×

সাহিত্য

‘বইমেলা সরাসরি’ ১৪ বছরে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ জানুয়ারি ২০২০, ০৮:৫৪ পিএম

‘বইমেলা সরাসরি’ ১৪ বছরে

 ভাষার মাস ফেব্রুয়ারিতে মাসজুড়ে চ্যানেল আইতে থাকবে নানা তাৎপর্যপূর্ণ অনুষ্ঠানমালা। এ ধারাবাহিকতায় প্রতি বছরের মতো এবারও বাংলা একাডেমি প্রাঙ্গণ থেকে প্রতিদিন অমর একুশে বইমেলা সরাসরি সম্প্রচার করবে চ্যানেল আই। বইমেলা সরাসরি অনুষ্ঠানটি এরই মধ্যে ১৪ বছরে পদার্পণ করছে। বইমেলা সরাসরি সম্প্রচারের এই উদ্যোগে চ্যানেল আই-এর সঙ্গে গত ১০ বছর যাবত যুক্ত রয়েছে আইএফআইসি ব্যাংক লিমিটেড। ‘আইএফআইসি ব্যাংক বইমেলা সরাসরি’তে থাকবে নতুন বই পরিচিতি, লেখক, দর্শক ও দর্শনাথীদের সাক্ষাৎকারসহ বইমেলার নানান খুঁটিনাটি।

এ উপলক্ষে  শনিবার (২৫ জানুয়ারি) দুপুরে চ্যানেল আই ভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে বইমেলা সরাসরি সম্প্রচার প্রসঙ্গে নানাদিক তুলে ধরে চ্যানেল আই-এর ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর এসব তথ্য জানান। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী, কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলন, জ্ঞান ও সৃজনশীল পুস্তুক প্রকাশক সমিতির সভাপতি ফরিদ আহমেদ, আইএফআইসি ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী শাহ আলম সারওয়ার, বইমেলা সরাসরি’র প্রযোজক আমীরুল ইসলাম, আনন্দ আলো সম্পাদক রেজানুর রহমানসহ বিভিন্ন প্রকাশনীর কর্ণধার এবং তরুণ লেখকরা।

হাবীবুল্লাহ সিরাজী বলেন, এবারের বইমেলাকে উৎসর্গ করা হয়েছে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে আর একুশে বইমেলা হচ্ছে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর প্রথম জাতীয় কোনো মেলা। তাই মেলা ভিন্ন আঙ্গিকে উপস্থাপন হবে। বাংলা ভাষার প্রতি বঙ্গবন্ধুর অগাধ ভালোবাসার কথাও তিনি উল্লেখ করেন। শাহ আলম সারওয়ার বলেন, চ্যানেল আই-এর ‘বইমেলা সরাসরি’র সাথে আইএফআইসি ব্যাংক যুক্ত রয়েছে গত ১০ বছর যাবত। বইয়ের সাথে আমাদের ভালোবাসা এবং দায়বদ্ধতা থেকে আইএফআইসি ব্যাংক’র এই সম্পৃক্ততা।

আমীরুল ইসলাম জানান, অন্যবারের চেয়ে এবারের বইমেলা সরাসরি সম্প্রচারে আনা হয়েছে ভিন্নতা। পাঠক সমাবেশ বই পরিচিতি প্রচার হবে সারা ফেব্রুয়ারি জুড়েই। টেলিভিশনের পর্দায় বইমেলা উপস্থাপনা করবেন ইমদাদুল হক মিলন, লুৎফর রহমান রিটন এবং আহমাদ মাযহার। রেজানুর রহমান জানান, প্রতিবারের মতো প্রতিদিন প্রকাশিত হবে ‘আনন্দ আলো বইমেলা প্রতিদিন’, যা মেলায় আগত দর্শক, লেখক, সাহিত্যিক ও দর্শনার্থীদের বিনামূল্যে বিতরণ করা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App