ভোট গণনায় ‘সততা’ দেখতে চান কূটনীতিকরা!

আগের সংবাদ

প্রচারণা শেষ, ভোটের জন্য অপেক্ষা

পরের সংবাদ

ফাইনালে মুগুরুজা

কাগজ ডেস্ক

প্রকাশিত হয়েছে: জানুয়ারি ৩০, ২০২০ , ৯:৫৯ অপরাহ্ণ

দীর্ঘ ৪০ বছর পর কোনো অজি নারী টেনিসারকে অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে দেখতে পাবে, এমন আশা নিয়ে অজি টেনিসার অ্যাশলে বার্টি ও আমেরিকান টেনিসার সোফিয়া কেনিনের মধ্যকার সেমিফাইনাল ম্যাচ দেখতে এসেছিল অজি দর্শকরা। সেই ১৯৮০ সালে শেষবারের মতো অজি নারী ওয়েন্ডি টার্নবুল অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনাল খেলেছিলেন। ওয়েন্ডির পর আর কেউ ফাইনাল তো দূরে থাক সেমিফাইনালেও যেতে পারেননি। কিন্তু বার্টি এবার সেমিফাইনালে জায়গা করে নেন। তবে শেষ পর্যন্ত সেমিফাইনালের বাধা টপকাতে পারেননি তিনি। তার বদলে ফাইনালে জায়গা করে নিয়েছেন সোফিয়া কেনিন।
অস্ট্রেলিয়ানদের আশাটা আরো বেশি ছিল কারণ অ্যাশলে বার্টি এখন রয়েছেন মেয়েদের টেনিসের শীর্ষস্থানে। কিন্তু সে আশায় ভাটা পড়েছে। অ্যাশলে বার্টি আমেরিকান সোফিয়া কেনিনের বিপক্ষে লড়াই করেও ৭-৬ (৮-৬), ৭-৫ সেটে হেরে সেমিফাইনাল থেকে বিদায় নিয়েছেন। আর বার্টির বিদায়ের সঙ্গে সঙ্গে ৪০ বছরের অপেক্ষাটা রয়েই গেল।
সোফিয়া কেনিন তার টেনিস ক্যারিয়ারে প্রথমবারের মতো কোনো গ্র্যান্ডগ্লামের ফাইনালে খেলার টিকেট পেয়েছেন। এরআগে কোনো গ্র্যান্ডগ্লামের তার সর্বোচ্চ সাফল্য ছিল ২০১৯ সালের ফ্রেঞ্চ ওপেনের কোয়ার্টার ফাইনাল। একবছর পর প্রথমবারের মতো কোনো গ্র্যান্ডগ্লামের সেমিফাইনালে ওঠার পর ফাইনালটাও নিশ্চিত করলেন তিনি।
ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ডগ্লামের ফাইনাল। আবার সেমিফাইনালে ১ নম্বর টেনিসারকে হারিয়ে ফাইনালের টিকেট নিশ্চিত হওয়া। তাই সোফিয়া কেনিনের উচ্ছ্বাসটা একটু বেশি। ম্যাচ শেষে তিনি বলেন, ‘আমি নিজেই শকড। ৫ বছর বয়স থেকে গ্র্যান্ডগ্লামের ফাইনালে খেলার স্বপ্ন দেখতাম আমি। সেই স্বপ্নপূরণ হয়েছে। আমি এখনো স্বপ্নের মধ্যে রয়েছি। এই অবস্থানে আসার জন্য কঠোর পরিশ্রম করেছি’।
অন্যদিকে মেয়েদের টেনিসের দ্বিতীয় সেমিফাইনাল ম্যাচে রোমানিয়ান টেনিসার সিমোনা হালেপকে ৭-৬ (১০-৮), ৭-৫ সেটে হারিয়ে ফাইনাল নিশ্চিত করেছেন দুবারের গ্র্যান্ডগ্লামজয়ী আমেরিকান টেনিসার গারবিন মুগুরুজা। সিমোনা হালেপ এবারের অস্ট্রেলিয়ান ওপেনে সেমিফাইনাল ম্যাচের আগে কোনো সেটে হারেননি। কিন্তু সেমিফাইনালে এসে তাকে হারের স্বাদ পেতে হলো। অন্যদিকে গাবরিন মুগুরুজা ২০১৬ সালে ফ্রেঞ্চ ওপেনের শিরোপা ও ২০১৭ সালে উইম্বলডন ওপেনের শিরোপা জেতেন। কিন্তু এরপর আর কোনো গ্র্যান্ডগ্লামের ফাইনাল পর্যন্ত পৌঁছাতে পারেননি। আবার দীর্ঘ ৩ বছর পর সেই ফাইনালে না ওঠার আক্ষেপটা ঘোচালেন তিনি। ক্যারিয়ারে তিনি এবারই প্রথমবারের মতো অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালের টিকেট পেয়েছেন। ১ ফেব্রুয়ারি শিরোপা নির্ধারণী ম্যাচে মুখোমুখি হবেন দুজন।
অন্যদিকে ছেলেদের এককের প্রথম সেমিফাইনালে সুইস টেনিসার রজার ফেদেরারকে ৭-৬ (৭-১), ৬-৪, ৬-৩ সেটে হারিয়ে ফাইনাল নিশ্চিত করেন বর্তমান চ্যাম্পিয়ন নোভাক জোকোভিচ। এই ম্যাচটি এদুজনের মধ্যে ছিল ৫০তম ম্যাচ। আর হাফসেঞ্চুরি ম্যাচে জয় পেয়ে টানা দ্বিতীয়বারের মতো ফাইনালের টিকেট নিশ্চিত করেন জোকোভিচ। আজ ছেলেদের এককের দ্বিতীয় সেমিফাইনাল ম্যাচে অস্ট্রিয়ার টেনিসার ডমিনিক থিম ও জার্মান টেনিসার আলেক্সান্ডার জেভেরেভ খেলতে নামবেন।

এসএইচ