বিভিন্ন অপরাধে ঢাবির ৬৭ শিক্ষার্থী আজীবন বহিষ্কার

আগের সংবাদ

তাপসের সামনেই দুই কাউন্সিলর প্রার্থীর হাতাহাতি

পরের সংবাদ

শিশুর সুস্বাস্থ্য গঠনে মায়ের দুধের বিকল্প নেই

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: জানুয়ারি ২৮, ২০২০ , ১০:১২ অপরাহ্ণ

সুস্থ শিশু আগামী দিনের ভবিষ্যৎ। শিশুর সুস্বাস্থ্য গঠনে মায়ের দুধের কোনো বিকল্প নেই বলে মন্তব্য করেছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কীত স্থায়ী কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী। তিনি বলেন, ব্রেস্ট ফিডিং মা ও শিশুর স্বাস্থ্যের একটি গুরুত্বপূর্ণ বিষয়। এটি উভয়ের স্বাস্থ্যের জন্য অত্যন্ত জরুরি।

মঙ্গলবার (২৮ জানুয়ারি) ‘৩য় মাতৃদুগ্ধ পানকারি সুস্থ্য শিশু প্রতিযোগিতার-২০২০’ পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সাবের হোসেন চৌধুরী এসব কথা বলেন। মা ও শিশুর স্বাস্থ্যের উন্নয়ন ও বিকাশে নিয়ানারের কমিউনিটি হেল্থ নার্সিং বিভাগ ও কমিউনিটি নার্সিং সেন্টার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে উল্লেখ করে তিনি নিয়ানারের এমন আয়োজনের জন্য সাধুবাদ জানান।

নিয়ানার কর্তৃক আয়োজিত ‘৩য় মাতৃদুগ্ধ পানকারি সুস্থ্য শিশু প্রতিযোগিতার-২০২০’ পুরস্কার বিতরণী অনুষ্ঠান সকালে মুগদা মেডিকেল কলেজ হাসপাতাল অডিটরিয়ামে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কোইকার কান্ট্রি ডিরেক্টর হিউন গু জো, বাংলাদেশ ব্রেস্ট ফিডিং ফাউন্ডেশনের সভাপতি এসকে রায় ও নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের পরিচালক (নার্সিং শিক্ষা) মোহাম্মদ আব্দুল হাই।

শিশু জন্মের ১ম ৬ মাস শুধুমাত্র বুকের দুধ খাওয়ানোর জন্য মা ও বাবাকে উৎসাহীত করা এবং শিশু জন্মের ১ম ৬ মাস শুধুমাত্র বুকের দুধ খাওয়ালে মা ও শিশুর উপকারিতা সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে এ প্রতিযোগিতার আয়োজন করা হয়। প্রতিযোগিতায় ৩০ জন মা-বাবা এবং শিশু অংশ নেন। ৩টি ধাপে পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে ১ম, ২য় এবং ৩য় স্থান অধিকারী সুস্থ শিশু নির্বাচন করা হবে।

অনুষ্ঠানে ১ম, ২য়, এবং ৩য় স্থান অধিকারী ৬জন মাকে পুরস্কার প্রদান করা হয়। এরমধ্যে ১ম পুরস্কার প্রাপ্ত উম্মে খাতুনকে ৭ হাজার টাকা, ২য় পুরস্কার প্রাপ্ত রেশমা বেগমকে ৫ হাজার টাকা এবং ৩য় পুরস্কার প্রাপ্ত নুসরাত বেগমকে ৪ হাজার টাকা প্রদান করা হয়। এছাড়া, ৩টি বিশেষ পুরস্কার হিসেবে তিনজন মাকে ৫ হাজার টাকা করে প্রদান করা হয়। তারা হলেন ঋতুপর্ণা, বিলকিস ও ইতি রানী। পুরস্কার প্রাপ্তদের হাতে পুরস্কার তুলে দেন প্রধান অতিথি সাবের হোসেন চৌধুরী।

এসএইচ