×

পুরনো খবর

ভোটার তালিকা হালনাগাদে দ্বিগুণ সময় বাড়িয়ে বিল পাস

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ জানুয়ারি ২০২০, ০৬:৪৭ পিএম

ভোটার তালিকা হালনাগাদ করার সময়সীমা ৩০ থেকে বাড়িয়ে ৬০দিন করে ভোটার তালিকা (সংশোধন) আইন-২০২০’ নামে বিল জাতীয় সংসদে পাস হয়েছে। রবিবার (২৬ জানুয়ারি) জাতীয় সংসদের অধিবেশনে আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বিলটি পাসের প্রস্তাব উত্থাপন করলে তা কণ্ঠভোটে পাস হয়ে যায়। মূলত নতুন ভোটারদের ভোটার হওয়ার সুযোগ বাড়ান, ভোটার যাচাই বাচাই প্রক্রিয়া ও মৃত ভোটারদের তালিকা থেকে বাদ দেবার সুবিধা নিশ্চিত করতে এ সময় সীমা বাড়ান প্রয়োজন বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করছিলেন। অধিবেশনে বিলটি পাসের আগে এটি জনমত যাচাই-বাছাই কমিটিতে পাঠানোর প্রস্তাব দেন বিরোধী দল জাতীয় পার্টি ও বিএনপি দলীয় সংসদ সদস্যরা। যদিও তা নাকচ হয়ে যায়।

এবিষয়ে আলোচনায় অংশ নেন জাতীয় পার্টির রওশন আরা মান্নান এবং বিএনপির হারুনুর রশীদ ও ব্যারিষ্টার রুমিন ফারহানা। পাস হওয়া বিলে ভোটার তালিকা আইনের ১১ ধারার ১ উপধারা সংশোধনের প্রস্তাব করা হয়েছে। এতে জাতীয় ভোটার দিবসের সঙ্গে মিল রেখে কম্পিউটার ডাটাবেজে সংরক্ষিত বিদ্যমান ভোটার তালিকা হালনাগাদ করার সময়সীমা প্রতিবছর ২ থেকে ৩১ জানুয়ারির পরিবর্তে ২ জানুয়ারি থেকে ২ মার্চ প্রতিস্থাপন করা হয়েছে।

গত ২০ জানুয়ারি জাতীয় সংসদে বিলটি উত্থাপনের পর তা অধিকতর পরীক্ষা-নিরীক্ষার জন্য আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়। কমিটি পরীক্ষা-নিরীক্ষা শেষে বিলটি পাসের সুপারিশ করে গত ২৩ জানুয়ারি সংসদে প্রতিবেদন জমা দেয়। বিলটি রাষ্ট্রপতির সম্মতির পরে আইনে পরিনত হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App