×

রাজধানী

শেষ মুহূর্তের প্রচারণা তুঙ্গে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ জানুয়ারি ২০২০, ০৯:৩৮ এএম

শেষ মুহূর্তের প্রচারণা তুঙ্গে

প্রার্থীদের প্রচারণা।

দৃষ্টির সীমানা ছাড়িয়ে হাজারো সারি সারি পোস্টার। সাউন্ডবক্সে বাজছে ভোটের গান। জনপ্রিয় বাংলা ও হিন্দি গানের সুর নকল করে প্রার্থীর পক্ষে বানানো গান উচ্চস্বরে বাজিয়ে রাজধানীর অলিগলিতে ছুটছে ভ্যান, রিকশা, ট্রাক। পাড়া-মহল্লায় স্থাপন করা নির্বাচনী প্রচার ক্যাম্পে প্রার্থীর কর্মী-সমর্থকদের সার্বক্ষণিক উপস্থিতি। সকাল থেকে মধ্যরাত- ভোটারদের দ্বারে দ্বারে ভোটপ্রার্থনায় ব্যস্ত সময় পার করছেন প্রার্থীরা।

শেষমুহূর্তে প্রচারণায় বাড়ছে ভিন্নতা। আগামী ১ ফেব্রুয়ারি শনিবার অনুষ্ঠিত হতে যাচ্ছে রাজধানী ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচন। নির্বাচন কমিশনের বিধিমালা অনুযায়ী, প্রচারাভিযানের জন্য আর মাত্র ৪২ ঘণ্টা সময় পাচ্ছেন প্রার্থীরা। আগামীকাল বৃহস্পতিবার মধ্যরাতের পর নিষিদ্ধ করা হয়েছে ভোটের প্রচার। ফলে শেষমুহূর্তে এসে সর্বশক্তি নিয়ে প্রচারণায় নেমেছেন তারা। শুধু মেয়র প্রার্থীই নন, কাউন্সিলর প্রার্থীদের প্রচারাভিযানে সরগরম রাজধানীর রাজপথ থেকে অলিগলি। কাউন্সিলর প্রার্থীদের ভোটপ্রার্থনা নজরে পড়ার মতো। নির্বাচনে বিজয় ছিনিয়ে আনতে তারা ভোটারদের বাড়ি বাড়ি ছুটছেন। চষে বেড়াচ্ছেন বাসা-বাড়ি, দোকানপাট, মার্কেট, কাঁচাবাজার। এলাকার উন্নয়নের নানা অঙ্গীকার করছেন। গণসংযোগ, উঠান বৈঠকসহ নানাভাবে ভোটারদের কাছে টানতে কাজ করছেন প্রার্থী ও তাদের সমর্থকরা। নির্বাচনী এলাকায় মিছিল বের করছেন তারা। করছেন মোটরগাড়ি শোভাযাত্রা। বিতরণ করছেন লিফলেট।

রাজধানী এখন পোস্টারের নগরী : পোস্টার ব্যানারে ছেয়ে গেছে রাজধানীর আকাশ। দেয়ালে দেয়ালে শোভা পাচ্ছে প্রার্থীদের পোর্ট্রেট সংবলিত পোস্টার। অনেকে আবার পাট বা প্লাস্টিকের রশিতে পোস্টার গলিতে গলিতে ঝুলিয়ে দিয়েছেন মাথার উপরে। ফ্লাইওভার, ফুট ওভারব্রিজ, বিদ্যুতের খুঁটি, বাসা-বাড়ির দেয়ালসহ দৃশ্যমান সব জায়গায় লাগানো হয়েছে মেয়র ও কাউন্সিলর প্রার্থীদের পোস্টার ও ব্যানার। একটির ওপর আরেকটি পোস্টার লাগাচ্ছেন কর্মী ও সমর্থকরা। এদিকে নির্বাচনের প্রচারণা শুরুর প্রায় ১২ দিনের মধ্যেই ২ হাজার ৪৭২ টন লেমিনেটেড প্লাস্টিক বর্জ্য উৎপন্ন হয়েছে বলে জানিয়েছে এনভায়রনমেন্ট এন্ড সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (এসডো)। বাংলাদেশে লেমিনেটেড পোস্টার, লিফলেট, স্টিকার ব্যবহারের ওপর ভিত্তি করে ‘থার্মাল লেমিনেশন ফিল্মস : অ্যান ইনসিজিং হেল্থ এন্ড এনভায়রনমেন্ট হ্যাভক অব ঢাকা সিটি’ শীর্ষক এক গবেষণায় এই তথ্য তুলে ধরেছে সংগঠনটি। গতকাল মঙ্গলবার দুপুরে লালমাটিয়ায় সংগঠনের প্রধান কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে আরো বলা হয়েছে, পুরো নির্বাচনে পোস্টার থেকে বর্জ্য জমবে ২ হাজার ৫০০ টন। এ ছাড়া নির্বাচনী পোস্টারসহ সব মিলে গত বছরজুড়ে ঢাকা শহরে ১০ হাজার টন লেমিনেটেড পোস্টারের বর্জ্য তৈরি হয়েছে।

প্যারোডির সুরে সুরে চলছে শব্দদূষণ : প্রতীক বরাদ্দের মধ্য দিয়ে ১০ জানুয়ারি শুরু হয়েছিল প্রচার কার্যক্রম। ভোটের দিন ঘনিয়ে আসার সঙ্গে সঙ্গে প্রচারের উত্তাপ যেমন বেড়েছে, তেমনি বেড়েছে উচ্চপর্যায়ের শব্দদূষণ। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সময় ‘জয় বাংলা, জিতবে এবার নৌকা’ কিংবা ‘শেখ হাসিনার সালাম নিন, নৌকা মার্কায় ভোট দিন’ গানের লিরিক সিটি নির্বাচনেও সবচেয়ে বেশি জনপ্রিয়। পাড়া-মহল্লায় স্থাপন করা নির্বাচনী প্রচার ক্যাম্পের সাউন্ডবক্সে প্রার্থীর পক্ষে নির্বাচনী গানের পাশাপাশি বেশি বাজছে এই গানের লিরিক। এ ছাড়া ভোট প্রার্থনায় এবার নতুনত্ব এসেছে গানে। জনপ্রিয় বাংলা ও হিন্দি গানের সুরে সুরে প্যারোডি করে প্রার্থীর পক্ষে ভোট চাওয়া হচ্ছে। কখনো কখনো অতি উচ্চস্বরের এসব গান ভোটারদের আকর্ষণের পরিবর্তে বিরক্তির কারণও হচ্ছে বলে মনে করছেন কেউ কেউ। সরকারি বা বিরোধী দল- উভয় দলের প্রার্থীরাই নির্বাচনের প্রচারে একই পদ্ধতি বেছে নিয়েছেন।

প্রতিশ্রুতির নগরী : প্রতিশ্রুতির ফুলঝুরিতে ভাসছেন নগরবাসী। রাজধানীকে তিলোত্তমা করতে মহাপরিকল্পনা, সবুজ ঢাকা গড়ে তোলা, নিরাপদ ও নারীবান্ধব নগরী তৈরির প্রতিশ্রুতির পাশাপাশি ২৪ ঘণ্টা নাগরিক সেবা নিশ্চিতের অঙ্গীকার করে ভোট চাইছেন মেয়র প্রার্থীরা। রাজধানীর দখলকৃত খাল ও খেলার মাঠ পুনরুদ্বার, সাইকেল লেন তৈরি, আধুনিক ও উন্নত পাবলিক টয়লেটের ব্যবস্থা করার প্রতিশ্রুতি দিয়েছেন তারা। ঢাকা মহানগরীকে বিশ্বের অন্যতম আধুনিক নগরীতে পরিণত করার জন্য পৃথক পৃথক নির্বাচনী ইশতেহারও ঘোষণা করেছেন দুই সিটির নৌকা ও ধানের শীষের প্রার্থীরা। প্রতিশ্রুতিতে পিছিয়ে নেই কাউন্সিলর প্রার্থীরাও। এখনো রাজধানীর বিভিন্ন ওযার্ডের রাস্তাগুলো খানাখন্দে ভরা। আছে পানি ও গ্যাসের সমস্যা। খেলার মাঠ নেই। অসংখ্য ডোবা-নালা ও জলাশয় মশার নিরাপদ প্রজননস্থল। নাগরিক এমন নানা সমস্যায় জর্জরিত ওয়ার্ডের কাউন্সিলর পদপ্রার্থীরা অবকাঠামো উন্নয়নের প্রতিশ্রুতি দিয়ে ভোটারদের কাছে ভোট চাইছেন।

চলছে পাল্টাপাল্টি অভিযোগ : শেষমুহূর্তে বাড়ছে পাল্টাপাল্টি অভিযোগ। প্রতিপক্ষের ওপর হামলা, ভয়ভীতি প্রদর্শন ও পোস্টার ছিঁড়ে ফেলাসহ আছে আরো নানা অভিযোগ। এমনকি একে ওপরের প্রতি আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ তুলেছেন প্রতিপক্ষ প্রার্থীরা। এসব ঘটনা সংশ্লিষ্ট নির্বাচনী অফিসার ও রিটার্নিং অফিসারের কাছে মৌখিক ও লিখিত অভিযোগ করা হচ্ছে বলে জানাচ্ছেন ভুক্তভোগী প্রার্থীরা। এ ছাড়া গত কয়েকদিনের সংঘর্ষের ঘটনায় ভোটের দিন ঘিরে উদ্বেগ-উৎকণ্ঠা ক্রমশ বাড়ছে। তবে ভোটের আগে পরিস্থিতি এড়াতে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন সিইসি কে এম নুরুল হুদা। আচরণবিধি লঙ্ঘনের বিষয়ে পদক্ষেপ নেয়ার আশ্বাসও দিয়েছেন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App