×

অর্থনীতি

২০১৯ সালে এফডিআই কমেছে ৬ শতাংশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ জানুয়ারি ২০২০, ১১:৪৮ এএম

২০১৯ সালে এফডিআই কমেছে ৬ শতাংশ

জাতিসংঘের বাণিজ্য ও উন্নয়ন সংস্থার (আঙ্কটাড)।

২০১৮ সালে দেশে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ (এফডিআই) বেড়েছিল। তবে বছরের ব্যবধানে তা আবারো নেতিবাচক ধারায় ফিরেছে। জাতিসংঘের বাণিজ্য ও উন্নয়ন সংস্থার (আঙ্কটাড) তথ্য অনুযায়ী, ২০১৯ সালে দেশে বিদেশি বিনিয়োগ হয় ৩৪০ কোটি ডলার, যা আগের বছরের চেয়ে ৬ শতাংশ কম।

বিদেশি বিনিয়োগ নিয়ে প্রতি বছর ‘ইনভেস্টমেন্ট ট্রেন্ডজ মনিটর’ প্রতিবেদন প্রকাশ করে আঙ্কটাড। সম্প্রতি বিশ্বব্যাপী প্রকাশ হয়েছে প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৯ সালে এফডিআইয়ের বৈশ্বিক প্রবাহ ছিল কম। ২০১৮ সালে বৈশ্বিক এফডিআই প্রবাহ ছিল ১ দশমিক ৪১ ট্রিলিয়ন ডলার, যা ২০১৯ সালে ১ শতাংশ কমে ১ দশমিক ৩৯ ট্রিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। ঐতিহাসিক ধারা অব্যাহত রেখে গত বছরও এফডিআই প্রবাহ কম ছিল উন্নয়নশীল দেশগুলোয়। ২০১৯ সালে উন্নয়নশীল দেশে এফডিআই প্রবাহ কমেছে ৬ শতাংশ। উন্নয়নশীল দেশগুলোর মোট এফডিআই প্রবাহ কমলেও আঙ্কটাড বলছে, দক্ষিণ এশিয়ায় এফডিআই প্রবাহ বেড়েছে। এ অঞ্চলে এফডিআই প্রবাহ ১০ শতাংশ বেড়ে হয়েছে ৬ হাজার কোটি ডলার। এ প্রবৃদ্ধির চালক ছিল ভারত। দেশটিতে গত বছর ১৬ শতাংশ বেড়ে এফডিআই প্রবাহের আনুমানিক পরিমাণ দাঁড়িয়েছে ৪৯ বিলিয়ন ডলার। এ বিনিয়োগের বেশিরভাগই এসেছে সেবা ও তথ্যপ্রযুক্তি খাতে। ভারতে বাড়লেও বাংলাদেশ ও পাকিস্তানে এফডিআই প্রবাহ কমেছে। পাকিস্তানে ২০ শতাংশ কমে এফডিআই এসেছে ১৯০ কোটি ডলার। আর বাংলাদেশে ৬ শতাংশ কমে এফডিআই এসেছে ৩৪০ কোটি ডলার।

বিনিয়োগ সংশ্লিষ্টরা বলছেন, জমি ও গ্যাস-বিদ্যুতের মতো ভৌত অবকাঠামোগত সম্পদে ঘাটতির পাশাপাশি বিনিয়োগের সার্বিক পরিবেশে ব্যাপক অস্বস্তি, অস্বচ্ছতা ও বিভ্রান্তি রয়েছে বাংলাদেশে। এ কারণে অনেক ধরনের সক্ষমতায় এগিয়ে থাকলেও দেশে কাক্সিক্ষত পরিমাণে বিনিয়োগ আসছে না। তারই প্রতিফলন দেখা যাচ্ছে আঙ্কটাডের পরিসংখ্যান বিশ্লেষণে। এ ব্যাপারে বিশ্লেষকরা জানিয়েছেন, বাংলাদেশ এখনো ইমেজ সংকট দূর করতে ব্যস্ত। রাজনৈতিক অস্থিতিশীলতার মতো সমস্যা এখন না থাকলেও জমি সমস্যার পাশাপাশি ওয়ান স্টপ ফ্যাসিলিটির অকার্যকারিতার মতো সমস্যা রয়ে গেছে। যোগাযোগ ও অন্যান্য অবকাঠামো সমস্যা তো রয়েছেই। ভালো বা খারাপ না, এটাই বাংলাদেশের বাস্তবতা। তবে পৃষ্ঠপোষক সংস্থাগুলোর তদারকিতে বিনিয়োগ পরিবেশে ক্রমেই উন্নতি হচ্ছে। ওয়ান স্টপ সার্ভিসও খুব দ্রুতই কার্যকর হবে বলে আশা করছি। তাই আগামী দিনগুলোয় বিনিয়োগের চিত্র বদলে যাওয়ার বিষয়ে আমি আশাবাদী। এদিকে বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ পরিসংখ্যানও এফডিআই প্রবাহ কমে যাওয়ার ইঙ্গিত দিচ্ছে।

সম্প্রতি ২০১৯ সালের নয় মাসের এফডিআই প্রবাহের তথ্য প্রকাশ করেছে বাংলাদেশ ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংকের ওই পরিসংখ্যান বিশ্লেষণে দেখা যায়, ২০১৯ সালের জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত নয় মাসে এফডিআই প্রবাহ ছিল ২১৫ কোটি ৩৮ লাখ ৬০ হাজার ডলার। ২০১৮ সালের একই সময়ে এফডিআই প্রবাহ ছিল ২২৬ কোটি ৫৫ লাখ ৯০ হাজার ডলার। এ হিসাবে নয় মাসে দেশে এফডিআই প্রবাহ কমেছে প্রায় ৫ শতাংশ। বাংলাদেশ ব্যাংক সূত্র বলছে, ২০১৮ সালে এফডিআই প্রবাহে বড় ধরনের উল্লম্ফন হওয়ার কারণ ছিল বিদেশি প্রতিষ্ঠানের মাধ্যমে বাংলাদেশি প্রতিষ্ঠানের তামাক ব্যবসা অধিগ্রহণ, যার প্রভাবে এফডিআই প্রবাহ বেড়ে যায় ৬৮ শতাংশ।

আর ২০১৯ সালে বড় ধরনের অধিগ্রহণ, নতুন বিনিয়োগ বা বিদ্যমান বিনিয়োগকারীরা পুনরায় বড় ধরনের বিনিয়োগ করেননি। ফলে ২০১৯ সালে বিদেশি বিনিয়োগ প্রবাহ কমে গেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App