×

সাহিত্য

জাতীয় কবিতা উৎসবে নিরাপত্তার দাবি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ জানুয়ারি ২০২০, ০৪:১৪ পিএম

জাতীয় কবিতা উৎসবে নিরাপত্তার দাবি

জাতীয় কবিতা উৎসবে সংবাদ সম্মেলন। ছবি: সংগৃহীত।

‘মুজিব আমার স্বাধীনতার অমর কাব্যের কবি’ এই প্রতিপাদ্যে ৩৪তম জাতীয় কবিতা উৎসব শুরু হচ্ছে ২ ফেব্রুয়ারি। দু’দিনের এ উৎসব শেষ হবে ৩ ফেব্রুয়ারি। প্রতি বছর ১ ফেব্রুয়ারি শুরু হলেও নির্বাচনের কারণে এবছর একদিন পিছিয়ে শুরু হচ্ছে। উদ্বোধন করবেন কবি মহাদেব সাহা। কবিতা উৎসবে তিন জন ভাষা সংগ্রামীকে জাতীয় কবিতা পরিষদ সম্মাননা প্রদান করবে।

শুক্রবার (৩১ জানুয়ারি) সকালে ঢাকা রিপোটার্স ইউনিটিতে জাতীয় কবিতা পরিষদ আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা জানান জাতীয় কবিতা পরিষদের সভাপতি মুহাম্মদ সামাদ। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য উপস্থাপন করেন জাতীয় কবিতা পরিষদের সাধারণ সম্পাদক কবি তারিক সুজাত।

এ সময় আরো উপস্থিত ছিলেন- কবি মুহম্মদ নূরুল হুদা, শিহাব সরকার, দিলারা হাফিজ, কাজী রোজী, কাজল বন্দ্যোপাধ্যায়, আনোয়ারা সৈয়দ হক, শামীম আজাদ, আমিনুর রহমান সুলতান, আসলাম সানী, উজবেকিস্তানের কবি নাদিরা আবদুল্লাহয়েভা প্রমুখ।

মুহম্মদ সামাদ বলেন, নির্বাচনের জন্য উৎসবটি একদিন পেছানো হয়েছে। কবিরা নিভৃতে কবিতা চর্চা করেন তার জন্য একটা উৎসবের প্রয়োজন আছে। এই উৎসবটি হচ্ছে কবিদের মিলন মেলা।

তিনি বলেন, সুইডেন, উজবেকিস্তান, কোলকাতা, আসাম, নেপালসহ বিভিন্ন দেশের প্রায় একশ’র বেশি কবিকে কবিতা পাঠের জন্য এ উৎসবে আমন্ত্রণ জানানো হয়েছে। আর এখন পর্যন্ত দেশের বিভিন্ন প্রান্ত থেকে দু’শ কবি রেজিস্ট্রেশন করেছেন। এ রেজিস্টেশন চলবে ২ ফেব্রুয়ারি পর্যন্ত।

তারিক সুজাত বলেন, এ বছরের কবিতা উৎসবের মর্মবাণী ‘মুজিব আমার স্বাধীনতার অমর কাব্যের কবি’। দু’দিনের এ উৎসবে কবিতা পাঠ, নিবেদিত কবিতা, সেমিনার, আবৃত্তি ও সংগীতের মধ্য দিয়ে আমরা এ স্লোগানকে মূর্ত করে তোলার চেষ্টা করবো। আগামী বছর স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর সঙ্গে সঙ্গে কবিতা উৎসবের ৩৫তম বছর উদযাপন করা হবে।

এ উপলক্ষে এই কবিতা উৎসবসহ বছরব্যাপী আমাদের নানা কর্মসূচি থাকবে। টুঙ্গিপাড়া, মুজিবনগরসহ বেশ কয়েকটি জেলা শহর, সেই সঙ্গে দেশের বাইরে লন্ডন, ম্যানচেস্টার, কলকাতা, শান্তিনিকেতন ও আগরতলায় মুজিববর্ষের অনুষ্ঠানমালা থাকবে।

তারিক সুজাত ক্ষোভ প্রকাশ করে বলেন, কবিতা উৎসব উপলক্ষে সুইডেন, উজবেকিস্তান, কোলকাতা, আসাম, নেপালসহ বিভিন্ন দেশের প্রায় একশ কবি বর্তমানে বাংলাদেশে অবস্থান করছেন। তাদের নিরাপত্তার দায়িত্ব সরকারের। এ নিয়ে গত তিন বছর ধরে ডিএমপিকে জাতীয় কবিতা পরিষদের পক্ষ থেকে চিঠি দেয়ার পরও তারা কোনো নিরাপত্তার ব্যবস্থা করেননি। বিদেশী কবিদের নিরাপত্তা ব্যবস্থা করতে হবে।

নির্বাচন পেছানোর কারণে কবিতা উৎসবও পেছানো হয়েছে এতে কবিতা পরিষদ আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। অথচ এদিকে সংশ্লিষ্টদের কোনো দৃষ্টি নেই বলেও মন্তব্য করেন তিনি।

সংবাদ সম্মেলনে জাতীয় কবিতা উৎসব ২০২০’র দুইদিনের কর্মপরিকল্পনা তুলে ধরেন আমিনুর রহমান সুলতান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App