×

খেলা

পূর্বাঞ্চলে তামিম উত্তরাঞ্চলে মুশফিক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ জানুয়ারি ২০২০, ১১:২৯ এএম

পূর্বাঞ্চলে তামিম উত্তরাঞ্চলে মুশফিক

তামিম-মুশফিক

বাংলাদেশের অন্যতম প্রথম শ্রেণির টুর্নামেন্ট বাংলাদেশ ক্রিকেট লিগের (বিসিএল) অষ্টম আসর মাঠে গড়াচ্ছে ৩১ জানুয়ারি। এর আগে গত ২৬ জানুয়ারি অনুষ্ঠিত হয় প্লেয়ার ড্রাফট। তড়িঘড়ি করে আয়োজিত এই আসরে এবার আগাম প্রস্তুতি নেয়ার সুযোগ থাকছে না। বলা হচ্ছে পাকিস্তান ও জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট ম্যাচের প্রস্তুতির অংশ হিসেবেই বিসিএলের এমন তড়িঘড়ি আয়োজন। যেন প্রথম দুই রাউন্ডে জাতীয় দলের ক্রিকেটাররা সেখানে অংশ নিতে পারে। সেইসঙ্গে ঘরোয়া প্রথম শ্রেণির ক্রিকেটে ৪ দলের এই আসর এবার অনুষ্ঠিত হবে সিঙ্গেল লিগ পদ্ধতিতে। এমন একটা লিগে দুই দল পাবে মাত্র তিনটি করে ম্যাচ, ফাইনালে উঠা দল পাবে মাত্র ৪টি ম্যাচ।

প্রথম রাউন্ডে জাতীয় দলের ক্রিকেটাররা খেলবেন বলে কিছুটা উত্তেজনা থাকছে। কিন্তু ফ্র্যাঞ্চাইজি লিগ হলেও এই লিগ নিয়ে স্পন্সরদের তেমন আগ্রহ নেই। এবার স্পন্সর পেয়েছে দুটি দল, বাকি দুটি দল চালাবে বিসিবি। এই সময়ে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল ঢাকা প্রিমিয়ার লিগ। কিন্তু জাতীয় দলের ক্রিকেটারদের পাওয়া যাবে না বলে তার বদলে বিসিএল অনুষ্ঠিত হচ্ছে এই সময়ে।

জাতীয় ক্রিকেট লিগের সেরা ৮০ জনকে নিয়ে শুরু হতে যাওয়া বিসিএলে জাতীয় দলের ক্রিকেটাররা প্রথম ও তৃতীয় ম্যাচ খেলার সুযোগ পাচ্ছেন। তবে পাকিস্তান সফর থেকে সরে দাঁড়ানো মুশফিকুর রহিম খেলবেন পুরো বিসিএলে। এবারের টুর্নামেন্টে মুশফিক খেলবেন উত্তরাঞ্চলের হয়ে। আরেক তারকা তামিম ইকবালের দল পূর্বাঞ্চল।

মূল লড়াইয়ে মাঠে নামার আগে ২৬ জানুয়ারি মিরপুরে বিপ টেস্ট দিতে হয়েছে শতাধিক ক্রিকেটারকে। পরীক্ষার ফল আশাব্যঞ্জক নয়। প্রয়োজনীয় ১১ স্কোর করতে পারেননি অনেকেই। এমনকি তুষার ইমরানের মতো অভিজ্ঞ ব্যাটসম্যানও ব্যর্থ। বিপ টেস্টে সর্বোচ্চ ১৩.২ স্কোর করেছেন তরুণ পেসার রুয়েল মিয়া ও উইকেটকিপার-ব্যাটসম্যান মাহিদুল ইসলাম। তুষার ইমরানের ঘনিষ্ঠ একটি সূত্র অবশ্য বলেছে, তাকে আগে থেকে জানানো হয়নি। হঠাৎ অংশ নিতে হয়েছে বলে বিপ টেস্টে কাক্সিক্ষত স্কোর করতে পারেননি তুষার।

এবারের আসরে ম্যাচ ফি বাড়ছে। জাতীয় লিগে খেলোয়াড়রা পেয়েছিলেন ম্যাচ প্রতি ৬০ হাজার টাকা, বিসিএলে পেতে পারেন ৬৫ হাজার টাকা। দেখে নেয়া যাক বিসিএলের ৪ দলের স্কোয়াড, প্রতি দল আগের ৫ জন ক্রিকেটার ধরে রাখতে পারবে। মাত্র ২ দিনের প্রস্তুতি নিয়েই শুরু হচ্ছে এবারের বিসিএল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App