×

জাতীয়

আর্থাইটিসে আশানুরূপ উন্নতি হচ্ছে না খালেদার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ জানুয়ারি ২০২০, ০৩:৫৯ পিএম

বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) প্রায় ১০ মাস যাবৎ চিকিৎসাধীন আছেন। এ সময় কিছু কিছু ক্ষেত্রে খালেদা জিয়ার শারীরিক সমস্যার  উন্নতি হলেও এখন পর্যন্ত আথ্রাইটিসের আধুনিক চিকিৎসা গ্রহণে সম্মতি দেননি। ফলে আর্থাইটিসের আশানুরূপ উন্নতি হচ্ছে না। রবিবার (২৬ জানুয়ারি) গণমাধ্যমে পাঠানো খালেদা জিয়ার স্বাস্থ্য বিষয়ে এক প্রেসবিজ্ঞপ্তি এ কথা জানান বিএসএমএমইউ’র পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল এ কে মাহবুবুল হক।

বিজ্ঞপ্তিতে জানানো হয় কোনো কোনো রোগ স্থিতিশীল রয়েছে। দাঁতের ব্যথা ভাল হয়েছে। ডায়াবেটিস নিয়ন্ত্রণে রয়েছে। শারীরিক দুর্বলতার উন্নতি হয়েছে। কয়েক মাস ধরে মেডিক্যাল বোর্ডের বিশেষজ্ঞ চিকিৎসকবৃন্দ আর্থ্রাইটিসের উন্নত চিকিৎসা নেয়ার জন্য বেগম খালেদা জিয়াকে অনুরোধ করে যাচ্ছেন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, খালেদা জিয়া গত বছর ১লা এপ্রিল চিকিৎসার জন্য বিএসএমএমইউ হাসপাতালে ভর্তি হন। ভর্তিকালীন সময়ে তিনি অনিয়ন্ত্রিত ডায়াবেটিস, হাইপারটেনশন (উচ্চ রক্তচাপ), আর্থ্রাইটিস (অস্থিসন্ধির ব্যথা), দাঁতের ব্যথা, কাফ ভেরিয়েন্ট এ্যাজমা ইত্যাদি সমস্যায় ভুগছিলেন। হাসপাতালে ভর্তি হওয়ার পর খালেদা জিয়ার সুচিকিৎসা জন্য পাঁচ সদস্যের একটি মেডিকেল বোর্ড গঠন করা হয়। যে মেডিকেল বোর্ডের প্রধান হলেন বিশ্ববিদ্যালয়ের মেডিসিন অনুষদের ডীন ও ইন্টারনাল মেডিসিন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. জিলন মিঞা সরকার। এই মেডিকেল বোর্ডে চিকিৎসক বিশিষ্ট রিউমাটোলজিস্ট অধ্যাপক ডা. সৈয়দ আতিকুল হকসহ আরো তিনজন বিশেষজ্ঞ চিকিৎসক রয়েছেন। মেডিকেল বোর্ডের সুপারিশ অনুযায়ী ১৭ ডিসেম্বর এন্ডোক্রাইনোলজিস্ট অধ্যাপক ডা. মো. ফরিদ উদ্দিন ও বক্ষ্যব্যাধি বিশেষজ্ঞ চিকিৎসক অন্তর্ভূক্ত করা হয়। তাছাড়াও বোর্ডের সুপারিশক্রমে আরো দুইজন বিশেষজ্ঞ চিকিৎসক- মনোরোগ ও গ্যাস্ট্রোএন্টারোলজি বিশেষজ্ঞ তার চিকিৎসায় সর্ম্পৃক্ত রয়েছেন। এছাড়াও খালেদা জিয়ার পছন্দ অনুযায়ী সহযোগী অধ্যাপক ডা. মো. শামীম আহমেদ (রিউমাটোলজিস্ট) ও ব্যক্তিগত চিকিৎসক ডা. মামুনুর রহমান (কনসালটেন্ট-কার্ডিওলজি বিভাগ) নিয়মিত মেডিকেল বোর্ডের সাথে তার চিকিৎসাসেবায় সহায়তা করে যাচ্ছেন। খালেদা জিয়ার সুচিকিৎসার লক্ষ্যে গঠিত মেডিকেল বোর্ড সর্বোচ্চ আন্তরিকতার সাথে সেই কাজটিই করে যাচ্ছেন।

প্রসঙ্গত, খালেদা জিয়ার বিষয়ে বিভিন্ন সময়ে মিডিয়ায় তার চিকিৎসা সংক্রান্ত যেসব তথ্যাদি প্রচার করা হয় তা মিডিয়ায় নিজস্ব সংগৃহীত তথ্য ও বক্তব্য। এই ব্যাপারে সংশ্লিষ্ট মেডিকেল বোর্ডের চিকিৎসকদের কোনো সম্পৃক্ততা নাই। খালেদা জিয়াকে মেডিকেল বোর্ড বা বিএসএমএমইউ কর্তৃপক্ষের শুধুমাত্র চিকিৎসা সেবা দেয়ার সুযোগ রয়েছে এবং সংশ্লিষ্ট মেডিকেল বোর্ড আন্তরিকতার সঙ্গে সেই কাজটিই করে যাচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App