×

অর্থনীতি

পুঁজিবাজারে সূচক কমেছে ১২ পয়েন্ট

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ জানুয়ারি ২০২০, ১১:৩৬ এএম

পুঁজিবাজারে সূচক কমেছে ১২ পয়েন্ট

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ।

টানা দুই কার্যদিবস পতনে শেষ হয়েছে দেশের পুঁজিবাজারের লেনদেন। বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) গ্রামীণফোন এবং ব্রিটিশ আমেরিকান ট্যোবাকো পতনে অগ্রণী ভূমিকা রেখেছে। এ দিন উভয় পুঁজিবাজারের সব সূচক কমেছে। একই সঙ্গে কমেছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। তবে টাকার পরিমাণে লেনদেন সামান্য বেড়েছে। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৪৭০ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ০.৪২ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট এবং সিডিএসইটি সূচক ১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১০২৮, ১৫২৪ এবং ৯১০ পয়েন্ট। ডিএসইতে গতকাল টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪৩৯ কোটি ৬২ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ১ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৪৩৯ কোটি ৬১ লাখ টাকার।

ডিএসইতে গতকাল ৩৫৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১০৫টির বা ৩১ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ১৯৫টির বা ৫৫ শতাংশের এবং ৫১টি বা ১৪ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে লাফার্জহোলসিমের শেয়ার। এদিন কোম্পানিটির ৫০ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে উঠে আসা এডিএন টেলিকমের ১৫ কোটি ৫ লাখ টাকার এবং ১৪ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে প্যারামাউন্ট টেক্সটাইল।

ডিএসইর টপটেন লেনদেনে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে : বাংলাদেশ শিপিং করপোরেশন, ইন্দো-বাংলা ফার্মা, স্কয়ার ফার্মা, এসকে ট্রিমস, ফাইন ফুডস, বাংলাদেশ সাবমেরিন কেবল এবং খুলনা পাওয়ার।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৭৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৫৮৯ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৮২টির, কমেছে ১৩৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২১টির দর। সিএসইতে ১৮ কোটি ১৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

আমরা টেকনোলজিসের মুনাফা বেড়েছে : পুঁজিবাজারে তালিকাভুক্ত আমরা টেকনোলজিসের শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) ৭ শতাংশ বেড়েছে। আগের বছরের একই সময়ের তুলনায় চলতি অর্থবছরের ৬ মাসে (জুলাই-ডিসেম্বর ’১৯) এই মুনাফা বেড়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

চলতি অর্থবছরের ৬ মাসে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১.০৫ টাকা। আগের বছরের একই সময়ে ইপিএস হয়েছিল ০.৯৮ টাকা। এ হিসাবে মুনাফা বেড়েছে ০.০৭ টাকা বা ৭ শতাংশ।

এদিকে চলতি অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকের ৩ মাসে অর্থাৎ অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত ইপিএস হয়েছে ০.৫২ টাকা। আগের বছর একই সময়ে ইপিএস হয়েছিল ০.৫১ টাকা। এ হিসাবে মুনাফা বেড়েছে ০.০১ টাকা বা ২ শতাংশ। ২০১৯ সালের ৩১ ডিসেম্বর কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৩.৬৭ টাকায়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App