×

অর্থনীতি

বাণিজ্যমেলার ব্যবসায়ীরা লোকসানের শঙ্কায়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ জানুয়ারি ২০২০, ১২:০৫ পিএম

বাণিজ্যমেলার ব্যবসায়ীরা লোকসানের শঙ্কায়

বানিজ্যমেলায় ক্রেতারা। ছবি: ভোরের কাগজ।

আখেরি অফারেও সাড়া মিলছে না ক্রেতার। ছুটির দিনে ভিড় থাকলেও অন্যান্য দিনে অনেকটা ফাঁকা থাকে মেলা প্রাঙ্গণ। বিকেলে ক্রেতা-দর্শনার্থীর আনাগোনা কিছুটা বাড়লেও বেচাকেনা খুবই মন্দা। যার কারণে বিনিয়োগ করা পুঁজি উত্তোলন করতে হিমশিম খাচ্ছেন তারা। এদিকে মেলা প্রায় শেষের দিকে। এতে লোকসানের আশঙ্কা ব্যবসায়ীদের মাঝে। এছাড়া কিছু দোকানিরা ফুটপাতের পণ্য বিক্রি করায় ক্রেতাদের মাঝেও এক ধরনের অনীহা কাজ করছে। আসলেই কি ভালো মানের পণ্য কিনতে পারলেন কিনা।

মেলা প্রাঙ্গণ ঘুরে দেখা গেছে, সর্বোচ্চ অফার, হাঁকডাক দিয়ে ক্রেতা টানার চেষ্টা করছেন দোকানিরা। মেলায় ক্রেতাদের সংখ্যা কম, দর্শনার্থীদের সংখ্যাই বেশি। তাই ডিসকাউন্ট আর নানা ধরনের অফার দিয়েও খুব বেশি পণ্য বিক্রি করতে পারছেন না তারা। ফলে মেলায় দোকান ভাড়া তুলতে হিমশিম খেতে হচ্ছে ব্যবসায়ীদের। ডিজনি ইতালি ক্রোকারিজ নামে একটি স্টলের কর্মকর্তা বলেছিলেন, মেলা শেষের দিকে, কিন্তু বেচাকেনা কম। গত বছর এ সময় অনেক বেচাকেনা হয়েছে। ফলে আমাদের দোকান ভাড়া তুলতে হিমশিম খেতে হচ্ছে। আমাদের দোকানে ক্রোকারিজ ও কাইজার অ্যাপ্লায়েন্সের সব পণ্যের সর্বোচ্চ ডিসকাউন্ট দিচ্ছি, তারপরও ক্রেতা নেই। গতবারের চেয়ে এবার মেলার অবস্থা খুবই খারাপ। তাই মেলা আরো এক সপ্তাহ বাড়ানোর দাবি জানাচ্ছি।

কিচেন অ্যাপ্লায়েন্স বিক্রেতা হক এন্টারপ্রাইজ। প্রতিষ্ঠানটির কর্মকর্তারা ভোরের কাগজকে বলেছেন, স্বাভাবিক সময়ের চেয়ে মেলায় ভালো মানের পণ্য রেখেছি। এছাড়া এ সময় ছাড় দিয়ে পণ্য বিক্রির চেষ্টা করছি। কিন্তু ক্রেতাদের সে রকম সাড়া পাচ্ছি না। ফলে এ মেলায় আর্থিকভাবে লোকসান গুনতে হবে আমাদের। তবে মেলার যেহেতু আরো কয়েকদিন বাকি আছে, দেখা যাক কী হয়। আরো কিছুদিন মেলা বাড়নো হলে আমাদের জন্য ভালো হবে। মেলা প্রাঙ্গণ ঘুরে আরো দেখো দেখা, বিক্রেতারা গোল্ডেন অফার, আখেরি অফার, ৫০% ডিসকাউন্টসহ নানা অফার দিচ্ছেন ক্রেতাদের। এ প্রসঙ্গে মেলায় ঘুরতে আসা আমিনা বেগমের অভিযোগ, আমি বিভিন্ন স্টল ঘুরে দেখেছি, তারা যে ডিসকাউন্টের কথা বলছেন, আসলে তা কোনো ছাড়ই না। আগের দামেই বিক্রি করা হচ্ছে। তাছাড়া পণ্যের মানও খারাপ।

মেলা প্রাঙ্গণে একাধিক স্টল মালিকদের সঙ্গে কথা হয় এই প্রতিবেদকের। তারা ভোরের কাগজকে জানিয়েছেন, এবারের মেলা বিভিন্ন দিক থেকে আলাদা। আমরা আশা করেছিলাম এবার বেচাকেনা আগের বছরের তুলনায় ভালো হবে। কিন্তু হলো বিপরীত। আগের বছরের তুলনায় এবার বেচাকেনা খুবই মন্দা। সব মিলিয়ে পুঁজি হারানোর শঙ্কা বিরাজ করছে ব্যবসায়ীদের মাঝে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App