্চল-মমর ‘বক্কর এখন ব্যাংকার’

পরের সংবাদ

এবার চীনের হুনান প্রদেশে বার্ড ফ্লুর প্রাদুর্ভাব

প্রকাশিত: ফেব্রুয়ারি ২, ২০২০ , ২:৪০ অপরাহ্ণ আপডেট: ফেব্রুয়ারি ২, ২০২০ , ৭:০০ অপরাহ্ণ

চীনের হুনান প্রদেশে একটি খামারে এইচ৫ এন ১ বার্ড ফ্লুর প্রাদুর্ভাব ঘটেছে। পাখি থেকে মানবদেহে সংক্রমণের এ ফ্লু ছড়িয়ে পড়ার শঙ্কায় হুনানে নিধন করা হয়েছে ১৭ হাজার ৮২৮টি মুরগি।

শনিবার (১ ফেব্রুয়ারি) হুনান প্রদেশের শাওয়াং শহরের একটি খামারে এই ভাইরাস শনাক্ত করা হয় বলে দেশটির কৃষি মন্ত্রনালয়ের বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

রয়টার্স জানায়, খামারটিতে ৭৮৫০ টি মুরগির মধ্যে, ৪৫০০ মুরগি বার্ড ফ্লুতে মারা গেছে। তবে এখন পর্যন্ত কোন মানুষ এ ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর পাওয়া যায় নি।

এর আগে বুধবার(২৯ জানুয়ারি) ভারতের ছত্তিশগড়ের একটি পোল্ট্রি ফার্মে এইচ৫এন১ বার্ড ফ্লু ভাইরাসের প্রাদুর্ভাবের খবর পেয়েছে বলে ভারতের মৎস্য ও পশুপালন মন্ত্রকের বরাত দিয়ে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ওআইই)।

প্যারিস ভিত্তিক ওআইইর একটি ওয়েবসাইট সতর্কতায় জানিয়েছে, বৈকুন্ঠপুরের খামারে এই ভাইরাসে আক্রান্ত হয়ে ২১০৬০ টি মুরগির মধ্যে মারাগেছে ৫৬৩৪টি। পরে সতর্কতা স্বরূপ বাকী সমস্ত মুরগি ধংস করা হয়।

এইচ৫এন১ ভাইরাসের কারণে এভিয়েন ইনফ্লুয়েঞ্জা হয়ে থাকে। এটি বার্ড ফ্লু নামেই পরিচিত। ২০১৫ সালে চীনের সিচুয়ান প্রদেশে এই ভাইরাসে আক্রান্ত হয়ে একজনের মৃত্যু হয়। তবে এটি অন্যান্য প্রাণঘাতী ভাইরাসের তুলনায় কিছুটা দুর্বল বলে ধারণা করা হয়।

ডিসি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়