নারী ও শিশু পাচার রোধে আমাদের করণীয়

আগের সংবাদ

বিভিন্ন অপরাধে ঢাবির ৬৭ শিক্ষার্থী আজীবন বহিষ্কার

পরের সংবাদ

বিশ্বব্যাপী ছড়াচ্ছে করোনা ভাইরাস

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত হয়েছে: জানুয়ারি ২৮, ২০২০ , ৫:৪৫ অপরাহ্ণ

চীনের উহান শহরের এক খাবারের দোকান থেকে সারাবিশ্বের আতংক হিসেবে দেখা দিয়েছে করোনা ভাইরাস। ভাইরাসটি এখন চীন থেকে ছড়িয়ে পড়েছে সারা বিশ্বব্যাপি। শুধু চীনের এ ভাইরাসে প্রাণ হারিয়েছে ১০৬ জন এবং আক্রান্ত হয়েছে প্রায় ৫ হাজার মানুষ।

বিভিন্ন দেশ চীনের সাথে তাদের যাতায়াত স্থগিত করেছে এমনকি খোদ হংকং চীনের সাথে বৃহস্পতিবার তাদের ট্রেন চলাচল বন্ধ করতে যাচ্ছে। সব ধরণের ব্যবস্থা গ্রহণের পরেও ভাইরাসটি এশিয়া – ইউরোপ ও আমেরিকা মহাদেশেও ছড়িয়ে পড়েছে।

আস্ট্রেলিয়া: অস্ট্রেলিয়া চীনের সাথে বিমান চলাচল স্থগিত করলেও শেষ ফ্লাইটের ৫ জনকে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে বলে শনাক্ত করা হয়েছে।

কম্বোডিয়া: কম্মোডিয়ায় একজন চীনা নাগরিকের শরীরে করোনা ভাইরাস শনাক্ত করা হয়েছে বলে দেশটির স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন।

কানাডা: উহান পরিদর্শন শেষে কানাডায় ফেরত যাওয়া এক দম্পত্তির মাঝে করোনা ভাইরাস শনাক্ত করেছে কানাডা। যদিও তারা তাদের ভ্রমণের সময় মাস্ক ব্যবহার করেছিলেন।

ফ্রান্স: ইউরোপের মধ্যে প্রথম ফ্রান্সে কারোনা ভাইরাস শনাক্ত করা হয়। উহান ফেরত এক নাগরিকের মাঝে রোগটি ধরা পড়ে। তবে আক্রান্তের সংখ্যা আরো বাড়তে পারে বলে ধারণা করছে দেশটির স্বাস্থ্য বিভাগ।

জার্মানী: জার্মানীতে আজকেই প্রথম এ ভাইরাসে আক্রান্ত এক ব্যাক্তি পাওয়া যায় তবে কীভাবে এ ভাইরাস দেশটিতে ছড়িয়েছে এ ব্যাপারে বিস্তারিত কোন তথ্য জানানো হয়নি।

জাপান: উহানের এক বাসিন্দা জাপানে ঘুরতে গেলে দেশটিতে করোনা ভাইরাস ছড়ায়। ৪ জন আক্রান্ত হয়েছে বলে শনাক্ত করা হয়েছে।

মালয়েশিয়া: মালয়েশিয়ায় ৪জন আক্রান্ত হয়েছে বলে শনাক্ত করা হয়েছে। যাদের সবাই উহানের নাগরিক এবং দেশটিতে ঘুরতে গিয়ে তারা এ ভাইরাস ছড়িয়ে দেয়।

নেপাল: উহান থেকে আসা এক ব্যক্তির মাঝে করোনা ভাইরাস ধরা পড়ে দেশটিতে।

সিঙ্গাপুর: উহান থেকে সিঙ্গাপুরে ঘুরতে যাওয়া ৫ জনের মাঝে এ ভাইরাস ধরা পড়ে সিঙ্গাপুরে।

দক্ষিণ কোরিয়া: দক্ষিণ কোরিয়াতেও উহান ফেরত একজনের মাঝে এ ভাইরাসটি শনাক্ত করা হয়।

এছাড়া শ্রীলংকা, তাইওয়ান, থাইল্যান্ড, যুক্তরাষ্ট্র ও ভিয়েতনামসহ নতুন নতুন দেশের নাম যুক্ত হচ্ছে করোনা আক্রান্ত দেশের তালিকায়।

নকি