×

জাতীয়

পূর্বাচলে ৬২ হাজার ফ্লাট নিমার্ণের পরিকল্পনা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ জানুয়ারি ২০২০, ০৮:৪৭ পিএম

পূর্বাচলে ৬২ হাজার ফ্লাট নিমার্ণের পরিকল্পনা

পূর্বাচলে ৬২ হাজার ফ্লাট নিমার্ণের পরিকল্পনা: গণপূর্ত মন্ত্রী/ ফাইল ছবি।

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী স.ম. রেজাউল করিম বলেছেন, পূর্বাচল নতুন শহর প্রকল্পে ৬২ হাজার ফ্ল্যাট নিমার্ণের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এছাড়া ঢাকার কেরাণীগঞ্জে কৃষিবিত্তিক নগর গড়ে তুলতে ‘কেরানীগঞ্জ মডেল টাউন’ আবাসন প্রকল্প গ্রহণের উদ্যোগ নেওয়া হয়েছে। তিনি আরো জানান, রাজউকের উত্তরা তৃতীয় ফ্ল্যাট নিমার্ণ প্রকল্পে ৬ হাজার ৬৩৬টি ফ্ল্যাট নিমার্ণ সম্পন্ন হয়েছে। জিলমিল প্রকল্পে ১৩ হাজার ৭২০ ফ্ল্যাট নির্মাণ কার্যক্রম চলমান রয়েছে।

সোমবার ( ২৭ জানুয়ারি) স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে একাদশ সংসদের ষষ্ঠ অধিবেশনে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে সরকারি দলের সদস্য মমতাজ বেগমের ( মানিকগঞ্জ-২) তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে এসব তথ্য জানান। গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী স.ম. রেজাউল করিম আরো জানান, জাতয়ি গৃহায়ন কতৃপক্ষ দেশের ৩৫ জেলায় ৬৫টি হাউজিং এস্টেটে ২৭ হাজার ৮৮টি আবাসিক প্লট, ১ হাজার ৬৯টি বাণিজ্যিক প্লট, ৪৩০টি প্রাতিষ্ঠানিক প্লট, ৬১৪টি শিল্প প্লট-এর সংস্থান রয়েছে। এছাড়া ১৪ জেলায় ৩৩টি প্রকল্পের অধীনে ২ হাহাজর ৫৯১আবাসিক প্লট, ৭ হাজার ১৮৯টি ফ্ল্যাট প্রকল্প ও ৮১৯টি বাণিজ্যিক প্রকল্প বাস্তবায়নাধীন রয়েছে।

পুরানো ঢাকার নাগরিক সমস্যা সমাধানে প্রকল্প গ্রহণ করা হচ্ছে, আবদুল লতিফের (চট্টগ্রাম-১১) লিখিত প্রশ্নের জবাবে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী স.ম. রেজাউল করিম সংসদকে জানান, পুরানো ঢাকার নাগরিক সমস্যা সমাধানে সরকার আরবান রিডেভেলপমেন্ট নামে নগর পুনঃউন্নয়ন প্রকল্প গ্রহণ করা হয়েছে। রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) এ সংক্রান্ত সাতটি এলাকা চিহ্নিত করে প্রকল্প গ্রহণ ও বাস্তবায়নের কার্যক্রম চলমান রয়েছে। তিনি আরো জানান, ইতোমধ্যে হাজারীবাগ ট্যানারী এলাকাকে একটি পরিকল্পিত মিশ্র এলাকা হিসেবে গড়ে তোলার লক্ষ্যে বিশেষ উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এ ধরনের নগর পুনঃউন্নয়ন প্রকল্প বাংলাদেশে নতুন হওয়ায় এই বিষয়ে একটি ধারণা গ্রহণ করতে কারিগরি ও আর্থিক পৃষ্ঠপোষকতার জন্য বিদেশী প্রতিষ্ঠানের সাথে সমন্বয় সাধনের কাজ চলমান রয়েছে। তিনি আরো জানান, রাজউকের চলমান ডিটেইল এরিয়া প্ল্যান (২০১৬-২০৩৫) নগর পুনঃউন্নয়নের ধারণাপত্র বাস্তবায়ন কৌশল অন্তর্ভুক্ত করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App