×

অর্থনীতি

বিক্রি চাপে ফের পতনে পুঁজিবাজার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ জানুয়ারি ২০২০, ১২:০১ পিএম

বিক্রি চাপে ফের পতনে পুঁজিবাজার

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ।

রবিবার উত্থানের পর সোমবার পতন এবং মঙ্গলবার উত্থান হলেও বুধবার (২৯ জানুয়ারি) সপ্তাহের চতুর্থ কার্যদিবস আবার পতনে শেষ হয়েছে বাজারের লেনদেন। এ দিন উভয় বাজারের সব সূচক কমেছে। একই সঙ্গে কমেছে টাকার পরিমাণে লেনদেন এবং বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৪৮২ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৬ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক ১৭ পয়েন্ট এবং সিডিএসইটি সূচক ১০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১০২৯, ১৫২৬ এবং ৯১১ পয়েন্ট। ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪৩৯ কোটি ৬১ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ২৭ কোটি ৮৭ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৪৬৭ কোটি ৪৮ লাখ টাকার।

এ দিন ডিএসইতে ৩৫৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১১৪টির বা ৩২ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ১৮০টির বা ৫১ শতাংশের এবং ৬১টি বা ১৭ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে। টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে লাফার্জহোলসিমের শেয়ার। এ দিন কোম্পানিটির ২৭ কোটি ৮০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে উঠে আসা বিবিএস কেবলসের ১১ কোটি ৩১ লাখ টাকার এবং ৯ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে এসকে ট্রিমস।

ডিএসইর টপটেন লেনদেনে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে : ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, প্যারামাউন্ট টেক্সটাইল, বাংলাদেশ সাবমেরিন কেবল, এডিএন টেলিকম, গ্রামীণফোন, ভিএফএস থ্রেড ডাইং এবং স্কয়ার ফার্মা।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এ দিন ৪৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৬৬৯ পয়েন্টে। এ দিন সিএসইতে হাত বদল হওয়া ২৪৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১০৩টির, কমেছে ১০৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির দর। সিএসইতে ৩৮ কোটি ২৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App