বায়ুদূষণ রোধে সব পদক্ষেপই বিফলে

আগের সংবাদ

পুঁজিবাজারে সূচক কমেছে ১২ পয়েন্ট

পরের সংবাদ

লিভারপুলের কীর্তি

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: জানুয়ারি ৩১, ২০২০ , ১১:১৯ পূর্বাহ্ণ

ইংলিশ প্রিমিয়ার লিগের এই মৌসুমে একটি দলের বিপক্ষে খেলা বাকি ছিল লিভারপুলের। আর সেটি হলো ওয়েস্টহাম। ওয়েস্টহামের বিপক্ষে খেলতে নামে সালাহ-ফিরমিনোরা। আর প্রথম দেখাতেই ওয়েস্টহামকে ২-০ গোলে হারিয়েছে তারা। এর আগে বাকি ১৮টি দলের বিপক্ষে খেলে সবগুলো দলকেই হারায় জার্গেন ক্লপের শিষ্যরা। আর গতকাল ১৯তম দল হিসেবে ওয়েস্টহামকে হারিয়ে সবগুলো দলের বিপক্ষে জয়ের স্বাদ পেয়েছে তারা। ম্যাচটিতে লিভারপুলের হয়ে গোল করেন মোহাম্মদ সালাহ ও অ্যালেক্স চেম্বারলিন।

এই জয়ের মাধ্যমে প্রিমিয়ার লিগে টানা ৪১ ম্যাচে অপরাজিত থাকার রেকর্ড গড়েছে জার্গেন ক্লপের শিষ্যরা। আর এই মৌসুমে এখন ১৯ পয়েন্টের ব্যবধানে এগিয়ে গেল তারা। লিভারপুল এখন পর্যন্ত ২৪টি ম্যাচ খেলেছে। জয় পেয়েছে ২৩টি ম্যাচে। ড্র করেছে ১টি ম্যাচ। তাদের পয়েন্ট ৭০। অন্যদিকে পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে রয়েছে বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি। তারা লিভারপুলের সমান ২৪টি ম্যাচ খেলেছে। জয় পেয়েছে ১৬টি ম্যাচে। হেরেছে ৫টি ম্যাচে। আর ড্র করেছে ৩টি ম্যাচ। তাদের পয়েন্ট ৫১।

গত ৩০ বছরে একবারো প্রিমিয়ার লিগের শিরোপা জিততে পারেনি লিভারপুল। গত মৌসুমে শিরোপার খুব কাছে যায় তারা। কিন্তু ম্যানচেস্টার সিটির চেয়ে মাত্র ১ পয়েন্টে পিছিয়ে থেকে রানার্সআপ হয়। কিন্তু এবার লিভারপুল প্রিমিয়ার লিগের একক আধিপত্য দেখিয়ে যাচ্ছে। আর মৌসুমের শুরু থেকে এখন পর্যন্ত সেটি ধরে রেখেছে তারা। আর সেই অপ্রতিরোধ্য থাকতে থাকতে এটি টানা ৪১ ম্যাচে পৌঁছেছে। ২০০৩ সালে আর্সেনাল টানা ৪৯টি ম্যাচে অপরাজিত থাকে। এখন আর ৯টি ম্যাচে অপরাজিত থাকতে পারলে আর্সেনালের সেই রেকর্ড ভেঙে ফেলতে পারবে দি রেডরা।

ম্যাচটিতে ৩৫ মিনিটের মাথায় এগিয়ে যায় লিভারপুল। মোহাম্মদ সালাহ পেনাল্টি থেকে গোল করে এগিয়ে নেন দলকে। এরপর প্রথমার্ধের পুরো সময় এই ব্যবধান ধরে রাখে তারা। এরপর ম্যাচের ৫২ মিনিটের মাথায় ব্যবধান দ্বিগুণ করেন অ্যালেক্স চেম্বারলিন। ম্যাচটিতে লিভারপুল সবদিক দিয়ে একক আধিপত্য দেখায়। তারা পুরো ম্যাচের ৭১ ভাগ সময় বল নিজেদের দখলে রাখতে সমর্থ হয়।

অন্যদিকে ওয়েস্টহাম মাত্র ২৯ ভাগ সময় বল নিজেদের দখলে রাখতে সমর্থ হয়। তা ছাড়া প্রতিপক্ষের জাল লক্ষ্য করে শট করার দিক দিয়েও এগিয়ে ছিল লিভারপুল। তারা পুরো ম্যাচে ওয়েস্টহামের জাল লক্ষ্য করে ৫ বার শট করতে সমর্থ হয়। অন্যদিকে ওয়েস্টহাম ৪ বার লিভারপুলের জাল লক্ষ্য করে শট করতে সমর্থ হয়। কিন্তু তারা একটি শটকেও গোলে রূপান্তর করতে পারেনি। এদিকে এই হারের মাধ্যমে সব মিলিয়ে টানা ৬টি ম্যাচে হারের স্বাদ পেয়েছে ওয়েস্টহাম।

এমএইচ