×

জাতীয়

প্রচারণা শেষ, ভোটের জন্য অপেক্ষা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ জানুয়ারি ২০২০, ০১:৪৩ এএম

প্রচারণা শেষ, ভোটের জন্য অপেক্ষা

প্রতীকী ছবি

ঢাকা উত্তর ‍ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের সব ধরনের প্রচার-প্রচারণা বন্ধ হয়েছে বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) দিনগত রাত ১২টা থেকে। কোনো প্রার্থীই আর ভোটের মাঠে কোনো প্রচারণা চালাতে পারবেন না। আগামীকাল শনিবার (১ ফেব্রুয়ারি) সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত টানা ভোটগ্রহণ হবে। প্রচারণা শেষে এখন তাই সবার চোখ ভোটগ্রহণের দিকে।

ইতোমধ্যে ঢাকার দুই সিটি করপোরেশন এলাকায় ভোট কেন্দ্র ও ভোটারদের নিরাপত্তা নিশ্চিত করতে মোতায়েন করা হয়েছে ৬৫ প্লাটুন বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) সকাল ৬টা থেকে রাজধানী জুড়ে এসব ফোর্স কাজ করছে। এরা ভোটের মাঠে স্ট্রাইকিং ফোর্স হিসেবে থাকবে। এছাড়া আরো ১০ প্লাটুন রিজার্ভ ফোর্স হিসেবে রাখা হয়েছে।

বিজিবি সদর দপ্তর থেকে জানানো হয়েছে, সিটি করপোরেশনের প্রতি দুটি ওয়ার্ডে এক প্লাটুন করে বিজিবি মোতায়েন করা হয়েছে। আগামী ২ ফেব্রুয়ারি ভোটের পরের দিন রাত পর্যন্ত তারা মাঠে থাকবে। ভোটের আগে ও পরে মোট চারদিন দায়িত্ব পালন করবে বিজিবি সদস্যরা।

বিজিবির প্রতিটি টিমের সঙ্গে রয়েছে একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট। ৩০ জানুয়ারি থেকে ভোটের পরদিন ২ ফেব্রুয়ারি পর্যন্ত তারা দায়িত্ব পালন করবেন। এর মধ্যে ঢাকা উত্তরে ৫৪ জন এবং দক্ষিণে ৭৬ জনসহ মোট ১৩০ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট মাঠে রয়েছেন।

এবারই প্রথম দুই সিটির সবগুলো কেন্দ্রে ইলেট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) পদ্ধতিতে ভোটগ্রহণ করা হবে। এজন্য ভোট কেন্দ্রগুলোতে বৃহস্পতিবার ইভিএম প্রদর্শন করা হয়েছে। নির্বাচনে কমিশনকে (ইসি) ইভিএম ব্যবহারে কারিগরি সহায়তা দিচ্ছে সশস্ত্র বাহিনীর পাঁচ হাজারের বেশি সদস্য।

আর এই ইভিএম পরিচালনায় দায়িত্বরত নিরস্ত্র সেনা সদস্যদের নিরাপত্তা নিশ্চিত করতে প্রয়োজনে সশস্ত্র বাহিনী সবধরণের পদক্ষেপ নিতে পারবে। এক্ষেত্রে সেনাক্যাম্প স্থাপন অথবা প্রশাসনিক সুবিধাদানকারী ডিভিশনের সঙ্গে যোগাযোগ স্থাপন করে নিরাপত্তা নিশ্চিত করা যাবে। ইভিএম বিষয়ক এক বিশেষ পরিপত্র জারি করে এমন নির্দেশনা দিয়েছে ইসি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App